সংবাদ সংক্ষেপরসগোলস্নারসগোলস্নার স্বত্ব
পেল পশ্চিম বাংলা
যাযাদি ডেস্ক
অবশেষে রসগোলস্নার স্বত্ব পেল পশ্চিম বাংলা। তাও আবার বিশ্ব ডায়াবেটিস দিবসে। কলকাতার আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, পশ্চিম বাংলার নিজস্ব পাঁচ উৎপাদনের 'জিআই' ট্যাগ পেতে আবেদন জানিয়েছিল রাজ্য সরকার। তবে সীতাভোগ, মিহিদানা, তুলাইপাঞ্জি ও গোবিন্দভোগ চাল নিয়ে সমস্যা খুব না হলেও রসগোলস্নাকে নিয়ে গোল বেধে যায়। ওড়িষ্যা রসগোলস্নাকে তাদের নিজস্ব বলে দাবি করে। দু-রাজ্যই নিজস্ব দাবির সপক্ষে জিআই কর্তৃপক্ষের কাছে যুক্তি পেশ করে। দীর্ঘ লড়াইয়ের পর ওড়িষ্যাকে হারিয়ে রসগোলস্নার স্বত্ব পায় পশ্চিম বাংলা। জিওগ্রাফিক্যাল আইডেন্টিফিকেশন (জিআই) জানিয়ে দিয়েছে, রসগোলস্না
পশ্চিম বাংলার নিজস্ব সৃষ্টি, ওড়িষ্যার নয়।

ভিনগ্রহীদের সঙ্গে
যোগাযোগে চীন!
যাযাদি ডেস্ক
এবার এলিয়েনের সঙ্গে যোগাযোগ স্থাপনের প্রচেষ্টা চালাচ্ছে চীন। তাদের দাবি বেইজিং খুব শিগগিরই ভিনগ্রহীদের সঙ্গে যোগাযোগ গড়ে তুলতে পারবে। বিশ্বের বৃহত্তম রেডিও ডিশ ব্যবহার করেই যোগাযোগ তৈরি করবে তারা।
গবেষকরা জানিয়েছেন, আমেরিকার পুয়ের্তি রিকোর অবজারভেটরির দ্বিগুণ এই টেলিস্কোপ। এটি মহাকাশের গভীর থেকে সমস্ত্ম সিগন্যাল খুঁজে বের করতে পারবে। আর ওই টেলিস্কোপের মাধ্যমে ভিনগ্রহী খুঁজে বের করতে চীন কয়েক বিলিয়ন পাউন্ড খরচ করেছে। চীন একাধিকবার মহাকাশের রহস্যজনক বস্তুর সঙ্গে সাক্ষাতের দাবি জানিয়েছে। এমনকি গত সপ্তাহেই চীনের প্রাচীরের উপর একটি ইউএফও দেখা গিয়েছে বলেও দাবি করেছে চীন।

রূপগঞ্জে হেলিকপ্টার
'বিধ্বস্ত্ম', আহত ৩
নারায়ণগঞ্জ প্রতিনিধি
নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের হেলিকপ্টার দুর্ঘটনায় পড়ে তিনজন আহত হয়েছেন। মঙ্গলবার বিকাল ৪টার দিকে উপজেলার কলাতলিতে হেলিকপ্টারটি বিধ্বস্ত্ম হয় বলে রূপগঞ্জ থানার ওসি ইসমাইল হোসেন জানান।
হেলিকপ্টারটির মালিকানা প্রতিষ্ঠান পারটেক্সে এভিয়েশনের প্রধান প্রকৌশলী মো. মহিউদ্দিন বলেন, আমাদের হেলিকপ্টারটি নষ্ট ছিল। মেরামতের পর রূপগঞ্জে টেস্ট ফ্লাইয়ের সময় যান্ত্রিক ত্রম্নটি দেখা দিলে তা জরম্নরি অবতরণ করে। এ সময় আহত আমাদের তিন সহকর্মীকে সিএমএইচে নেয়া হয়েছে।

মাটিচাপায়
শ্রমিক নিহত
জয়পুরহাট প্রতিনিধি
জয়পুরহাট সদর উপজেলার শালপাড়া রঘুনাথপুর গ্রামের একটি ইট ভাটায় মাটিচাপা পড়ে মাজেদুল ইসলাম (১৮) নামের এক শ্রমিক নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন জুয়েল (২০) নামের আরও এক শ্রমিক। মঙ্গলবার দুপুরে এ দুর্ঘটনা ঘটে।
জয়পুরহাট সদর থানার ওসি সেলিম হোসেন জানান, দুপুরে ভাটায় স্ত্মূপ করে রাখা মাটি সরাচ্ছিলেন মাজেদুল ও জুয়েল। এ সময় মাটির বড় একটি চাপ ধসে তাদের ওপর পড়লে ঘটনাস্থলেই মাজেদুল নিহত হন, আহত হন জুয়েল। পরে স্থানীয়রা আহত জুয়েলকে উদ্ধার করে জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালে ভর্তি করে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
শেষের পাতা -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close