পূর্ববর্তী সংবাদ
ইরানে ভূমিকম্পহাজারো মানুষ খোলা আকাশের নিচেজ্জ উদ্ধার অভিযান শেষ নিহতের সংখ্যা ৫৪০ জ্জ সবাইকে ধন্যবাদ, আপাতত আমরাই পারব : জারিফযাযাদি ডেস্ক ঘরবাড়ি হারিয়ে কম্বল হাতে ক্রন্দনরত এক ইরানিইরানের পশ্চিমাঞ্চলে ৭ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ঘরবাড়ি, ভবন বিধ্বস্ত্ম হওয়ায় তীব্র শীতের মধ্যে হাজার হাজার মানুষ খোলা আকাশের নিচে দ্বিতীয় রাত পার করেছেন। এদিকে, ভয়াবহ এই ভূমিকম্পে হতাহতদের উদ্ধার অভিযান সমাপ্তি ঘোষণা করেছে দেশটির জরম্নরি 'মেডিকেল সার্ভিস'। উদ্ধার অভিযান শেষে বলা হয়েছে, এখন পর্যন্ত্ম ৫৪০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ভূমিকম্পে আহত হয়েছেন আট হাজারের বেশি মানুষ। অন্যদিকে, দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ মঙ্গলবার বলেছেন, 'এই দুর্যোগে সহমর্মিতা জানানোয় সবাইকে ধন্যবাদ। এরপর আমাদের নিজস্ব শক্তি ও সামর্থ্য দিয়েই আপাতত সংকট মোকাবেলা করতে পারব।' এদিকে, মঙ্গলবার ইরানে জাতীয় শোক ঘোষণা করেছে দেশটির সরকার। সংবাদসূত্র : বিবিসি, আল-জাজিরা, রয়টার্স, পার্স টুডে
গত রোববার রাতের ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত্ম হয়েছে পাহাড়ি প্রদেশে কেরমানশাহ। সেখানে জরম্নরি ত্রাণসামগ্রী পৌঁছাতে হিমশিম খাচ্ছে ইরান সরকার। এই প্রদেশে ১২ হাজারের বেশি ঘরবাড়ি ধ্বংস হয়েছে।
ব্যাপক প্রাণহানি ও ক্ষয়ক্ষতির মধ্যে উদ্ধারাভিযান একপর্যায়ে শেষ হলেও ধ্বংসস্ত্মূপে চাপাপড়া লোকজনকে উদ্ধারে চেষ্টা এখনো চলছে। পাশাপাশি আহতদের জন্য অস্থায়ী আশ্রয়কেন্দ্র তৈরি করার কাজ চলছে। এদিকে, দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুলস্নাহ খামেনি হতাহতদের প্রতি সহমর্মিতা জানিয়েছেন এবং সরকারের সংশিস্নষ্ট সবাইকে এই সংকট সমাধানে দ্রম্নত পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছেন। আর ইরানের প্রেসিডেন্ট হাসান রম্নহানি মঙ্গলবার ক্ষতিগ্রস্ত্ম এলাকা পরিদর্শন করেছেন। তবে আন্ত্মর্জাতিক গণমাধ্যমকে ক্ষতিগ্রস্ত্ম এলাকায় যাওয়ার অনুমতি দেয়া হয়নি। ফলে প্রকৃত চিত্র জানতে নিজেদের সূত্রের ওপরই ভরসা করতে হচ্ছে গণমাধ্যমকে।
'সবাইকে ধন্যবাদ, আপাতত আমরাই পারব'
ইরান-ইরাক সীমান্ত্মে আঘাত হানা ভূমিকম্পের পর যেসব দেশ, সংস্থা ও ব্যক্তি সমবেদনা জানিয়েছে, তাদের সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ বলেছেন, 'সবাইকে ধন্যবাদ। আমরা নিজস্ব শক্তি ও সামর্থ্য দিয়েই আপাতত সংকট মোকাবেলা করতে পারব।' মঙ্গলবার এক টুইট বার্তায় জারিফ বলেন, 'বর্তমানে আমাদের নিজেদের যে সামর্থ্য রয়েছে, তা দিয়েই সংকট নিয়ন্ত্রণ করতে পারব।' উলেস্নখ্য, ভূমিকম্পের পরপরই বিশ্বের বিভিন্ন দেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও শীর্ষস্থানীয় নেতারা ইরানের সরকার ও জনগণের প্রতি সমবেদনা জানিয়ে বার্তা দিয়েছেন।
 
পূর্ববর্তী সংবাদ
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close