বিশ্ব ডায়াবেটিস দিবস পালিতযাযাদি রিপোর্ট বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মঙ্গলবার 'বিশ্ব ডায়াবেটিস দিবস' পালিত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষিত দিবসটি ১৯৯১ সাল পালিত হচ্ছে। ২০০৭ সাল থেকে প্রতিবছর দিবসটির জন্য প্রতিপাদ্য নির্ধারণ করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে- 'সকল গর্ভধারণ হোক পরিকল্পিত'।
এ উপলক্ষে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির (বাডাস) উদ্যোগে ডায়াবেটিস-সম্পর্কিত সচেতনতামূলক পোস্টার, লিফলেট বিতরণ ছাড়াও মঙ্গলবার সকাল সাড়ে আটটায় শাহবাগে পদযাত্রার আয়োজন করা হয়। সকাল আটটা থেকে বেলা ১১টা পর্যন্ত্ম সমিতি, বারডেম, এনএইচএন এবং এইচসিডিপির উদ্যোগে জাতীয় জাদুঘরের সামনে, রবীন্দ্র সরোবর, প্রেসক্লাবসহ রাজধানীর বিভিন্ন গুরম্নত্বপূর্ণ এলাকায় বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয় করা হয়। সকাল সাড়ে ১০টায় বারডেম মিলনায়তনে অনুষ্ঠিত হয় রোগী ও বিশেষজ্ঞ চিকিৎসকদের মধ্যে আলোচনা ও প্রশ্নোত্তরপর্ব।
দুপুর ১২টায় বারডেম মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু-বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক শুভাগত চৌধুরী।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close