সংবাদ সংক্ষেপহাতে 'চাঁদ' পেলেন
মার্কিন অধ্যাপক!
যাযাদি ডেস্ক
হাতে চাঁদ পাওয়া কেবল স্বপ্নই। কিন্তু এমন ঘটনা যদি সত্যি হয় তবে কেমন অনুভূতি হবে আপনার? এক নারী তা সত্যি করে দেখিয়েছেন? চাঁদ ও মঙ্গলগ্রহের দুটি পাথরের টুকরো তার হাতে এসেছে! অবশ্য একে পাথরের টুকরো না বলে উল্কা পি-ের অংশ বললেই ভালো হবে?
জন হপকিনস ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ আর্থ অ্যান্ড পস্ন্যানেটারি সায়েন্সের অধ্যাপক সারা হোর্স্ট সম্প্রতি নিজের টু্যইটার অ্যাকাউন্টে একটি ছবি পোস্ট করেছে। সেখানে তার হাতে দেখা যাচ্ছে দুটি পাথর? যা চাঁদের মাটির অংশ ও মঙ্গল গ্রহ থেকে ছিটকে আসা পাথর বলে জানিয়েছেন তিনি। একটি পাথর কালো রংয়ের অপরটি ছাই ছাই রংয়ের। তিনি জানিয়েছেন, কালো রংয়ের পাথরটি মঙ্গল গ্রহের, ছাই রংয়ের পাথরটি চাঁদের।

তৃতীয় লিঙ্গদের জন্য
স্কুল চালু পাকিস্ত্মানে
যাযাদি ডেস্ক
বিশ্বের অন্যান্য দেশের মতো পাকিস্ত্মানেও তৃতীয় লিঙ্গদের (হিজড়া) পড়াশোনার জন্য পৃথক স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। দেশটির লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আলহারা ওপেন এয়ার থিয়েটারে গত রোববার একটি বেসরকারি সংস্থার উদ্যোগে স্কুলটি উদ্বোধন করা হয়।
স্কুলটির প্রতিষ্ঠাতা এনজিও এক্সপেস্নারিং ফিউচার ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোইজাহ তারিক বলেন, 'আমরা স্কুলটিতে তৃতীয় লিঙ্গদের দক্ষতা বৃদ্ধির শিক্ষা দেব।' তারা (তৃতীয় লিঙ্গ) প্রধানত ফ্যাশন ইন্ডাস্ট্রির প্রতি আগ্রহী। তাদের প্রসাধনী, ফ্যাশন ডিজাইনিং, এমব্রয়ডারি ও সেলাইয়ের প্রতি আগ্রহ রয়েছে। এ ছাড়া অনেকেই গ্রাফিক্স ডিজাইনিং ও রান্নাবান্নায় আগ্রহী। প্রাথমিকভাবে স্কুলটিতে ৩০ জন শিক্ষা গ্রহণ শুরম্ন করেছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

ট্রাকের ধাক্কায়
আরোহী নিহত
মৌলভীবাজার প্রতিনিধি
মৌলভীবাজারের শ্রমঙ্গলে ট্রাকের ধাক্কায় সরম্নফ মিয়া (৪৫) নামে এক বাইসাইকেল আরোহী নিহত হয়েছেন। সোমবার সকালে শ্রীমঙ্গল উপজেলার সাদির বাজার এলাকায় ঢাকা-সিলেট হাইওয়েতে এ দুর্ঘটনা ঘটে। সরম্নফ মিয়া উপজেলার সিন্দুরখাল ইউনিয়নের নওয়াগাঁও এলাকার মৃত মনাই মিয়ার ছেলে।
সরম্নফ মিয়া সকালে সাদির বাজারের সামনে দিয়ে বাইসাইকেল চালিয়ে কাজে যাচ্ছিলেন। এ সময় বিপরীত দিক থেকে আসা একটি ট্রাক তাকে ধাক্কা দিয়ে পালিয়ে যায়। এতে তিনি গুরম্নতর আহত হন। এ অবস্থায় স্থানীয়রা তাকে উদ্ধার করে প্রথমে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে ভর্তি করে। পরে অবস্থার অবনতি হওয়ায় সরম্নফ মিয়াকে মৌলভীবাজার সদর হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

চালকের বস্ত্মাবন্দি
মরদেহ উদ্ধার
কুষ্টিয়া প্রতিনিধি
কুষ্টিয়ার দৌলতপুরে সুমন (২০) নামে এক অটোরিকশাচালকের বস্ত্মাবন্দি মরদেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের বোয়ালিয়া মাঠের রাস্ত্মার পাশ থেকে মরদেহটি উদ্ধার করা হয়। সুমন পার্শ্ববর্তী ভেড়ামারার কাজীহাটা গ্রামের নাজিরম্নল ইসলামের ছেলে।
দৌলতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ দারা খান জানান, বোয়ালিয়া মাঠের রাস্ত্মার পাশে বস্ত্মাবন্দি অবস্থায় এক ব্যক্তির
মরদেহ পড়ে থাকতে দেখে স্থানীয়রা পুলিশে খবর দেন।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
শেষের পাতা -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close