শতভাগ পেনশন সমর্পণকারীদের উৎসব ভাতায় ৫ শতাংশ ইনক্রিমেন্টযাযাদি রিপোর্ট সরকারি চাকরিতে শতভাগ পেনশন উত্তোলনকারীরা এখন থেকে উৎসব ভাতায় ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট পাবেন। সাধারণত তারা বছরে দুটি উৎসব ভাতা পান। সম্প্রতি এ সংক্রান্ত্ম একটি পরিপত্র জারি করেছে অর্থ বিভাগ।
পরিপত্রে বলা হয়েছে, জাতীয় বেতন স্কেল, ২০১৫-এর ১৯(৩) অনুচ্ছেদ অনুযায়ী ১০০ শতাংশ পেনশন সমর্পণকারীরা, ১০০ শতাংশ পেনশন সমর্পণ না করিলে যে পরিমাণ মাসিক নিট পেনশন প্রাপ্য হতেন ওই পরিমাণ, প্রতি অর্থ বছরের দুটি উৎসবভাতা হিসেবে প্রাপ্য হবেন।
এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, সরকারি চাকরিজীবীর পেনশনের ৫০ শতাংশ পরিবারের জন্য সংরক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে। ফলে অবসরে যাওয়ার সময় কর্মকর্তা-কর্মচারীরা তাদের পেনশন অর্ধেকের বেশি সরকারের কাছে বিক্রি করতে পারবেন না। তবে বাধ্যতামূলক ৫০ শতাংশ পেনশনের ওপর প্রতি বছর ৫ শতাংশ হারে বার্ষিক ইনক্রিমেন্ট পাবেন। তাদের উৎসব ভাতা নির্ধারণের ক্ষেত্রে ইনক্রিমেন্ট যোগ হবে। কিন্তু ৫০ শতাংশ পরিবারের জন্য সংরক্ষণ বাধ্যতামূলক হওয়ার আগে যেসব চাকরিজীবী ১০০ শতাংশ পেনশন বিক্রি করে দিয়েছিলেন তাদের ক্ষেত্রে ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট হতো না। এখন থেকে তাদের ভাতাতেও প্রতি বছর ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট হবে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
শেষের পাতা -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close