কোটা সংস্কার আন্দোলন শেষে প্রাণচঞ্চল ঢাবিঢাবি প্রতিনিধি সোমবার আন্দোলন পরবর্তী প্রথম ক্লাসে অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা -যাযাদিসরকারি চাকরিতে কোটা সংস্কারসহ পাঁচদফা দাবিতে আন্দোলন করে আসছিলেন শিক্ষার্থীরা। গত ৮ এপ্রিল গণপদযাত্রা থেকে সারাদেশে ক্লাস-পরীক্ষা বর্জন করার কর্মসূচি দেন আন্দোলনকারীরা।
আন্দোলন কর্মসূচির ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ বিভাগে ক্লাস-পরীক্ষা স্থগিত থাকে। শিক্ষার্থীদের উপস্থিতি না থাকায় প্রশাসনিক কাজকর্মে স্থবিরতা দেখা যায়।
প্রধানমন্ত্রীর কোটা বাতিলের ঘোষণায় শিক্ষার্থীরা গত ১২ এপ্রিল আন্দোলন স্থগিত করেন। ফলে সোমবার আন্দোলন পরবর্তী প্রথম ক্লাসে অংশ নিচ্ছেন শিক্ষার্থীরা। এতে আবারও শিক্ষার্থীদের পদভারে মুখরিত হয়ে ওঠে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।
বিভাগের ছাত্র প্রতিনিধিদের সঙ্গে কথা বলে জানা যায়, আন্দোলন চলাকালে শিক্ষার্থীরা নিজেরাই ক্লাসে অংশগ্রহণ করা থেকে বিরত থাকেন। কয়েকটি বিভাগে শিক্ষকরা পরীক্ষা নিতে চাইলেও তারা অংশ নেননি।
বর্তমানে আন্দোলনকারীদের ক্লাস-পরীক্ষা বর্জনের মতো কোনো কর্মসূচি না থাকায় গতকাল নির্ধারিত ক্লাস অনুষ্ঠিত হয়েছে।
ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চতুর্থ বর্ষের ক্লাস প্রতিনিধি মুনিরা দিলশাদ ইলা বলেন, 'আজকে আমাদের চারটি ক্লাস রয়েছে। ইতোমধ্যে দুটি ক্লাস হয়ে গেছে। বাকি ক্লাসও হবে।'
বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের ছাত্র আরিফুল ইসলাম পলাশ বলেন, 'আন্দোলন চলাকালে ক্যাম্পাসে আসলেও কোনো ক্লাসে যাইনি। আজকে থেকে আবার ক্লাস শুরম্ন করলাম।'
বিশ্ববিদালয়ের সহকারী রেজিস্ট্রার (শিক্ষা-২) সুব্রত গোস্বামী বলেন, প্রশাসনিক ভবনের কার্যক্রম অন্যদিনের মতো সুষ্ঠুভাবে চলছে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close