সাক্ষাৎকার'মানের সঙ্গে কখনো আপস করিনি'নৃত্যশিল্পী ও নৃত্যপরিচালক পূজা সেনগুপ্ত। তার নাচের সংগঠন 'তুরঙ্গমী' নিয়ে ব্যস্ত্ম সময় পার করছেন তিনি। নাচ ও সমসাময়িক বিভিন্ন বিষয়ে কথা হলো তার সঙ্গে-পূজা সেনগুপ্তফিলিপাইন সফর...
আসছে ২৫ এপ্রিল আমার নাচের দল 'তুরঙ্গমী' নিয়ে ফিলিপাইন সফরে যাচ্ছি। ফিলিপাইন সরকার থেকে সরাসরি আমদের আমন্ত্রণ জানানো হয়েছে। আমরা ফিলিপাইনের রাষ্ট্রীয় আয়োজন 'ড্যান্স এক্সচেঞ্জ ফিলিপাইন'-এ অংশ নিচ্ছি। সেখানে আমাদের তিনটি ড্যান্স থিয়েটার 'অনামিকা সাগরকন্যা', 'নন্দিনী' ও নতুন প্রযোজনা 'ফরএভার'-এর অংশ বিশেষ মঞ্চায়ন করব। এখন এই সফরের প্রস্তুতি নিয়ে ভীষণ ব্যস্ত্মতা যাচ্ছে।

বিদেশি উৎসবে সরব...
আমাদের দল 'তুরঙ্গমী' মাত্র চার বছরে বিশ্বের বেশ কিছু বড় বড় ড্যান্স ফেস্টিভ্যালে অংশ নিয়ে প্রশংসা কুড়িয়েছে। এর মধ্যে রয়েছে কলকাতা, দিলস্নী, ব্যাংকক ও ভিয়েতনামের ড্যান্স ফেস্টিভ্যালে। সিঙ্গাপুরের একটি উৎসবেও আমন্ত্রণ পেয়েছিলাম, কিন্তু ভিসা জটিলতার কারণে যাওয়া হয়নি। আগামীতে ইউরোপ-আমেরিকার বিভিন্ন দেশের ড্যান্স ফেস্টে অংশ নেয়ার পরিকল্পনা আছে।

মানের সঙ্গে আপস করিনি...
অল্প সময়ে বিভিন্ন দেশের উৎসবে অংশ নেয়ার ফলে এশিয়াতে আমাদের দলের একটা সুনাম তৈরি হয়েছে। তাই আমাদের কাজ খুঁজতে হয়নি। কাজের মানের জন্যই আয়োজকদের কাছ থেকে আমন্ত্রণ পাচ্ছি। আমি শুরম্ন থেকেই চেয়েছি বাংলাদেশে যে ধরনের নাচ হয়, তাকে আরও একটু উন্নত করতে, আন্ত্মর্জাতিক মানের করতে। এজন্য কাজের মানের সঙ্গে কখনো আপস করিনি। তার ফলই এখন পাচ্ছি।

কাজের ক্ষেত্রে বাচবিচার...
আমরা যেহেতু নতুন দল তাই আমাদের আর্থিক টানাপড়েন ছিল প্রথম দিকে। তখন চাইলেই যে কোনো শো করে অর্থ উপার্জন করতে পারতাম। কিন্তু আমি তা করিনি। শুনলে অনেকেই অবাক হবেন যে আমি দেশের বড় বড় শো বা স্পন্সর ছেড়ে দিয়েছি শুধু মনের মতো কাজ করতে পারব না বলে। যেমন ধরম্নন কোনো একজন সংগীতশিল্পীর গানের পাশাপাশি আমাদের নাচতে হবে। আমি তা করিনি। বরং অপেক্ষা করেছি পুরো মঞ্চের জন্য। কারণ নাচ নিজেই একটা পরিপূর্ণ শিল্প। তাই নাচকে সাপোর্টিং শিল্প করতে চাইনি।
ফিলিপাইনে নাচের প্রস্তুতিতে যেন কোনো সমস্যা না হয় সেজন্য এবার পহেলা বৈশাখেও কোনো শো করিনি।

উপস্থাপনা...
ভালোলাগা থেকে উপস্থাপনা করা। এ কারণে দেশ টিভির 'মিউজিক্যাল নাইট' উপস্থাপনা করছি।

নতুন ড্যান্স থিয়েটার...
২০১৬ সালে 'অমরাবতীর তীরে' নামের নতুন একটি ড্যান্স থিয়েটারের কাজ শুরম্ন করি, তবে এখনো শেষ করতে পারিনি। এ মাসেই প্রযোজনাটির বাকি অডিও তৈরির জন্য কলকাতায় যাওয়ার কথা থাকলেও পারিনি। মে মাসে অডিও প্রস্তুত করে কাজে নেমে পড়ব। ইচ্ছা আছে ঈদের পরপরই 'অমরাবতীর তীরে' মঞ্চে নিয়ে আসার। আবুল হোসেন খোকনের কাব্যোপন্যাস 'জলবেহুলা' অবলম্বনে এর পা-ুলিপি তৈরি করা হয়েছে। আশা করছি, দর্শক নতুন কিছু পাবেন।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close