বিধ্বংসী জয়ে শিরোপা পিএসজিরপিএসজি ৭-১ মোনাকোক্রীড়া ডেস্ক সপ্তমবারের মতো ফরাসি লিগ ওয়ানের শিরোপা নিশ্চিত করার পর পিএসজির খেলোয়াড়দের উচ্ছ্বাস। রোববার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মোনাকোকে গোলবন্যায় ভাসান ডি মারিয়া-কাভানিরা -ওয়েবসাইটগত মৌসুমে তাদের কাছ থেকে ফরাসি লিগ ওয়ানের ট্রফিটা কেড়ে নিয়েছিল মোনাকো। বাগে পেয়ে এবার সেই ঝালটাই কিনা মেটাল প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)! একবার-দুবার নয়, সাত-সাতবার মোনাকোর জালে বল পাঠিয়েছে তারা। বিধ্বংসী ওই জয়ে পাঁচ ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত করে ফেলেছে উনাই এমেরির শিষ্যরা।
সুসংবাদটা আগেই দেয়া হয়েছিল পিএসজিকে। রোববার ঘরের মাঠ পার্ক ডি প্রিন্সেসে তাই জয়ের লক্ষ্য নিয়ে খেলতে নামে দলটি। ১৪ মিনিটের মাথায় স্বাগতিকরা এগিয়ে যায়, ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানি আলভেজের ক্রস থেকে গোল করেন আর্জেন্টাইন তারকা জিওভানি লো সেলসো। জুলিয়ান ড্রাক্সলারের পাসে মিনিট তিনেক বাদে ব্যবধান দ্বিগুণ করে ফেলেন এডিনসন কাভানি। ২০ মিনিটের মাথায় আরেক আর্জেন্টাইন অ্যাঞ্জেল ডি মারিয়ার পা থেকে আসে পিএসজির তৃতীয় গোল। ২৭ মিনিটে লো সেলসোর কল্যাণে স্কোরলাইনটা হয়ে যায় ৪-০! মাত্র আধঘণ্টার মধ্যেই জয় নিশ্চিত করে ফেলে পিএসজি।
বিরতির আগমুহূর্তে মোনাকোর হয়ে একটি গোল ফিরিয়ে দেন রনি লোপেজ। তবে দ্বিতীয়ার্ধে আরও তিনখানা গোল হজম করতে হয়েছে তাদের। ৫৮ মিনিটে দ্বিতীয়বারের মতো জালে বল জড়িয়েছেন ডি মারিয়া। ব্যবধানটা ৬-১ হয়ে গেছে ৭৬ মিনিটে রাদামেল ফ্যালকাওয়ের আত্মঘাতী গোলে। এরপর নির্ধারিত সময়ের ছয় মিনিট বাকি থাকতে কফিনে শেষ পেরেকটি ঠুকে দিয়েছেন ড্রাক্সলার।
৩৩ ম্যাচে এখন ৮৭ পয়েন্ট পিএসজির, সমান ম্যাচ খেলে দুই নাম্বারে থাকা মোনাকোর ৭০। যার মানে, পাঁচ ম্যাচ বাকি থাকতেই শিরোপার নিষ্পত্তি হয়ে গেল। লিগ ওয়ানে এটি পিএসজির সপ্তম সাফল্য। এর আগে এই মোনাকোকে হারিয়েই ফরাসি লিগ কাপ জিতেছিল তারা। সব মিলিয়ে পিএসজির হয়ে এবারের মৌসুমটা ভালোই কাটল দলীয় কোচ উনাই এমেরির। তবে যে আশায় তাকে ফ্রান্সে নিয়ে আসা হয়েছিল- চ্যাম্পিয়ন্স লিগে ভালো ফল করা, সেটি পূরণ হয়নি। ফলে আসছে জুনে চুক্তির মেয়াদ শেষ হলে হয়তো তাকে বিদায় জানাবে ক্লাব কর্তৃপক্ষ। শোনা যাচ্ছে, এমেরির স্থলাভিষিক্ত হিসেবে তারা বরম্নসিয়া ডর্টমুন্ডের সাবেক কোচ টমাস টুখেলকে পছন্দ করেছে।
তবে থিয়াগো সিলভাসহ দলের কয়েকজন সিনিয়র ফুটবলার চাইছেন এমেরি যেন থেকে যান। রোববার শিরোপা জেতার পর সিলভা এই প্রসঙ্গে বলেছেন, 'আমি তার থেকে যাওয়া কামনা করছি? অবশ্যই। তিনি সম্পূর্ণরূপে পেশাদার একজন কোচ। তাকে নিয়ে আমরা যা অর্জন করেছি এরপর আমাকে সৎ স্বীকারোক্তিই করতে হবে।'
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close