কালবৈশাখীর আঘাতে ল-ভ- ডুমুরিয়াখুলনা অফিস ৩০ মিনিটের কালবৈশাখীতে চুকানগরে উপড়ে পড়া গাছপালা ও বিদু্যতের খুঁটি -যাযাদিহঠাৎ কালবৈশাখীর তা-বে চুকনগর এলাকা ল-ভ- হয়ে ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। ৩০ মিনিট স্থায়ী এই ঝড়ে এলাকার বহু শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, ব্যবসায়-প্রতিষ্ঠান এবং বাড়ি-ঘরের টিন ও টালির চাল উড়ে গেছে। ১৬ মে মৎস ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ (এমপি) কাঁঠালতলা মাধ্যমিক বিদ্যালয়সহ ক্ষতিগ্রস্ত্ম এলাকা পরিদর্শন করেছেন। অসংখ্য গাছপালা ও ফসলের ক্ষেত ক্ষতিগ্রস্ত্ম হয়েছে। উপড়ে ও ভেঙে পড়েছে বিদু্যতের পিলার। ছিঁড়ে গেছে বিদু্যৎ লাইনের তার। আম, কাঁঠাল ও জামসহ মৌসুমি ফল ঝরে পড়েও ক্ষতিগ্রস্ত্ম হয়েছে এলাকাবাসী।
গত শুক্রবার বিকাল সাড়ে চার টার দিকে হাঠাৎ করেই শুরম্ন হয় কালবৈশাখী। প্রচ- গতিতে ধেয়ে আসা ২৫-৩০ মিনিট স্থায়ী এই ঝড়ে কাঁঠালতলা মাধ্যমিক বিদ্যালয়, চুকনগর মডেল মহিলা কলেজ, চাকুন্দিয়া মাধ্যমিক বিদ্যালয়সহ বহু শিক্ষাপ্রতিষ্ঠানের টিনের চাল উড়ে গেছে। উপড়ে পড়েছে অসংখ্য গাছপালা। বিদু্যতের পিলার ভেঙে ও তার ছিঁড়ে বিদু্যৎ সংযোগবিচ্ছিন্ন হয়ে গেছে। সোমবার এ  রিপোর্ট লেখা পর্যন্ত্ম এলাকার বিদু্যৎ সংযোগ চালু হয়নি। কবে নাগাদ চালু হবে তার নিশ্চয়তা নেই। উপজেলার বিভিন্ন ইউনিয়নে উঠতি বোরো ধান, শাক-সবজি ক্ষেতসহ বিভিন্ন উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। গত শনিবার সকালে ক্ষতিগ্রস্ত্ম এলাকা ঘুরে দেখা গেছে কালবৈশাখীর তা-ব চিত্র। ঝড়ে চুকনগর মহিলা মডেল কলেজের অধ্যক্ষ মাঈনুর রহমান বলেন 'আমার কলেজটি সম্পূর্ণটাই টিনের চাল। গতকালকের ঝড়ে অফিস শ্রেণিকক্ষসহ সব কক্ষের চাল উড়ে গেছে।' কাঁঠালতলা মাধ্যমিক প্রধান শিক্ষক স ম আব্দুর রাজ্জাক জানান, ১৫টি শ্রেণিকক্ষের মধ্যে ৭টি কক্ষের টিনশেড উড়ে গিয়ে শ্রেণিকক্ষে পাঠদানে ব্যাহত হচ্ছে। কাঁঠালতলা মঠ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিবুপদ বিশ্বাস জানান, তাদের বিদ্যালয়ের আধা-পাকা টিনশেড চালগুলো উড়ে মাঠের মেধ্যে পড়েছে। জরম্নরিভিত্তিতে এসব শিক্ষাপ্রতিষ্ঠান সংস্কার এবং নতুন ভবন তৈরি করা না  হলে  শিক্ষার্থীদের পাঠদান ও সার্বিক শিক্ষা কার্যক্রম অচল হয়ে পড়বে। এ প্রসঙ্গে আটলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাড প্রতাপ কুমার রায় বলেন, ঝড়ে ক্ষতিগ্রস্ত্ম ঘরবাড়ি ও শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে। তালিকা তৈরি হলে আমরা যথাযথ কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেব। সংশিস্নষ্ট কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
স্বদেশ -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close