মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে চাঁদপুরের ৪০ গ্রামে রোজাচাঁদপুর প্রতিনিধি মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে চাঁদপুরের কয়েকটি উপজেলার ৪০টির মতো গ্রামে আজ থেকে রোজা রাখা শুরম্ন হবে। মঙ্গলবার মধ্যপ্রাচ্যের আকাশে চাঁদ দেখা না যাওয়ায় বৃহস্পতিবার থেকে মুসলিমপ্রধান এই অঞ্চলে রমজান মাস শুরম্ন হবে।
জানা যায়, মধ্যপ্রাচ্য তথা সৌদি আরবের সঙ্গে মিল রেখে দীর্ঘদিন ধরে চাঁদপুরের ৪০টি গ্রামের লোকজন রোজা, দুটি ঈদ, শবেবরাত এবং শবে মেরাজসহ বিভিন্ন ধর্মীয় কার্যক্রম পালন করে আসছেন।
হাজীগঞ্জ উপজেলার সাদ্রা সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মওলানা মো. আবু বকর ছিদ্দিক জানান, ১৯৩২ সালে সাদ্রা দরবার শরিফের তৎকালীন পীর মওলানা ইসহাক আরব দেশগুলোর সঙ্গে মিল রেখে আগাম রোজা পালনসহ দুই ঈদ উদ্‌যাপনের নিয়ম চালু করেন।
তিনি বলেন, মধ্যপ্রাচ্য তথা সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ থেকে চাঁদপুরের ৪০টি গ্রামের লোকজন রোজা রাখা শুরম্ন করবে। সে অনুযায়ী পবিত্র ঈদুল ফিতরও উদ্‌যাপিত হবে।
আগাম রোজা পালনকারী গ্রামগুলো হলো- হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলীপুর, বলাখাল, মনিহার, জাক্‌িন, প্রতাপপুর, বাসারা এবং ফরিদগঞ্জ উপজেলার লক্ষ্ণীপুর, কামতা, গলস্নাক, ভূলাচোঁ, সোনাচোঁ, উভারামপুর, উটতলী, মুন্সীরহাট, মূলপাড়া, বদরপর, আইটপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, কাইতপাড়া, নূরপুর, সাচনমেঘ, শোলস্না, হাঁসা, গোবিন্দপুর; মতলবের দশানী, মোহনপুর, পাঁচানী এবং শাহরাস্ত্মি ও কচুয়া উপজেলার কয়েকটি গ্রামের অংশবিশেষ।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
স্বদেশ -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close