এনসিসি ব্যাংকের ২৫ বছর পূর্তিযাযাদি রিপোর্ট শুধু মুনাফায় এক নম্বর হওয়া নয় বরং দেশের প্রথম সারির ব্যাংকের কাতারে থাকতে চায় এনসিসি ব্যাংক। গতকাল ব্যাংকটির ২৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ব্যাংকের চেয়ারম্যান নুরম্নন্নেওয়াজ সেলিম।
ব্যাংকের সুযোগ সুবিধার কথা জানিয়ে তিনি বলেন, সাইবার ক্রাইম থেকে বাঁচতে উন্নতমানের কোর ব্যাংকিং সফটওয়্যার ভার্সন, ইন্টারনেট ব্যাংকিং, কর্মকর্তা-কর্মচারীদের জন্য ইলার্নিং, ইলাইব্রেরিসহ বিভিন্ন সুযোগ সুবিধা যোগ করা হয়েছে।
ব্যাংকের সার্বিক বিষয়ে জানিয়ে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোসলেহউদ্দিন আহমেদ বলেন, ২০১৭ সালে এনসিসি ব্যাংক ৪৯২ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে। প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত্ম এটি রেকর্ড। কিন্তু এবারই প্রথম বাংলাদেশ ব্যাংক রিটভুক্ত ঋণের বিপরীতে প্রভিশন সংরক্ষণ করতে বলেছে। কেন্দ্রীয় ব্যাংক এক্ষেত্রে কোনোভাবেই ছাড় দেয়নি। গত বছর এনসিসি ব্যাংকের প্রভিশন ছিল ৮১ কোটি টাকা। এ বছর তা বেড়ে ১৮৬ কোটি টাকা হয়েছে। তার মানে এক বছরে ১০৫ কোটি টাকার অতিরিক্ত প্রভিশন রাখতে হয়েছে। ফলে একদিকে ব্যাংকের ব্যালান্সশিট শক্তিশালী হয়েছে। অন্যদিকে আগামী বছর চাইলে আমরা মন্দমানের খেলাপি ঋণগুলো অবলোপন করতে পারব। এর মাধ্যমে ব্যাংকের খেলাপি ঋণের হার অনেক কমে আসবে। এ মুহূর্তে এনসিসি ব্যাংকের প্রায় ৮৫০ কোটি টাকার মতো খেলাপি ঋণ আছে। এসব ঋণের বড় অংশই ২০ বছর আগের। গত তিন বছরের কোনো ঋণ খেলাপি হয়নি। এনসিসি ব্যাংকের প্রকৃত খেলাপি ঋণের হার ৩ শতাংশেরও কম।
তিনি আরও বলেন, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত্ম আমরা ১৪ হাজার ৬৬৩ কোটি টাকার ঋণ বিতরণ করেছি। বিশ্বের এমন কোনো রেমিট্যান্স হাউজ নেই, যার সঙ্গে এনসিসি ব্যাংক যুক্ত হয়নি। গত বছর আমাদের মাধ্যমে ৮ হাজার ৩৭২ কোটি টাকার আমদানি, ২ হাজার ৫৮৯ কোটি টাকার রপ্তানি এবং ২ হাজার ৭০১ কোটি টাকার রেমিট্যান্স দেশে এসেছে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close