হোম পেজপ্রথম পাতা
আ'লীগের বিতর্কিত এমপিদের আসনে শরিকদের নজরআওয়ামী লীগের মনোনয়ন থেকে বর্তমান এমপিরা বাদ পড়তে পারেন, এ রকম প্রায় ৫০টি আসন চিহ্নিত করে প্রার্থীদের প্রচারণা চালাতে বলেছে শরিক দলগুলো। তাদের প্রত্যাশা, আওয়ামী লীগ প্রার্থীদের কোন্দলের মধ্যে শক্তিশালী প্রার্থী দিতে পারলে তারা সহজেই জোটের মনোনয়ন পেয়ে যাবেনইয়াছিন রানা একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আসন ভাগাভাগি নিয়ে এরই মধ্যে প্রকাশ্যে দরকষাকষিতে নেমেছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের শরিক দলগুলো। জোটের মনোনয়ন বাগিয়ে নেয়ার জন্য তারা আওয়ামী লীগের বিতর্কিত ও বয়োবৃদ্ধ এমপিদের আসনকে টার্গেট করেছে।
শরিক দলগুলোর ধারণা, যে আসনে শাসকদলের প্রার্থী পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই, সেখানে তাদের সম্ভাব্য প্রার্থীদের প্রচারণা চালিয়ে লাভ নেই। কারণ, জোটের মনোনয়ন না পেলে জয়ী হওয়া কোনোভাবেই সম্ভব নয়।... বিস্তারিত
হাজার মণ আমের রসে পিচ্ছিল যাত্রাবাড়ীযাযাদি রিপোর্ট এক হাজার মণ আম ধ্বংস করেছের্ যাব। আম ধ্বংস শুরম্নর পরই আড়ত এলাকায় গন্ধ ছড়িয়ে পড়ে। হাজার মণ আমের রসে পিচ্ছিল হয়ে যায় যাত্রাবাড়ীর সড়ক।
বৃহস্পতিবার সকাল ৭টা থেকে যাত্রাবাড়ী ফলের আড়তে যৌথভাবে অভিযানে নামের্ যাব ও বিএসটিআই। অভিযানে ভ্রাম্যমাণ আদালত ছয় প্রতিষ্ঠানের ৯ জনকে বিভিন্ন মেয়াদে জেল-জরিমানা করেন। সঙ্গে খেজুরের দোকানে অভিযান চালিয়ে এক প্রতিষ্ঠান থেকে ৪০ মণ খেজুর জব্দ করেন আদালত।
... বিস্তারিত
রহমতের বাণী নিয়ে এল মাহে রমজানযাযাদি রিপোর্ট মাহে রমজান এলো বছর ঘুরে/মুমিন মুসলমানের দ্বারে দ্বারে/রহমতেরই বাণী নিয়ে/মাগফেরাতের পয়গাম নিয়ে/এলো সবার মাঝে আবার ফিরে..... পাপী-তাপী আয়রে ছুটে/খোদার রহম তোরা নেরে লুটে/পাহাড় সমান গোনার বোঝা/দেবেন রহিম সবই ক্ষমা করে।
বছর ঘুরে রহমত, মাগফিরাত আর নাজাতের সওগাত নিয়ে আবারও এলো মাহে রমজান। শুরম্ন হলো সংযম সাধনার মাস। খোশ আমদেদ মাহে রমজান। এসেছে আলস্নাহ তাআলার অধিক থেকে অধিকতর নৈকট্য লাভের সেরা সময়, পরকালীন পাথেয়... বিস্তারিত
রমজানে থাকবে বৃষ্টির প্রভাব তাপমাত্রা কমবেযাযাদি রিপোর্ট বৈশাখের চিরচেনা রূপটা এবার প্রায় চোখেই পড়েনি। ছিল না সূর্যের তেজ। বয়ে যায়নি দাবদাহ। পুরো বৈশাখ যেন বর্ষার রূপ ধরেছিল। সকাল-দুপুর, বিকাল-সন্ধ্যা, এমনকি রাতেও বয়ে গেছে কালবৈশাখীর ঝাঁপটা। সঙ্গে ছিল ভারি বৃষ্টি।
এপ্রিলে বৃষ্টি হয়েছে স্বাভাবিক মাত্রার চেয়ে ৩৬ দশমিক ৭ শতাংশ বেশি। এখনো চলছে ঝড়-বৃষ্টির দাপট।
আজ থেকে শুরম্ন হয়েছে রমজান মাস। পুরো জ্যৈষ্ঠ মাস, খ্রিষ্টীয় বর্ষের হিসাবে, মে মাসে ১৪ দিন... বিস্তারিত
হানিফ উড়ালসড়কে মর্মান্ত্মিক দুর্ঘটনাদুই বাসের প্রতিযোগিতায় এবার প্রাণ গেল ট্রিবিউন কর্মকর্তারমঞ্জিল ও শ্রাবণ সুপার পরিবহনের দুটি বাস - কে কার আগে যাবে তার প্রতিযোগিতা শুরম্ন হয়। এক পর্যায়ে শ্রাবণ সুপার পরিবহনের বাসটি নাজিম উদ্দিনের মোটরসাইকেলটিকে পেছন থেকে ধাক্কা দেয়। এতে ছিটকে সেতুর সড়কে পড়ে যান তিনি। নিমেষে বাসটি চলে গেল তার বুকের ওপর দিয়েযাযাদি রিপোর্ট যাত্রাবাড়ী থেকে মোটরসাইকেল নিয়ে যাচ্ছিলেন নাজিম উদ্দিন। ৩২ বছরের তরতাজা প্রাণ। গন্ত্মব্য গুলিস্ত্মান। মেয়র হানিফ উড়ালসড়কে উঠতেই তিনি পড়ে গেলেন দুই বাসের প্রতিযোগিতার মুখে। মঞ্জিল ও শ্রাবণ সুপার পরিবহনের দুটি বাস - কে কার আগে যাবে। শ্রাবণ সুপার পরিবহনের বাসটি নাজিমের মোটরসাইকেলটিকে দিল পেছন থেকে ধাক্কা। ছিটকে সেতুর সড়কে পড়ে গেলেন তিনি। নিমেষে বাসটি চলে গেল তার বুকের ওপর দিয়ে।
মেয়র হানিফ উড়ালসড়কে বৃহস্পতিবার... বিস্তারিত
খুলনার অনিয়মকে পুঁজি করে কৌশল সাজাচ্ছে বিএনপিযাযাদি রিপোর্ট ব্যাপক অনিয়মের কারণে খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে পরাজয় হয়েছে বলে মনে করছে বিএনপি। এই অনিয়মকে পটুজি করেই পরবর্তী কর্মকৌশল ঠিক করছে দলটি। অনিয়মের আশঙ্কায় গত জাতীয় সংসদ নির্বাচন বর্জন করলেও পরবর্তীতে আর কোনো ধরনের নির্বাচন বর্জন না করার সিদ্ধান্ত্ম নিয়েছে তারা।
খুলনার নির্বাচনের পর বিএনপির সিনিয়র তিন নেতার সঙ্গে যায়যায়দিনের কথা হয়। তাতে একটি বিষয় স্পষ্ট হয়েছে, নির্বাচনে কারচুপি হবে জেনেই তারা অংশ... বিস্তারিত
প্রজ্ঞাপন ছাড়াই প্রধানমন্ত্রীর বিশেষ দূত এরশাদ হবৈধতা নিয়ে প্রশ্নযাযাদি রিপোর্ট প্রধানমন্ত্রীর বিশেষ দূত হিসেবে দায়িত্ব নেয়ার পর প্রায় সাড়ে চার বছর পার হয়েছে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদের। তবে এ পদের বৈধতা নিয়ে প্রশ্ন রয়েছে।
বৃহস্পতিবার রাজধানীর ধানম-িতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত পার্লামেন্ট ওয়াচ নামে সংসদ বিষয়ে এক 'গবেষণাপত্রে' এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়েছে, এরশাদের নিয়োগ সংক্রান্ত্ম কোনো প্রজ্ঞাপন নেই। কিন্তু বিশেষ দূত হিসেবে এরশাদের পেছনে রাষ্ট্রের প্রতিমাসে গড়ে ব্যয়... বিস্তারিত
দুই মামলায় খালেদা জিয়ার পরোয়ানা কার্যকরের নির্দেশযাযাদি রিপোর্ট যুদ্ধাপরাধীদের মদদ দেয়া ও ভুয়া জন্মদিন পালনের পৃথক দুই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখাতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে রাষ্ট্রপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত।
বৃহস্পতিবার মামলা দুটিতে খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখিয়ে জামিন আবেদন করেন অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার। আর রাষ্ট্রপক্ষে এ ধরনের আবেদনের বিরোধিতা করেন মহানগর পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট আব্দুলস্নাহ আবু।
ঢাকার বকশিবাজারে আলিয়া মাদ্রাসা মাঠের অস্থায়ী আদালতে পৃথক দুই মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট খুরশীদ আলম... বিস্তারিত
দশম সংসদে কোরাম সংকটের অর্থমূল্য ১২৫ কোটি টাকাটিআইবির প্রতিবেদনযাযাদি রিপোর্ট গত বছর জাতীয় সংসদ অধিবেশনে প্রতি কার্যদিবসে গড়ে ৩০ মিনিট কোরাম সংকটের কারণে অপচয় হয়েছে। এর প্রতি মিনিটে গড় অর্থমূল্য ৬৩ হাজার ৬৮৬ টাকা। এই হিসাবে গত বছর কোরাম সংকটের সময়ের অর্থমূল্য ৩৭ কোটি ৩৬ লাখ ৯৫ হাজার ১৩৮ টাকা। আর চলতি দশম সংসদে কোরাম সংকটের অর্থমূল্য ১২৫ কোটি টাকা।
বৃহস্পতিবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) দশম জাতীয় সংসদের পার্লামেন্ট ওয়াচ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে।... বিস্তারিত
অ মৃ ত ব চ ন'খালি কলসি নড়াচড়া করে বেশি। ওরা মিথ্যাচার ও ভাঙা রেকর্ড বাজাতে বাজাতে গভীর খাদে পড়বে'

বিএনপি সম্পর্কে আওয়ামী
লীগের সাধারণ সম্পাদক
ও সেতুমন্ত্রী
ওবায়দুল কাদের... বিস্তারিত
রোহিঙ্গা ক্যাম্পে প্রতিদিন জন্ম নিচ্ছে ৬০ শিশুইউনিসেফের তথ্যযাযাদি ডেস্ক কক্সবাজারের শরণার্থী ক্যাম্পে প্রতিদিন গড়ে ৬০টি রোহিঙ্গা শিশুর জন্ম হচ্ছে বলে খবর দিয়েছে জাতিসংঘ শিশু তহবিল-ইউনিসেফ।
গত বছর আগস্টে মিয়ানমারের রাখাইনে নতুন করে সেনা অভিযান শুরম্নর পর এ পর্যন্ত্ম প্রায় সাত লাখ রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।
জাতিসংঘ মিয়ানমারের ওই সেনা অভিযানকে বর্ণনা করে আসছে জাতিগত নির্মূল অভিযান হিসেবে। অবশ্য মিয়ানমার সরকার সে অভিযোগ অস্বীকার করে আসছে।
এক বিবৃতিতে ইউনিসেফ জানিয়েছে,... বিস্তারিত
পুলিশের আরও ৩ এসপি বদলিযাযাদি রিপোর্ট পুলিশ সুপার (এসপি) পদমর্যাদার ১৯ জনকে বদলির ৩ দিনের মাথায় বাংলাদেশ পুলিশের আরও তিন কর্মকর্তাকে বদলি করা হয়েছে। বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারিকৃত এক আদেশে এ বদলি করা হয়।
বদলিকৃত পুলিশ কর্মকর্তাদের মধ্যে খুলনা জেলার এসপি মো. নিজামুল হক মোল্যাকে ১ম আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) উত্তরার অধিনায়ক, ১ম এপিবিএনের অধিনায়ক মো. ফরিদুল ইসলামকে নৌ-পুলিশের (ঢাকা) এসপি হিসেবে, খুলনা জেলা পুলিশের এস. এম. শফিউলস্নাহকে খুলনা জেলার... বিস্তারিত
ছদ্মবেশে ১৮ বছরখাগড়াছড়ি প্রতিনিধি কখনো সাধুবাবা, কখনো দরবেশ ছদ্মবেশে থাকতেন রফিকুল ইসলাম। ছদ্মবেশের আড়ালে তিনি একজন অস্ত্রমামলার ওয়ারেন্টভুক্ত আসামি। দীর্ঘ ১৮ বছর তিনি এভাবে নিজেকে আড়ালে রাখলেও বুধবার রাতে তিনি ধরা পড়েন পুলিশের হাতে। তার পুরো নাম রফিকুল ইসলাম (৪০)।
পানছড়ি থানা পুলিশ বুধবার রাত ১০টার দিকে দক্ষিণ উল্টাছড়ির গায়েবি মাজার থেকে আটক করে। সে স্থানীয় মুসলিমনগর গ্রামের মো. মনির হোসেনের ছেলে।
পানছড়ি থানার অফিসার ইনচার্জ... বিস্তারিত
শোক সংবাদআজিজুল হক
নাটোরের বাগাতিপাড়া উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক, প্রভাষক মঞ্জুরম্নল আলম মাসুমের বাবা আজিজুল হক (৬৫) বুধবার বিকেলে সাড়ে ৫টায় হৃদরোগে আক্রান্ত্ম হয়ে রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী পৌরসভার চকরপাড়া গ্রামের নিজ বাড়িতে ইন্ত্মেকাল করেছেন (ইন্নালিলস্নাহি...রাজিউন)। তিনি স্ত্রী, তিন ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন। বুধবার রাত নয়টায় চকরপাড়া দাখিল মাদ্রাসা মাঠে নামাজে জানাজা শেষে তার মরদেহ স্থানীয় সামাজিক কবর স্থানে দাফন করা হয়েছে। আজিজুল... বিস্তারিত
পিটিয়ে মারা হলো মেছো বাঘটিধামরাই (ঢাকা) সংবাদদাতা ঢাকার ধামরাইয়ে সাড়ে চার ফুট লম্বা একটি মেছো বাঘকে পিটিয়ে হত্যা করেছে এলাকাবাসী। বৃহস্পতিবার সকালে বালিয়া ইউনিয়নের কালীঘাট এলাকায় এ ঘটনা ঘটে।
ধামরাইয়ের চৌহাট ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরম্নল ইসলাম সরকার জানান, বৃহস্পতিবার সকালে স্থানীয় কৃষকরা কালীঘাট এলাকায় জমিতে ধান কাটতে যায়। এ সময় ধান খেতে দুটি মেছো বাঘ দেখে কৃষকরা চিৎকার করে ওঠেন। একপর্যায়ে আশপাশের এলাকার লোকজন লাঠি নিয়ে ধাওয়া করে... বিস্তারিত
চট্টগ্রামে অস্ত্রসহ ৪ ছিনতাইকারী গ্রেপ্তারযাযাদি রিপোর্ট চট্টগ্রামে এক ছিনতাইকারী চক্রের চার সদস্যকে অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার করেছে পুলিশ।
বৃহস্পতিবার ভোরে নগরীর বায়েজিদ বোস্ত্মামি এলাকা এবং বুধবার রাতে কোতোয়ালি থানার কাজীর দেউড়ি এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।
গ্রেপ্তার চারজন হলেন মো. সুমন (৪২), আনোয়ার হোসেন (৩০), বশির আহম্মদ ওরফে রনি (৩১) এবং খোরশেদ আলম (৩৫)।
কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসিন বলেন, তারা নির্জন স্থানে মানুষকে অস্ত্র ঠেকিয়ে টাকা-পয়সা... বিস্তারিত
চুক্তিতে আরও দুই বছর সড়ক হসচিব থাকছেন নজরম্নলযাযাদি রিপোর্ট অবসরের পর্যায়ে থাকা সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরম্নল ইসলামকে একই পদে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার।
অবসরোত্তর ছুটি বাতিল করে বৃহস্পতিবার এ আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আগামী ৫ জুন বা যোগদানের তারিখ থেকে দুই বছরের জন্য তার এ নিয়োগ কার্যকর হবে।
চুক্তিভিত্তিক নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র নিয়ে নির্ধারণ করা হবে।
বিসিএস ১৯৮৪ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা নজরম্নল ২০১৭... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close