ত্বকচর্চায় লেবুযাযাদি হেলথ ডেস্ক লেবু একটি সুগন্ধি ফল হিসেবে পরিচিত। শুধু খাবার সঙ্গেই নয় হাতের নখের পেঁয়াজের কালো দাগ তুলতে লেবুর জুড়ি নেই। এ ছাড়া হাত-পা, মুখ ও চুলের যত্নে লেবুর রস মুখে ব্যবহার করা যেতে পারে। ত্বকের যত্নেও লেবুর রয়েছে সমান কদর। ত্বক পরিষ্কার রাখতে লেবুর বিকল্প নেই।
অনেক নারীর মুখে ব্রণের সমস্যা রয়েছে, তারা লেবুর ব্যবহার করতে পারেন। ব্রণ থেকে মুক্তি পেতে লেবুর রস অনেক উপকারী। লেবু কমবেশি সবার ঘরেই থাকে। আর লেবু সহজেই বাজার থেকে কিনে আনা যায়।
আসুন জেনে নিই ত্বকচর্চায় লেবুর ব্যবহার-
ত্বক পরিষ্কার করতে লেবুর রস অনেক উপকারী। লেবুর রসের সঙ্গে মধু, কাঁচাদুধ, কাঁচাহলুদ বাটা, মিশিয়ে নিয়মিত মুখে দিলে ত্বক পরিষ্কার করতে পারেন। লেবুর সব ত্বকের তেল তেলে ভাব দূর করে মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করে।
ব্রণ থেকে মুক্তি
ব্রণ দূর করতে লেবুর রস বেশ উপকারী। লেবুর রসের সঙ্গে হালকা মধু মিশিয়ে থুলা দিয়ে ব্রণের ওপর প্রলেপ দিয়ে রাখুন। দেখবেন ব্রণ থেকে মুক্তি মিলবে।
নখ পরিষ্কার করতে
রান্নার সময় নারীদের হাতের নখে পেঁয়াজ, রসুন, আদা ও বিভিন্ন ধরনের সবজির রস ঢুকে কালো হয়ে যায়। নখ পরিষ্কার করতে লেবুর রস ব্যবহার করতে পারেন। এক টুকরো লেবু কেটে হাতে ঘষলে দেখবেন নখের ময়লা পরিষ্কার করে দাগ উঠে যাবে।
চুলের উজ্জ্বলতা বৃদ্ধি
লেবুর রসের সঙ্গে ডিমের সাদা অংশ দিয়ে পেস্ট তৈরি করে নিয়মিত চুলে দিলে চুলের গোড়া শক্ত হয় এবং চুল ঝলমলে ও উজ্জ্বল কালো হয়।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close