তামিলদের জন্য স্বাধীন রাষ্ট্রের ইঙ্গিত দিলেন জয়ললিতাযাযাদি ডেস্ক ভারতের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা রোববার ইঙ্গিত দিয়েছেন, তার দল শ্রীলংকার তামিলরা যাতে একটি ভিন্ন স্বাধীন ভূখ- পায়, সেজন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করবে। সেই সঙ্গে ভারতের কেন্দ্রীয় সরকার যাতে প্রতিবেশী দ্বীপরাষ্ট্র শ্রীলংকা থেকে আসা শরণার্থী তামিলদের দ্বৈত নাগরিকত্ব দেয়, সেটাও তিনি দেখবেন। সংবাদসূত্র : ডেইলি নিউজ
তামিলনাড়ুতে নির্বাচনী প্রচারণা চলাকালে জয়ললিতা বলেন, তিনি শ্রীলংকার তামিলদের স্বাধীনতা, যুদ্ধাপরাধের জন্য আন্তর্জাতিক তদন্ত কমিটি গঠন এবং লংকান তামিলদের বিরুদ্ধে গণহত্যা রোধে ক্রমাগত দাবি জানিয়ে আসছেন।
জয়ললিতা বলেন, "শ্রীলংকার তামিলরা পূর্ণ স্বাধীনতা ও আত্মমর্যাদার সঙ্গে তাদের নিজস্ব ভূখ- বা 'ইলাম'-এ যাতে বসবাস করতে পারে, সেজন্য একের পর এক পদক্ষেপ নেয়া হবে।" তামিল ইস্যুতে বিরোধী দল ডিএমকের সমালোচনা করে তিনি বলেন, শ্রীলংকার তামিলদের ধ্বংসের জন্য ডিএমকে এবং কংগ্রেস দায়ী।
উল্লেখ্য, তামিলদের বসবাস ভারতের তামিলনাড়ু এবং শ্রীলংকার কিছু অংশজুড়ে। শ্রীলংকায় তামিলদের জন্য স্বাধীন রাষ্ট্র বা 'ইলাম' প্রতিষ্ঠায় 'তামিল টাইগার' বিদ্রোহীরা সরকারের সঙ্গে যুদ্ধ করেছে অনেকদিন। কিন্তু ২০০৯ সালে তামিল নেতা ভেলুপিল্লাই প্রভাকরণ নিহত হন লংকান বাহিনীর হাতে। এরপর থেকে তামিলদের স্বাধীনতা কার্যক্রম মুখ থুবড়ে পড়ে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin