কাঁকরোলকৃষি ও সম্ভাবনা ডেস্ক কাঁকরোল ভাজি মুখরোচকও সবার প্রিয়। এতে রয়েছে প্রচুর ভিটামিন এ,বি, আমিষ, ক্যালশিয়াম লোহা ও লবণ।
কাঁকরোল ভারত উপমহাদেশীয় একটি বর্ষাকালীন সবজি। এর বৈজ্ঞানিক নাম গঁৎরপরধ ঈড়পযরহ ঈযরহবংরং. এটি একটি জনপ্রিয় সবজি। কাঁকরোল চাষ করা ছাড়াও জঙ্গলে জন্মাতে দেখা যায়। এ সবজি নানা ধরনের মাটিতে জন্মে। মার্চ-এপ্রিলে স্ফীতমূলের মাধ্যমে চাষ শুরু হয়। ফলন শুরু হয় ৯০-১০০ দিনে। ফলন হেক্টরপ্রতি ১০-১২ মে টন।
এই বর্ষজীবী লতানো উদ্ভিদটির পাতা অনেকটা গোলাকার। পাতা সাধারণত তিন অংশে বিভক্ত, কোমল লোমযুক্ত, কিনারা দাঁতযুক্ত। লতা দেখতে অনেকটা পটলের লতার মতো, লতার গায়ে ৪-৫টি শির ও গাঁইট আকর্ষিযুক্ত। গাঁইট থেকে নতুন কা- ও ফুল বের হয়। ফুল শ্বেত বর্ণের। ফল ১০-১২ সেমি লম্বা ও ডিম্বাকৃতি।
বহির্ভাগ ছোট ছোট ঘন সূঁচালো কাঁটাযুক্ত। ফুল পাকা অবস্থায় হলদে ও পরে লাল বর্ণের হয়ে থাকে। গ্রীষ্মকালে ফুল ও বর্ষাকালে ফল হয়। স্থানীয় কয়েকটি ভ্যারাইটির মধ্যে রয়েছে মণিপুরী, আমলি, সবুজ, টম্পু ও বর্ণা টম্পু।
কাঁকরোল ভাজি মুখরোচক ও সবার প্রিয়। এতে রয়েছে প্রচুর ভিটামিন এ, বি, আমিষ, ক্যালশিয়াম, লোহা ও লবণ। কাঁকরোল তরকারি মাছ-মাংস সহকারে থেকে সুস্বাদু ও তৃপ্তিকর। কথিত আছে, কাঁকরোল শিকড়ের প্রলেপ মাথায় দিলে চুল পড়া বন্ধ হয় এবং চুল বেড়ে যায়।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close