গবেষক-বিজ্ঞানীদের অবসরের বয়সসীমা বাড়ছেযাযাদি রিপোর্ট বিশেষ মেধা ও যোগ্যতার অধিকারী গবেষক, বিজ্ঞানীদের অবসরের বয়সসীমা সংক্রান্ত অবস্থানপত্র গ্রহণ করেছে মন্ত্রিসভা।
সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে বিশেষ মেধা ও যোগ্যতার অধিকারী গবেষক/বিজ্ঞানীদের অবসর গ্রহণের বয়সসীমা বৃদ্ধি সংক্রান্ত বিষয়ে অবস্থানপত্র গ্রহণ করা হয়।
মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের পর দুপুরে মন্ত্রপরিষদ বিভাগ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।
এর আগে
সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদকক্ষে বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকের পর মন্ত্রিপরিষদ বিভাগ সচিব বলেন, তিনটি প্রস্তাব দেয়া হয়েছে। কর্মরত গণপ্রজাতন্ত্রের কর্মচারী বিজ্ঞানী ও গবেষকদের দেশ ও জাতির উন্নয়নে তাদের

সৃজনশীল ও উদ্ভাবনী শক্তি নিরবচ্ছিন্নভাবে কাজে লাগানোর জন্য বয়স বড়ানোর লক্ষ্যে ১৯৭৪ সালের পাবলিক সার্ভেন্ট রিটায়ারমেন্ট অ্যাক্ট সংশোধন করার প্রস্তাব দেয়া হয়েছে। বয়স কত হবে তা বলা হয়নি।
দ্বিতীয় প্রস্তাবটি হলো_ দেশ ও জাতির উন্নয়নে তাদের (বিজ্ঞানী ও গবেষক) যথাযথ কাজে লাগাতে যোগ্যপ্রার্থী নির্বাচনের জন্য মানদ- নির্ধারণ করতে ১৯৭৫ সালের পাবলিক সার্ভেন্ট রিটায়ারমেন্ট রুল সংশোধন প্রস্তাব। সেই রুলের মধ্যে একটি সার্বজনীন মানদ- তৈরি করে দেয়ার প্রস্তাব রয়েছে, যোগ করেন সচিব।
তৃতীয় প্রস্তাব নিয়ে সচিব বলেন, তাদের বিশেষ প্রণোদনা প্রস্তাব রয়েছে। চাকরি বিধি, চাকরির সুযোগ-সুবিধা, আর্থিক সংশ্লেষ ইত্যাদি সার্বিকভাবে বিচার বিশ্লেষণ করে একটি মানদ- তৈরি করা।
বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদসহ কয়েকটি গবেষণা সংস্থায় নিয়োজিত বিজ্ঞানী/গবেষকদের চাকরির বয়সসীমা ৬৫ তে উন্নীত করার প্রেক্ষাপটে এ প্রস্তাব করে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ অবস্থানপত্র পাঠায় মন্ত্রিসভায়।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
শেষের পাতা -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin