ক্যালে শরণার্থী শিবির উচ্ছেদ করেছে ফরাসি কর্তৃপক্ষযাযাদি ডেস্ক 'জঙ্গল ক্যাম্প' হিসেবে পরিচিত কুখ্যাত 'ক্যালে শরণার্থী শিবির' উচ্ছেদ করেছে ফ্রান্স। উচ্ছেদ অভিযানের অংশ হিসেবে সেখানে ১২ শতাধিক পুলিশ মোতায়েন করা হয়েছে। সংবাদসূত্র: বিবিসি, ট্রিবিউন, গার্ডিয়ান
ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, ক্যালে শিবিরের বাসিন্দাদের বাসে করে ফ্রান্সের অন্যখানে সরিয়ে নেয়া হবে। তারা সেখানে শরণার্থী হিসেবে আশ্রয়ের আবেদন করতে পারবেন।
অভিযানের আগে রোববার ক্যালের শরণার্থীদের এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানানো হয়। সোমবার উচ্ছেদপ্রক্রিয়া শেষ হলে মঙ্গলবার সেখানে ভারী যন্ত্রপাতি পাঠিয়ে শরণার্থী শিবিরগুলো পরিচ্ছন্ন করা হবে।
এদিকে, ফরাসি কর্তৃপক্ষের এমন পরিকল্পনার বিরোধিতা করছেন শরণার্থীরা। বিষয়টি নিয়ে এর আগে ক্যালে বন্দরের বাইরে শরণার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষও হয়েছে। গত শনিবার সেখানে ৫০ জনের মতো শরণার্থীর একটি দল পুলিশকে লক্ষ করে পাথর ও বোতল ছোড়ে। পাল্টা জবাবে পুলিশ স্মোক গ্রেনেড নিক্ষেপসহ লাঠিপেটা করে।
চলতি বছরের সেপ্টেম্বরে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ এই ক্যাম্প সম্পূর্ণভাবে বন্ধের নির্দেশ দেন।
ব্রিটেনের সীমান্তবর্তী ফরাসি শহর ক্যালের শরণার্থী শিবিরটি জঙ্গল ক্যাম্প নামে পরিচিত। গত কয়েক বছর ধরে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা শরণার্থীরা বাস করছে সেখানে। এদের অনেকের প্রধান উদ্দেশ্য সীমান্ত পেরিয়ে ব্রিটেনে প্রবেশ করা।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin