রাষ্ট্রপতির কাছে দুদকের বার্ষিক প্রতিবেদন পেশযাযাদি রিপোর্ট রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে সোমবার বঙ্গভবনে দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদের নেতৃত্বে দুর্নীতি দমন কমিশনের একটি প্রতিনিধিদল বার্ষিক প্রতিবেদন ২০১৫ হস্তান্তর করেন -যাযাদিদুর্নীতি দমন কমিশনের (দুদক) ২০১৫ সালের বার্ষিক প্রতিবেদন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে হস্তান্তর করা হয়েছে।
সোমবার বিকাল সাড়ে ৩টায় দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল বঙ্গভবনে আনুষ্ঠানিকভাবে এ প্রতিবেদন পেশ করেন।
দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য এ তথ্য নিশ্চিত করেছেন। কমিশনের প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন_ কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ, এএফএম আমিনুল ইসলাম ও সচিব আবু মো. মোস্তফা কামাল। দুর্নীতি দমন কমিশন ২০০৪-এর ২৯ (১) ধারা অনুযায়ী প্রতি বছর পূর্ববর্তী বছরের সম্পাদিত কার্যাবলী সম্পর্কে একটি প্রতিবেদন রাষ্ট্রপতির কাছে পেশ করার বাধ্যবাধকতা আছে।
২০১৫ সালে প্রণীত প্রতিবেদনে আটটি অধ্যায় আছে। অধ্যায়গুলো হচ্ছে_ দুর্নীতি দমন কমিশন প্রেক্ষাপট ও পরিচিতি, দুর্নীতির বিরুদ্ধে প্রতিকারমূলক পদক্ষেপ, দুর্নীতি প্রতিরোধ, গণশুনানি, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি, কমিশনের তথ্য ব্যবস্থাপনা, আগামী অভিযাত্রায় কমিশনের কর্মপরিকল্পনা ও সুপারিশমালা। এ বছরই কমিশন প্রথমবারের মতো সরকারি সেবা, সরকারি নিয়োগ, সরকারি ক্রয় কার্যাদি, সরকারি নির্মাণ/ মেরামত/সংস্কার, কার্যপদ্ধতি সংস্কার, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ও বিবিধ সংক্রান্ত অর্থাৎ মোট সাতটি ক্যাটাগরিতে ৩২টি সুপারিশ পেশ করেছে। ২০০৪ সালে কমিশন প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে চতুর্থবারের মতো রাষ্ট্রপতির কাছে বার্ষিক প্রতিবেদন পেশ করা হলো।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin