জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার প্রস্তুতি (বিশেষ নির্দেশনা)প্রিয় শিক্ষার্থীরা, সামনেই তোমাদের পরীক্ষা। এই পরীক্ষায় প্রতিটি বিষয়ে সৃজনশীল ও বহুনির্বাচনি প্রশ্ন থাকবে। এখন থেকে বিশেষ নির্দেশনাসহ ধারাবাহিকভাবে বিষয়ভিত্তিক প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করা হলো। চলবে আগামী ১৬ নভেম্বর পর্যন্ত।শামছুর রহমান রুমান, প্রধান শিক্ষক শিক্ষা নিকেতন, চাঁদপুর প্রিয় শিক্ষার্থীরা, তোমাদের সামনে শিক্ষা জীবনের দ্বিতীয় পাবলিক পরীক্ষা। পরীক্ষা মানেই নিজেকে যাচাই করে নেয়ার সুযোগ। আর এ জন্য প্রয়োজন প্রস্তুতি। সেই সঙ্গে প্রয়োজনীয় তথ্যও জানা প্রয়োজন। মোটামুটি একটা ধারণা সবারই আছে, তারপরেও কিছু বিশেষ নির্দেশনা তুলে ধরা হলো।

বিষয়ভিত্তিক আলোচনা

বিজ্ঞান
চিত্র অবশ্যই চিহ্নিত করে দেখাতে হবে

সৃজনশীল অংশের জন্য বরাদ্দ ৬০ এবং বহু নির্বাচনির জন্য ৪০ নাম্বার। সৃজনশীলে মোট প্রশ্ন থাকে ৯টি, উত্তর করতে হয় ৬টির। বহু নির্বাচনি অংশে ৪০টি প্রশ্ন থাকে, সব কটিরই উত্তর দিতে হবে।
প্রতিটি সৃজনশীল প্রশ্নের ৪টি অংশ_ (ক) জ্ঞানমূলক, (খ) অনুধাবনমূলক, (গ) প্রয়োগমূলক এবং (ঘ) উচ্চতর দক্ষতামূলক। বিজ্ঞানের সব প্রশ্নই পাঠ্যবইয়ের আলোকে হয়। আর জ্ঞানমূলক প্রশ্ন সরাসরি বই থেকে করা হয়। এর উত্তরও বইতে পাওয়া যায় অর্থাৎ এ অংশের উত্তর সরাসরি বই থেকে দিতে হবে। সাধারণত সংজ্ঞা, সূত্র, সমীকরণ বা কোনো বিশেষ সংখ্যা, সাল_ এগুলো এ প্রশ্নের মূল জিজ্ঞাসা হতে পারে। তাই এগুলো নির্ভুলভাবে আয়ত্ত করতে হবে। অনুধাবনমূলক প্রশ্নের উত্তরে যতটুকু ব্যাখ্যা দরকার, ততটুকুই লিখবে।
প্রয়োগমূলক প্রশ্নে যদি গাণিতিক সমস্যা থাকে, তাহলে প্রথমেই সমস্যা সমাধানে সহায়তা করবে_ এমন যেসব তথ্য উদ্দীপকে দেয়া থাকবে, তা লিখতে হবে। এরপর সমস্যা সমাধানের সবচেয়ে উপযোগী গাণিতিক সূত্র লিখে সে অনুযায়ী প্রদত্ত তথ্য ব্যবহার করে সমাধান করতে হবে। উত্তরে যদি একক লিখতে হয়, তাহলে ঠিকভাবে লিখতে হবে।
গাণিতিক সমস্যা ছাড়া প্রয়োগ ও উচ্চতর দক্ষতার অন্যান্য প্রশ্নের ক্ষেত্রে অপ্রয়োজনীয় কথা একেবারেই লিখবে না। অপ্রয়োজনীয় কথা উত্তরের মান দুর্বল করে দেয়। প্রশ্নে যা চাওয়া হয়েছে, তা-ই ধাপে ধাপে বর্ণনা করবে। জীববিজ্ঞান অংশের প্রশ্নের উত্তরে প্রাসঙ্গিক চিত্র থাকলে তা অবশ্যই পেনসিল দিয়ে অাঁকবে। চিত্র অবশ্যই চিহ্নিত করে দেখাতে হবে। অনেকে মনে করে, জীববিজ্ঞান অংশ থেকে উত্তর করলে নাম্বার কম পাওয়া যায়। এটা ভুল ধারণা। ঠিকভাবে প্রশ্ন অনুযায়ী উত্তর করলে পুরো নাম্বারই পাওয়া যায়।
বহু নির্বাচনি অংশে ভালো করতে পারলে এ-প্লাস পাওয়ার সুযোগ থাকে। পরীক্ষার আগে নিয়মিত চর্চা আর পরীক্ষার হলে খেয়াল করে উত্তর করলে ৪০ বা কাছাকাছি নাম্বার তোলা সম্ভব। এর জন্য দরকার পাঠ্যবই বার বার পড়া, গুরুত্বপূর্ণ লাইনগুলো টুকে রাখা। সব অধ্যায়ই পড়তে হবে। কোনো প্রশ্নই বইয়ের বাইরে থেকে আসবে না।
পরীক্ষার কক্ষে প্রশ্নপত্র পাওয়ার পর প্রথম কাজটি হবে মনোযোগ দিয়ে পুরো প্রশ্ন একবার পড়ে নেয়া।
যে প্রশ্নটি সবচেয়ে ভালো পার বলে মনে হবে, সেটি আগে উত্তর করবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
প্রশ্নে চিত্র না চাইলেও অাঁকবে

এ পর্যন্ত তোমরা একবার হলেও পুরো বই পড়ে শেষ করেছ। ফলে বাকি প্রস্তুতিটুকু নেয়া সহজ হবে। বিষয়টি এমন যে, একটু বুঝে উত্তর করলে এ-প্লাস পাওয়া তেমন কিছু নয়। এ ছাড়া এ বিষয়ের অনেক কিছুই তোমাদের এমনিতেই জানা। যেমন_ সামাজিক যোগাযোগমাধ্যম কোনটি? উত্তর : ফেসবুক।
লিখিত উত্তর দেয়ার সময় খেয়াল রাখবে, যেন পয়েন্ট করে দেয়া হয়। ধর, 'সরকারি কর্মকা-ে আইসিটির ব্যবহার' নিয়ে প্রশ্ন এসেছে। এ ব্যাপারে পাঠ্যবইয়ে এভাবে দেয়া আছে_
'ক. সরকারি তথ্যাদি প্রকাশ
খ. আইন ও নীতিমালা প্রণয়ন কিংবা সংশোধনে জনগণের মতামতের প্রতিফলন'
অর্থাৎ বইয়েও উত্তরটি পয়েন্ট আকারে আছে। উত্তরও পয়েন্ট করে করতে হবে।
যদি এমন হয়_ কোনো উত্তরে সুফলের পাশাপাশি কুফলও আছে। সে ক্ষেত্রে অবশ্যই সুফলের পাশাপাশি কুফলগুলোও উল্লেখ করবে, অন্তত ১টি হলেও।
বইয়ের দ্বিতীয় অধ্যায়ে ৫ ধরনের টপোলজি নিয়ে আলোচনা করা হয়েছে। টপোলজি নিয়ে উত্তর দেয়ার সময় চিত্র না চাইলেও চিত্র অাঁকবে। তবে চিত্র অাঁকতে গিয়ে অহেতুক সময় নষ্ট করবে না। খুব সহজেই বইতে যেভাবে দেয়া আছে সেভাবে অাঁকলেই হবে। স্প্রেডশিটে উত্তর দেয়ার সময় পেনসিল দিয়ে ছবি অাঁকাই ভালো। আবার পঞ্চম অধ্যায়ে 'ঠিকানা খোলা' নিয়ে উত্তর লেখার সময় ধাপগুলোর পাশাপাশি পেনসিল দিয়ে ছবিও অাঁকবে। প্রশ্নে যদি কোনো বিষয়ের পার্থক্য লিখতে বলে, তাহলে টেবিল এঁকে নাম্বারিং করে পার্থক্য লিখবে। ওপরে-নিচে পরপর লাইনের মাধ্যমে পার্থক্য লিখবে না।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close