জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার প্রস্তুতি (বিজ্ঞান)তাহের সিদ্দিকী, শিক্ষক আগ্রাণ উচ্চ বিদ্যালয়, নাটোর প্রিয় শিক্ষার্থী, আজ তোমাদের জন্য বিজ্ঞান থেকে সৃজনশীল পদ্ধতির প্রশ্নোত্তর দেয়া হলো।

অধ্যায়-৮

i. 4Na + O2 = 2Na2O

ii. 2H2 + O2 = 2H2O

iii. NH3 + HCl = NH4Cl

প্রশ্ন: ক. রাসায়নিক বিক্রিয়া কী?
প্রশ্ন: খ. প্রতিস্থাপন বিক্রিয়া বলতে কী বোঝায়?
প্রশ্ন: গ. i. নাম্বার বিক্রিয়ায় বিক্রিয়াজাত পদার্থকে পানিতে দ্রবীভূত করলে যে পদার্থ উৎপন্ন হয়, তা কোনধর্মী? ব্যাখ্যা কর।
প্রশ্ন: ঘ. সব সংশ্লেষণ বিক্রিয়াই সংযোজন বিক্রিয়া, কিন্তু সব সংযোজন বিক্রিয়া সংশ্লেষণ বিক্রিয়া নয়-i, ii ও iii নাম্বার বিক্রিয়ার সাহায্যে উক্তিটির যথার্থতা বিশ্লেষণ কর।

উত্তর-ক: যে প্রক্রিয়ায় এক বা একাধিক পদার্থ পরিবর্তিত হয়ে সম্পূর্ণ ভিন্নধর্মবিশিষ্ট নতুন পদার্থে পরিণত হয়, সাধারণভাবে তাকে রাসায়নিক বিক্রিয়া বলে।

উত্তর-খ: যে বিক্রিয়ায় একটি মৌল কোনো যৌগ থেকে অন্য একটি মৌলকে প্রতিস্থাপিত করে নতুন পদার্থ তৈরি করে, তাকে প্রতিস্থাপন বিক্রিয়া বলে।
উদাহরণ : Fe + CuSO4 FeSO4 + Cu
লোহা তুঁতে আয়রন সালফেট তামা
এখানে লোহা, তুঁতে বা কপার সালফেট থেকে কপারকে সরিয়ে নিজে ওই স্থান দখল করে আয়রন সালফেট তৈরি করেছে।

উত্তর-গ: i. নাম্বার বিক্রিয়ায় বিক্রিয়াজাত পদার্থ হলো Na2O বা সোডিয়াম অক্সাইড। একে পানিতে দ্রবীভূত করলে NaOH বা সোডিয়াম হাইড্রোক্সাইড উৎপন্ন হয়।
Na2O + H2O =NaOH
এটি একটি ক্ষার। এতে লাল লিটমাস দ্রবণ যোগ করলে নীলবর্ণ ধারণ করবে। কোনো এসিড যোগ করলে লবণ ও পানি উৎপন্ন হবে।
NaOH + HCl = NaCl + H2O
সুতরাং, উৎপন্ন পদার্থ ক্ষারধর্মী।

উত্তর-ঘ: যে রাসায়নিক বিক্রিয়ায় দুই বা ততোধিক মৌলিক বা যৌগিক পদার্থ পরস্পর বিক্রিয়া করে একটিমাত্র যৌগ উৎপন্ন করে, তাকে সংযোজন বিক্রিয়া বলে। সে অনুসারে উদ্দীপকে উলি্লখিত i, ii ও iii তিনটি বিক্রিয়াই সংযোজন বিক্রিয়া।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin