হোম পেজপ্রথম পাতা
ট্রাম্পের অভিবাসন নীতির বলি ১১ বাংলাদেশিযাযাদি ডেস্ক যুক্তরাষ্ট্রকে 'মেক গ্রেট অ্যাগেইন' বলে স্বপ্ন দেখানো প্রেসিডেন্ট ট্রাম্পের অভিবাসন নীতির বলি হলেন ১১ বাংলাদেশি। কাগজপত্রহীন এই অভিবাসীদের জোর করে বাংলাদেশে ফেরত পাঠিয়ে দেয়া হয়েছে।
বুধবার ভোরে ১১ জনকে আটক করে অ্যারিজোনার দুর্গম ডিপোর্টেশন কেন্দ্র থেকে বাংলাদেশগামী বিশেষ ফ্লাইটে জোর করে তুলে দেয়া হয়। ১১ জনের মধ্যে ১০ জনই নিউইয়র্কে বসবাসরত বাংলাদেশি।
বাংলাদেশে ফেরত পাঠানো ব্যক্তিরা হলেন সেলিম আহমেদ, মোজাম্মেল হক, করিম চৌধুরী,... বিস্তারিত
রোহিঙ্গারা ঐতিহাসিকভাবে বাঙালি: বর্মি সেনাপ্রধানযাযাদি ডেস্ক রোহিঙ্গা সংকট নিয়ে আবারও নির্ভেজাল মিথ্যাচার করলেন মিয়ানমার সেনাবাহিনীর কমান্ডার ইন চিফ সিনিয়র জেনারেল মিন অং লাইং। তার নেতৃত্বাধীন বাহিনীর বিরম্নদ্ধে বিশ্ব সম্প্রদায়ের তোলা রোহিঙ্গাবিরোধী 'জাতিগত নিধনযজ্ঞের' অভিযোগ প্রত্যাখ্যান করে লাইং ধৃষ্ঠতা ও ঔদ্ধত্যের স্বরে বলেছেন, রোহিঙ্গারা মিয়ানমারের অধিবাসী নয়। তারা ঐতিহাসিকভাবে 'বাঙালি'। এছাড়া রোহিঙ্গা 'পলায়নের' যে খবর আসছে তা অতিরঞ্জিত।
বৃহস্পতিবার মিয়ানমার সেনাপ্রধানের অফিসিয়াল ফেসবুক পেজে তার এ বক্তব্য উঠে আসে। সশস্ত্র... বিস্তারিত
আরও দুই মামলায় খালেদার বিরম্নদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাযাযাদি রিপোর্ট একই দিন দুর্নীতি ও জাতীয় পতাকার মানহানির দুটি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরম্নদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত।
এর মধ্যে জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলার আত্মপক্ষ সমর্থনের শুনানিতে হাজির না থাকায় বৃহস্পতিবার সাবেক প্রধানমন্ত্রী খালেদার বিরম্নদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেন ঢাকার পঞ্চম বিশেষ জজ মো. আখতারম্নজ্জামান।
সেই সঙ্গে এই মামলার অপর দুই আসামি মাগুরার সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক কামাল... বিস্তারিত
বিশ্ব ক্ষুধা সূচকে দুই ধাপ এগুলো বাংলাদেশযাযাদি ডেস্ক বৈশ্বিক ক্ষুধা সূচকে (জিএইচআই) গত বছরের চেয়ে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। বিশ্বের উন্নয়নশীল ১১৯টি দেশের তালিকায় গত বছর বাংলাদেশ ৯০তম অবস্থানে থাকলেও এবার দুই ধাপ এগিয়ে ৮৮তম স্থান পেয়েছে।
বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট (আইএফপিআরআই) চলতি বছরের গেস্নাবাল হাঙ্গার ইনডেক্স (জিএইচআই) প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বাংলাদেশের অগ্রগতির খবর দেয়া হয়েছে।
সূচকে প্রতিবেশী দেশ ভারতের ক্ষুধার হার সম্পর্কে বলা হয়েছে, ভারতের... বিস্তারিত
হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের অভিযোগপ্রধান বিচারপতির চরিত্রে কলঙ্কের কালিমা লেপনের অপপ্রয়াস চলছেযাযাদি রিপোর্ট বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা বলেছেন, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে দেশের আড়াই কোটি ধর্মীয়-জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠী নিদারম্নণভাবে উদ্বিগ্ন ও শঙ্কিত। তার চরিত্রে কলঙ্কের কালিমা লেপনের অপপ্রয়াস চলেছে ও চলছে। এমনকি তাকে দেশত্যাগে বাধ্য করার হুমকি পযর্ন্ত্মও দেয়া হয়েছে।
বৃহস্পতিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা এ সব কথা বলেন।
নেতারা বলেন, প্রধান বিচারপতির... বিস্তারিত
জামায়াতের হরতালে সাড়া নেই, কর্মমুখর দেশযাযাদি রিপোর্ট জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতালে ব্যবসা-বাণিজ্য, শিল্প-কারখানা, অফিস-আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান কোথাও কোনো প্রভাব পড়েনি। এমনকি নগর সার্ভিস কিংবা দূরপালস্নার যান চলাচলেও সামান্য প্রতিবন্ধকতা সৃষ্টি হয়নি। বরং সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার সকাল থেকেই গোটা দেশ কর্মমুখর হয়ে ওঠে। ঢাকার বাইরের ছয় বিভাগীয় শহরের জীবনযাত্রা ছিল পুরোপুরি স্বাভাবিক।
সারাদিন হরতাল আহ্বানকারী জামায়াতের কোনো পিকেটিং চোখে পড়েনি। তবে চট্টগ্রাম ও সিলেটসহ দেশের গুটিকয়েক জেলায় দলের স্বল্পসংখ্যক নেতাকর্মী রাজপথে... বিস্তারিত
প্রধান বিচারপতি আজ অস্ট্রেলিয়া যাচ্ছেনযাযাদি রিপোর্ট প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ব্যক্তিগত কারণে ছুটিতে গেছেন, ব্যক্তিগত প্রয়োজনে তিনি এখন বিদেশ সফর করবেন, এর মধ্যে কোনো বিতর্ক নেই বলে মন্ত্মব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।
বিচারপতি সিনহা শুক্রবার অস্ট্রেলিয়াসহ কয়েকটি দেশে ভ্রমণে যাচ্ছেন এবং আগামী ১০ নভেম্বর পর্যন্ত্ম দেশের বাইরে থাকবেন বলেও জানান তিনি।
বৃহস্পতিবার হোটেল সোনারগাঁওয়ে আইন মন্ত্রণালয়ের এক অনুষ্ঠান শেষে বের হয়ে যাওয়ার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা... বিস্তারিত
দ্বিতীয় বিয়ের অপরাধে ...জামালপুর প্রতিনিধি দ্বিতীয় বিয়ে করার অপরাধে স্বামীকে শাস্ত্মি দিতে গিয়ে তার পুরম্নষাঙ্গ কাটার চেষ্টার অভিযোগ উঠেছে এক নারীর বিরম্নদ্ধে। বৃহস্পতিবার সকাল ১০টার দিকে জামালপুর সদর উপজেলার কাস্টশিঙ্গা গ্রামে এ ঘটনা ঘটে।
আহত ওই যুবকের নাম আলমগীর। তাকে স্থানীয় বেসরকারি একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।
আলমগীরের চাচি ও প্রতিবেশী হারম্ননুর রশিদ জানান, ২০১৬ সালে পুগলই গ্রামের ওই নারীর সঙ্গে কাস্টশিঙ্গা গ্রামের আলমগীর হোসেনের বিয়ে হয়। বিয়ের... বিস্তারিত
ডার্ক ওয়েব থেকে বস্নু হোয়েল ঢামেকে ভর্তি স্কুলছাত্রযাযাদি রিপোর্ট উত্তেজনাবশত 'বস্নু হোয়েল' গেমে ঢুকে ফাঁদে পড়েছিল মিরপুরের এক স্কুলছাত্র। আত্মঘাতী হওয়ার পথে এগিয়ে যাচ্ছে বুঝতে পেরে ১৪তম ধাপে খেলা বন্ধ করে দেয় সে। কিন্তু গেমটি কিছুতেই আন-ইনস্টল করতে পারছিল না। শেষতক হ্যান্ডসেটটাই ভেঙ্গে ফেলে সে। তারপর চরম অস্থিরতা থেকে বাঁচতে অতিরিক্ত ঘুমের ওষুধ খেয়ে পড়ে তীব্র শ্বাসকষ্টে। এখন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসা চলছে তার।
ঢামেক হাসপাতালের মেডিসিন বিভাগে কথা হয় ওই... বিস্তারিত
হরতাল জামায়াতের রাজপথ আওয়ামী লীগের দখলেযাযাদি রিপোর্ট রাজধানীসহ সারাদেশে জামায়াতে ইসলামী সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করলেও মাঠে ছিল না সংগঠনটির নেতাকর্মীরা। তবে রাজপথে ছিল ছাত্রলীগসহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।
সকালে সরেজমিন পরিদর্শনকালে দেখা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বিভিন্ন গুরত্বপূর্ণ রাস্ত্মার মোড়ে আওয়ামী লীগের বিভিন্ন সংগঠনের বিপুল নেতাকর্মী অবস্থান নিয়েছেন। হরতাল তথা জামায়াতবিরোধী মুহুর্মুহু সেস্নাগানে রাজপথ কাঁপাচ্ছেন তারা। এ ছাড়া হরতালে যেকোনো ধরনের নাশকতা এড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা বিভিন্ন গুরত্বপূর্ণ রাস্ত্মায়... বিস্তারিত
ব্যাংকের সংখ্যা কমানোর পক্ষে ৭২% কর্মকর্তাযাযাদি রিপোর্ট বর্তমানে দেশে যে পরিমাণ ব্যাংক রয়েছে তা কমানো প্রয়োজন বলে মনে করেন ৭২ ভাগ ব্যাংক কর্মকর্তা। বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে বিআইবিএমের অডিটরিয়ামে এক কর্মশালায় এই প্রতিবেদন প্রকাশ করা হয়। 'এক্সপেস্নারিং মার্জার অ্যান্ড অ্যাকুইজিশন ইন দ্য কনটেক্স অব দ্য ব্যাংকিং সেক্টর অব বাংলাদেশ' শীর্ষক এ কর্মশালায় প্রতিবেদন উপস্থাপন করে বিআইবিএমের অধ্যাপক এবং পরিচালক... বিস্তারিত
২৩ অক্টোবর মিয়ানমার যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রীযাযাদি রিপোর্ট রোহিঙ্গাদের ফেরত এবং তাদের নতুন ঢল বন্ধে আলোচনার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের নেতৃত্বে একটি প্রতিনিধিদল আগামী ২৩ অক্টোবর মিয়ানমার যাচ্ছে।
মন্ত্রীর নেতৃত্বে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই বিভাগের দুই সচিব, একজন অতিরিক্ত সচিব, বিজিবি মহাপরিচালক, পুলিশ মহাপরিদর্শক, কোস্ট গার্ডের মহাপরিচালক, মাদকদ্র্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক সেখানে যাবেন।
বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী নিজেই এ তথ্য জানান।
তিনি বলেন, 'মিয়ানমারের সরকারের অনুরোধে... বিস্তারিত
রোহিঙ্গা: সফল হবে কি ঢাকার কূটনীতিযাযাদি ডেস্ক রোহিঙ্গা সংকট শুরম্নর পর থেকে বাংলাদেশের তরফ থেকে বিভিন্ন কূটনৈতিক উদ্যোগ নেয়া হয়েছে, যাতে দ্রম্নততম সময়ের মধ্যে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠনো যায়।
সে জন্য রোহিঙ্গাদের শরণার্থী হিসেবে স্বীকৃতিও দিচ্ছে না বাংলাদেশ। কারণ, কর্মকর্তারা মনে করেন, শরণার্থী হিসেবে স্বীকৃতি দিলে রোহিঙ্গাদের ফেরত পাঠনো দীর্ঘসূত্রতায় আটকে যেতে পারে।
কিন্তু বাংলাদেশের কূটনৈতিক প্রচেষ্টায় দৃশ্যত কোনো অগ্রগতির আশাবাদ নেই। এরই মধ্যে গত বুধবার জাতিসংঘ মানবাধিকার কমিশনের এক... বিস্তারিত
অ মৃ ত ব চ ন'আমরা যাদের বন্ধু মনে করি
তারা শুধু ত্রাণ দিয়ে সরে
যাবে এটা হবে না'

রোহিঙ্গা সংকট প্রসঙ্গে বিশিষ্ট
কলামিস্ট ও সাংবাদিক
হসৈয়দ আবুল মকসুদ... বিস্তারিত
ঢাবি অধিভুক্ত সাত কলেজে অনার্স ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণাযাযাদি রিপোর্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত রাজধানীর সাত কলেজে অনার্স ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ১৬ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত্ম অনলাইনে আবেদন কার্যক্রম চলবে। তিন বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১, ২ ও ৮ ডিসেম্বর। বৃহস্পতিবার ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণার এ নোটিশ অধিভুক্ত কলেজগুলোতে পাঠানো হয়েছে।
সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে, ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত সাত কলেজের প্রথম বর্ষ অনার্স ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা... বিস্তারিত
ফুলবাড়ীতে তিন মাদক ব্যবসায়ীর আত্মসমর্পণফুলবাড়ী (দিনাজপুর) সংবাদদাতা দিনাজপুরের ফুলবাড়ীতে তিন মাদক ব্যবসায়ী, মাদক ব্যবসা না করার অঙ্গীকার করে ফুলবাড়ী থানায় আত্মসমর্পণ করেছেন।
গতকাল বৃহস্পতিবার বেলা ১১ টায় ফুলবাড়ী থানায় এসে তারা আত্মসমর্পণ করেন। এ সময় ফুলবাড়ী থানার ওসি শেখ নাসিম হাবিবসহ পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
আত্মসমর্পণকারী মাদক ব্যবসায়ীরা হলেন দাদপুর গ্রামের মৃত আব্দুল হাফিজ এর ছেলে আব্দুল জলিল (৬০), একই এলাকার মোজাফ্‌ফর আলীর ছেলে সোয়েব আলী (৩২) ও খাজাপুর (সহড়া)... বিস্তারিত
বেরোবির ১০ বছর উদযাপনরংপুর প্রতিনিধি বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে ১০ম বছরে পদার্পণ করল উত্তরাঞ্চলের অন্যতম উচ্চ বিদ্যাপীঠ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি)।
বৃহস্পতিবার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচিতে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে নবম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।
দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৯টায় জাতীয় ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করা হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহীয়সী নারী বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। ... বিস্তারিত
ভিডিও প্রকাশের ভয় দেখিয়ে ধর্ষণ, কিশোরীর আত্মহত্যাপঞ্চগড় প্রতিনিধি পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় ভিডিও প্রকাশের ভয়ে তিন মাস ধরে ধর্ষণের শিকার এক কিশোরী আত্মহত্যা করেছে। তেঁতুলিয়া সদর ইউনিয়নের কালারাম জোত গ্রামে মঙ্গলবার এ ঘটনা ঘটে।
নবম শ্রেণির ছাত্রী দিনমজুরের মেয়ে রহিমা আক্তার সোনিয়া তেঁতুলিয়া কাজী শাহাবুদ্দিন বালিকা স্কুল অ্যান্ড কলেজে পড়ত।
সোনিয়ার মামা ফারম্নক অভিযোগ করেন, প্রায় ৩ মাস আগে সোনিয়া তার অসুস্থ মায়ের জন্য ওষুধ কিনতে বাজারে যাচ্ছিল। এ সময় সহায়তার কথা... বিস্তারিত
জামায়াতের অফিস দখলে নিল ছাত্রলীগব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় জামায়াতের কার্যালয় হিসেবে পরিচিত আল মদিনা কমপেস্নঙ্ দখলে নিয়ে তালা ঝুলিয়ে দিয়েছেন ছাত্রলীগ নেতারা।
বৃহস্পতিবার সারাদেশে জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল চলাকালে ছাত্রলীগের একাংশের নেতাকর্মীরা এ ঘটনা ঘটান।
খোঁজ নিয়ে জানা যায়, আখাউড়া পৌর এলাকার শহীদ স্মৃতি ডিগ্রি কলেজ ও থানা ভবন সংলগ্ন আল-মদিনা কমপেস্নঙ্ েজামায়াতের একটি অফিস রয়েছে। কয়েক বছর আগে ছাত্রলীগ ওই অফিসটিতে হানা দিয়ে ভাংচুর করে। এরপর থেকেই অফিসটি... বিস্তারিত
ইউনেসকো থেকে প্রতিবাদে বেরিয়ে গেল আমেরিকাযাযাদি ডেস্ক জাতিসংঘের সাংস্কৃতিক সংস্থা ইউনেসকোতে ইসরাইলবিরোধী পক্ষপাত আছে, এই অভিযোগ তুলে ওই সংস্থা থেকে নিজেদের প্রত্যাহার করে নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।
সিরিয়াতে পালমিরা বা আমেরিকায় গ্র্যান্ড ক্যানিয়নের মতো বহু স্থানকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের স্বীকৃতি দেয়ার জন্যই ইউনেসকো সারাবিশ্বে পরিচিত।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, ইউনেসকোতে আর্থিক ঘাটতি যেভাবে বাড়ছে তা নিয়েও তারা চিন্ত্মিত এবং ওই সংস্থায় আমূল সংস্কার প্রয়োজন।
ইউনেসকোর প্রধান ইরিনা বোকোভা বলেছেন,... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close