হোম পেজশেষের পাতা
এক-এগারোর ধারাবাহিকতা এখনো চলছে: মির্জা ফখরুলযাযাদি রিপোর্ট এক-এগারোর ধারাবাহিকতার সরকার এখনো চলছে বলে বন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, '১/১১ গোটা জাতির জন্য কলঙ্কময়। দেশকে বিরাজনীতিকরণের জন্য এটা সৃষ্টি হয়ে ছিল। সেই ষড়যন্ত্র এখনো চলছে।'
বুধবার বিকালে রাজধানীর কচি-কাঁচা ভবন মিলনায়তনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয়তাবাদী সাংস্কৃতিক জোট কালজয়ী চলচ্চিত্রকার মরহুম চাষী নজরুল ইসলামের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই সভার আয়োজন... বিস্তারিত
শপথ নিলেন জেলা পরিষদ চেয়ারম্যানরাযাযাদি রিপোর্ট প্রথমবারের মতো ভোটের মাধ্যমে নির্বাচিত জেলা পরিষদের চেয়ারম্যানরা প্রধানমন্ত্রীর কাছে দেশসেবার দায়িত্ব পালনের শপথ নিয়েছেন।
বুধবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে দেশের ৫৯ জেলা পরিষদের চেয়ারম্যানকে শপথ পড়ান।
জেলা পরিষদের এই নির্বাচিত জনপ্রতিনিধিদের 'সৎ ও নিষ্ঠাবান' থেকে দেশের উন্নয়ন কর্মকা- এগিয়ে নেয়ার আহ্বান জানান তিনি।
জেলা পরিষদের সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ড সদস্যরা আগামী ১৮ জানুয়ারি ওসমানী স্মৃতি মিলনায়তনে শপথ নেবেন বলে... বিস্তারিত
মুসলি্লরা আসছেন: কাল শুরু বিশ্ব ইজতেমারেজাউল কবির রাজিব টঙ্গী থেকে আম বয়ানের মধ্যদিয়ে ১৩ জানুয়ারি শুক্রবার ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম ধাপ শুরু হচ্ছে। দুই ধাপের এ ইজতেমার প্রথম ধাপে ১৭ জেলার মুসলি্লরা অংশ নিচ্ছেন। এরই মধ্যে নির্ধারিত এলাকা থেকে দলে দলে মুসলি্লরা টঙ্গীর তুরাগ তীরে ভিড় জমাতে শুরু করেছেন। রোববার আখেরি মোনাজাতের মধ্যদিয়ে প্রথম পর্বের শেষ হবে। এরপর চার দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি দ্বিতীয় পর্ব শুরু হবে। ২২ জানুয়ারি দ্বিতীয় পর্বের সমাপ্তির মাধ্যমে ২০১৭... বিস্তারিত
বিশ্ব ইজতেমায় রেলওয়ের বিশেষ ট্রেনযাযাদি রিপোর্ট টঙ্গীতে অনুষ্ঠেয় আসন্ন বিশ্ব ইজতেমায় অংশগ্রহণকারী মুসলি্লদের যাতায়াতের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে আগামী ১৩ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত বিভিন্ন গন্তব্যে কয়েকটি বিশেষ ট্রেন চলাচলের ব্যবস্থা নিয়েছে।
ইজতেমার প্রথমপর্বে ১৩ জানুয়ারি জামালপুর-টঙ্গী রুটে একটি স্পেশাল ট্রেন রাখা হয়েছে। ট্রেনটি জামালপুর থেকে সকাল সোয়া ৯টায় ছেড়ে টঙ্গী পেঁৗছানোর সময় রয়েছে দুপুর সোয়া ২টা।
একইদিন জুম্মা স্পেশাল ট্রেন নামে ঢাকা-টঙ্গী রুটে একটি ট্রেন সকাল ১০টা ২০ মিনিটে... বিস্তারিত
সাভারে গাংচিল বাহিনীর প্রধান বন্দুকযুদ্ধে নিহতযশোরে ডাকাত নিহতসাভার প্রতিনিধি সাভারের একটি বাড়িতে অভিযানের সময় র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে পুলিশ ও র‌্যাব হত?্যার এক পলাতক আসামির মৃতু?্য হয়েছে।
র‌্যাব বলছে, নিহত আনোয়ার হোসেন আনার (৪৫) গাংচিল বাহিনী নামে পরিচিত এক সন্ত্রাসী দলের প্রধান। তার বাড়ি সাভারের আমিনবাজার এলাকায়।
গত মঙ্গলবার গভীর রাতে কাউন্দিয়া ইউনিয়নের মেলারটেক এলাকার স্থানীয় লিয়াকত আলীর বাড়িতে গোলাগুলির ওই ঘটনা ঘটে বলে র‌্যাব-৩-এর মেজর মেহেদী হাসান জানান। ওই বাড়ির মালিক... বিস্তারিত
পানির দামে বিক্রি হচ্ছে ডিএনসিসি মার্কেটের পণ্যযাযাদি রিপোর্ট রাজধানীর গুলশান-১ নাম্বারে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মার্কেটে লাগা ভয়াবহ আগুনে পুড়ে যাওয়া পণ্য এখন নামমাত্র মূল্যে বিক্রি হচ্ছে। বুধবার সকালে মার্কেটের ব্যবসায়ীরা রাস্তা সংলগ্ন ফুটপাতে পণ্যগুলো বিক্রি করেন।
সরেজমিন দেখা যায়, ৪০০ টাকার লোশন ২৫০-২২০ টাকা, বডি স্প্রে ১৫০, ১৫০ টাকার পার্টস ৫০, ৩২০০ টাকার কম্বল ২৬০০, বাচ্চাদের ৮০০ টাকার সোয়েটার ৫০০, ১২০০ টাকার চার পিস প্লেট ১২০ এবং ৩৬০ টাকার ছয়টি... বিস্তারিত
রংপুরে স্বরাষ্ট্রমন্ত্রীলিটনের হত্যাকারীদের খুঁজছে পুলিশের চৌকস দলরংপুর প্রতিনিধি গাইবান্ধা-১ আসনের সাংসদ মনজুরুল ইসলাম লিটন হত্যাকা-ের সঙ্গে যারা জড়িত, তাদের শনাক্ত করে আইনের মুখোমুখি করা হবে। জড়িত ব্যক্তিদের খুঁজে বের করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি চৌকস দল কাজও শুরু করেছে।
বুধবার দুপুরে রংপুরের জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৫তম বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অতীতে যত হত্যাকা- হয়েছে, সব কটির সঙ্গে জড়িত খুনিদের খুঁজে বের করে... বিস্তারিত
ফেসবুকে নোট দিয়ে ঢাবি ছাত্রীর আত্মহত্যাবিশ্ববিদ্যালয় প্রতিনিধি নাখালপাড়ায় নিজের বাসায় আত্মহত্যা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী; তিনি মৃত্যুর আগে নিজের ফেসবুক পাতায় তার ঘোষণা দিয়েছিলেন বলে বন্ধুরা জানিয়েছে।
মহাসীনা মেধা নামের ওই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে দ্বিতীয় বর্ষে পড়তেন। পূর্ব নাখালপাড়ায় বাবা-মায়ের সঙ্গে থাকতেন তিনি। তার বাড়ি কুমিলার নাঙ্গলকোটে।
বুধবার ভোররাতে ওই ছাত্রী আত্মহত্যা করেন বলে জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক এম আমজাদ আলী।
মেধা আত্মহত্যার আগে... বিস্তারিত
পঙ্গু হাসপাতালের ২৪ দালালের কারাদ-যাযাদি রিপোর্ট রাজধানীর শেরেবাংলা নগর জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (পঙ্গু হাসপাতাল) রোগীদের হয়রানি ও অন্য ক্লিনিকে ভাগিয়ে নেয়ার দায়ে ২৪ জনকে কারাদ- দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। তাদের মধ্যে হুমায়ুন কবির ও মাহফুজা আক্তার নামের পঙ্গু হাসপাতালের দুজন কর্মচারীও রয়েছেন। ক্লিনিকে এক রোগী ভর্তি করাতে পারলে দুই হাজার টাকা করে কমিশন পেতেন বলে জানান র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।
বুধবার সকালে র‌্যাব-২-এর উপ-পরিচালক মেজর মোহাম্মদ... বিস্তারিত
১০ মেডিকেলকে জরিমানার পূর্ণাঙ্গ রায় প্রকাশযাযাদি রিপোর্ট ২০১০ সালে মেডিকেল কলেজ (এমবিবিএস) ভর্তি-সংক্রান্ত আইন করা হলেও তার জন্য সুনির্দিষ্ট কোনো নীতিমালা বা গাইড লাইন তৈরি করা হয়নি। মেডিকেলে ভর্তি পরীক্ষা নিয়ে সুপ্রিম কোর্টের ঘোষণা করা রায়ে এ কথা বলা হয়েছে।
এ-সংক্রান্ত সরকারি সিদ্ধান্ত উপেক্ষা করে শিক্ষার্থী ভর্তি করায় ১০ বেসরকারি মেডিকেল কলেজের প্রত্যেককে এক কোটি টাকা করে জরিমানা করে আপিল বিভাগের দেয়া ৩৭ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় বুধবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ... বিস্তারিত
পাবনার জেলা প্রশাসকের ক্ষমা প্রার্থনাপাবনা প্রতিনিধি আদালতের নির্দেশ সত্ত্বেও এক ব্যক্তিকে তার সম্পত্তি বুঝিয়ে না দেয়ায় হাইকোর্টের তলবে হাজির হয়ে ক্ষমা চেয়ে পার পেয়েছেন পাবনার জেলা প্রশাসক।
হাইকোর্টের বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি আতীশ রঞ্জন দাসের দ্বৈত বেঞ্চ মঙ্গলবার তাকে ক্ষমার আবেদন মঞ্জুর করে আদেশ বাস্তবায়ন করতে বলে এবং আদালতকে তা লিখিতভাবে জানানোর নির্দেশ দেয়।
হাইকোর্টের আইনজীবী মো. মেসবাহুল ইসলাম আসিফ বলেন, পাবনার ঈশ্বরদী উপজেলার মশুরিয়া গ্রামের আবদুর রহিম... বিস্তারিত
নামাজের সময়ফজর : ০৫:২৩
যোহর : ১২:০৭
আসর : ০৩:৪৮
মাগরিব : ০৫:২৮
এশা : ০৬:৪৭

বরিশাল : + ১ মিনিট
খুলনা : + ৩ মিনিট
রাজশাহী : + ৭ মিনিট
রংপুর : + ৬ মিনিট
সিলেট : - ৬ মিনিট
চট্টগ্রাম : - ৫ মিনিট... বিস্তারিত
সংবাদ সংক্ষেপআসছে ভয়ঙ্কর
মাইক্রোড্রোন
যাযাদি ডেস্ক
শত্রুকে ধ্বংস করতে এবার পেন্টাগন আনতে চলেছে রোবট পঙ্গপাল বাহিনী বা মাইক্রোড্রোনের ঝাঁক, যা নিমেষে ধ্বংস করে দেবে শত্রুপক্ষকে।
মাইক্রোড্রোনের একটি ঝাঁকের সফল পরীক্ষার খবর দিয়ে এক বিবৃতির মাধ্যমে পেন্টাগন জানায়, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় তিনটি এফ/এ-১৮ সুপার হর্নেট বিমান থেকে ১০৩টি মাইক্রোড্রোনের একটি ঝাঁক ছাড়া হয়। অতি ক্ষুদ্র এই ড্রোনগুলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে তৈরি। কোনো নির্দেশ ছাড়াই তারা... বিস্তারিত
দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ দাবি স্থানীয় সরকারমন্ত্রীরযাযাদি রিপোর্ট বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, 'আমরা পাটের জীবন রহস্য উদ্ঘাটন করেছি। বাংলাদেশে কৃষিনির্ভর দেশ। এদেশের মূল চালিকা শক্তি কৃষি।'
বুধবার সপ্তম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা-২০১৭'র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে কৃষি ও কৃষির ভাগ্যাহত কৃষককূলের... বিস্তারিত
এনসিটিবির সামনে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচির ঘোষণাযাযাদি রিপোর্ট পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িক ও ধর্মীয় বৈষম্যমূলক বিষয় অন্তর্ভুক্তির প্রতিবাদে আগামী ১৫ জানুয়ারি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সামনে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছে প্রগতিশীল সংগঠনগুলো।
ওইদিন বেলা ১১টায় এ কর্মসূচি পালনের ঘোষণা দেয়া হয়।
বুধবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়। যৌথভাবে সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ উদীচী শিল্পগোষ্ঠী, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ যুব ইউনিয়ন, বাংলাদেশ... বিস্তারিত
ফটোসাংবাদিক জিয়ার অবস্থা অপরিবর্তিতযাযাদি রিপোর্ট সড়ক দুর্ঘটনায় আহত প্রথম আলোর প্রধান আলোকচিত্র সাংবাদিক জিয়া ইসলামের অবস্থা অপরিবর্তিত আছে বলে রাজধানীর অ্যাপোলো হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন। বুধবার সকাল ১০টার দিকে তার সর্বশেষ শারীরিক অবস্থা সম্পর্কে অবহিত করেন তারা।
চিকিৎসকরা বলেছেন, জিয়া ইসলামের শরীরের তাপমাত্রা স্বাভাবিক। রক্তচাপ স্বাভাবিক। তার একটি চোখে সাড়া পাওয়া যাচ্ছে। তবে সার্বিক অবস্থা আগের মতোই অপরিবর্তিত আছে। পরিস্থিতির উন্নতি হচ্ছে কি না, তা বুঝতে হলে অস্ত্রোপচারের পর থেকে... বিস্তারিত
ভারত-বাংলাদেশের বন্ধুপ্রতিম সম্পর্ক চিরকাল থাকবে : হর্ষবর্ধননড়াইল প্রতিনিধি বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, ভারত ও বাংলাদেশের মধ্যে বন্ধুপ্রতিম সম্পর্ক চিরকাল অব্যাহত থাকবে।
বুধবার দুপুরে নড়াইল রামকৃষ্ণ আশ্রম ও মিশনের সীমানাপ্রাচীরের ভিত্তিপ্রস্তরের উদ্বোধনকালে ভারতীয় হাইকমিশনার এ কথা বলেন। বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) খবরে এই তথ্য জানানো হয়।
হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের পাশে থেকে সর্বাত্মক সহযোগিতা করেছিল ভারত। ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ওই সময় বঙ্গবন্ধু শেখ... বিস্তারিত
সং গ ঠ ন সং বা দসেনাবাহিনীর উদ্ধারকৃত কম্ব্যাট ইউনিফর্ম ধ্বংসকরণসেনাবাহিনী কর্তৃক পরিচালিত বিশেষ অভিযানে উদ্ধারকৃত সেনা ও বিমান বাহিনীসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যবহৃত কম্ব্যাট ইউনিফর্ম/ইউনিফর্ম সাদৃশ্য পোশাক ও অন্যান্য সামগ্রী বুধবার মিরপুর সেনানিবাসের ফায়ারিং রেঞ্জের পার্শ্ববর্তী এলাকায় সেনাবাহিনীসহ অন্যান্য প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উপস্থিতিতে পোড়ানোর মাধ্যমে ধ্বংস করা হয়।
উল্লেখ্য, বিশেষ সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে মিলিটারি পুলিশ, ভাষানটেক থানা পুলিশ, বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্য এবং ক্যান্টনমেন্ট বোর্ডের প্রতিনিধির সমন্বয়ে গত ৯ জানুয়ারি ঢাকা সেনানিবাসের... বিস্তারিত
ট্রান্সকম বেভারেজেসের বার্ষিক সম্মেলনঢাকার লি মেরিডিয়ান হোটেলে গত ৭ জানুয়ারি ট্রান্সকম বেভারেজেস্ লিমিটেডের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এই অনুষ্ঠানে ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমান, ডিরেক্টর শাহনাজ রহমান, সাইফুর রহমান, আতিকুর রহমান; সিমিন হোসাইনসহ ট্রান্সকম বেভারেজেস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও গোলাম কুদ্দুস চৌধুরী, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর খুরশিদ ইরফান চৌধুরী ছাড়াও ট্রান্সকম বেভারেজেস লিমিটেডের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রয়াত ফারাজ আয়াজ হোসেনের স্মরণে তার প্রতি বিনম্র শ্রদ্ধা জানানোর... বিস্তারিত
চারাগাছ বিতরণ করবে গুডলাক স্টেশনারিরাজধানীর বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের মাঝে এক লাখ চারাগাছ বিতরণ করবে গুডলাক স্টেশনারি। এ কর্মসূচির আওতায় ৪০টি স্কুলের আঙ্গিনায় বাগান তৈরি ও চারাগাছ বিতরণ করা হবে। সবুজ ঢাকার আয়োজনে এ কর্মসূচির তত্ত্বাবধানে থাকছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।
বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়। ঢাকা উত্তর সিটি করপোরেশনের পরিবেশ, জলবায়ু ও দুর্যোগ ব্যবস্থাপনা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী তারিক বিন ইউসুফ,... বিস্তারিত
সিরাজুল ইসলাম মেডিকেল কলেজে কর্মশালাপ্রখ্যাত জাতীয় ও আন্তর্জাতিক হৃদরোগ বিশেষজ্ঞগণের অংশগ্রহণে ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের কার্ডিয়াক সেন্টারে মঙ্গলবার 'অ্যাডভান্সড করোনারি ইন্টারভেনশন' শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনার ও ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গণচীনের গুয়াংডং মেডিকেল কলেজ হাসপাতালের প্রখ্যাত কার্ডিওলজিস্ট মি. ইয়ান চেন।
উক্ত সেমিনারে স্বাগত বক্তব্য হাসপাতালের চিফ অপারেশনাল অফিসার ডা. নাজমুল হাসান।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা.... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin