১৬২৬৩ নাম্বারে ফোন করলেই স্বাস্থ্যসেবাযাযাদি রিপোর্ট ১৬২৬৩-নাম্বারে ফোন করে 'স্বাস্থ্য বাতায়ন'- এর মাধ্যমে ২৪ ঘণ্টার স্বাস্থ্যসেবা চালু করেছে সরকার। দেশের জনগণ যে কোনো প্রান্ত থেকে যে কোনো সময়ে এই নাম্বারে ফোন করে চিকিৎসা নিতে পারবেন।
রোববার দুপুরে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম মন্ত্রণালয়ের সভাকক্ষে সরকারের এই হেলথ কল সেন্টার 'স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩'- এর উদ্বোধন করেন।
এ সময় মন্ত্রী মোবাইল ফোনে স্বাস্থ্য বাতায়নে কল করেন। ও প্রান্ত থেকে ফোন ধরেন কল সেন্টারে কর্মরত একজন চিকিৎসক। তিনি স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেন। মন্ত্রীসংশ্লিষ্ট চিকিৎসককে সার্বক্ষণিক এই হেলথ সেন্টারের মাধ্যমে তাৎক্ষণিক চিকিৎসা সেবা দিতে আহ্বান জানান।
মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাস্থ্য খাতে এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। কল সেন্টারের মাধ্যমে এখন থেকে জনগণ তাৎক্ষণিক সেবা নিতে পারবেন।
তিনি আরো বলেন, 'আমি বিশ্বাস করি, অভিযোগ পাওয়ামাত্রই কল সেন্টারের চিকিৎসক ব্যবস্থা নেবেন।
২৪ ঘণ্টা এ সেবা চালু থাকবে।'
তিনি বলেন, যে কেউ সেবার জন্য ফোন করবেন, তাৎক্ষণিক চিকিৎসক সেবা দেবেন। জনগণ তাৎক্ষণিক সেবা পেলে আমি মনে করব এই উদ্যোগ সফল হয়েছে।
সচিব বলেন, স্বাস্থ্য বাতায়ন যেন বন্ধ না হয় সেদিকে সবাইকে খেয়াল রাখতে হবে। যাতে একজন মানুষও স্বাস্থ্যসেবা থেকে কোনোভাবে বঞ্চিত না হন।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. দীন মো. নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদ হোসেন, ডা. মহিউদ্দিন ওসমানী প্রমুখ।
এর আগে চিকিৎসার অভাবে অসহায় একটি পরিবারের আহাজারি ভিডিওর মাধ্যমে দেখানো হয়। গভীর রাতে অসুস্থ শিশুকে নিয়ে তার পরিবার অসহায় হয়ে পড়েন এবং চিকিৎসার জন্য এখানে সেখানে যান। এ সময় অপচিকিৎসার যে বড় ধরনের ঝুঁকি থাকে তার বাস্তব চিত্রও দেখানো হয় ওই ভিডিও চিত্রের মাধ্যমে। পরে সরকারের হেলথ কল সেন্টারের মাধ্যমে শিশুটির তাৎক্ষণিক চিকিৎসা দেয়া হয়।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
শেষের পাতা -এর আরো সংবাদ
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close