এইচএসসি পরীক্ষার প্রস্তুতি (ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা )খোরশেদ আলম, প্রশিক্ষক সুনামগঞ্জ স. টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ য় প্রিয় শিক্ষার্থী, আজ ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র থেকে সৃজনশীল প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করা হলো।

সৃজনশীল প্রশ্নোত্তর

চতুর্থ অধ্যায়: অংশীদারি ব্যবসায়

ইমন ও সুমন সবে ছাত্রজীবন শেষ করেছে। সমান সমান লাভ-ক্ষতিতে একমত হয়ে সমঝোতার ভিত্তিতে একুশে বইমেলায় একটি স্টল নেয়। মেলায় বই বিক্রির মাধ্যমে ভালো মুনাফা হওয়ায় তারা সিদ্ধান্ত নিল মেলা শেষ হওয়ার পর নীলক্ষেতে দোকান নিয়ে তাদের বই ব্যবসায়টি পাঁচটি বছর চালাবে। তাদের মূলধন বৃদ্ধির প্রয়োজন হওয়ায় এজাজকে তারা সঙ্গে নিতে চায়। কিন্তু এজাজ ব্যবসায়ের ঝামেলায় যেতে অস্বীকার করে এবং বলে যে অংশীদার হলেও বিনিয়োগের অধিক দায় সে নেবে না।

প্রশ্ন: ক. অংশীদারি চুক্তিপত্র কী?

প্রশ্ন: খ. কর্মী অংশীদার বলতে কী বোঝায়?

প্রশ্ন: গ. ইমন ও সুমনের সাধারণ অংশীদারি ব্যবসায়টি কোন ধরনের? ব্যাখ্যা দাও।

প্রশ্ন: ঘ. এজাজের সিদ্ধান্ত ব্যবসায়ের জন্যও মঙ্গলকর-এ বক্তব্যের সঙ্গে তুমি কী একমত? মতের স্বপক্ষে যুক্তি দাও।

উত্তর-ক: অংশীদারদের মধ্যকার চুক্তির বিষয়বস্তু যে দলিলে লিপিবদ্ধ করা হয় তাকে অংশীদারি চুক্তিপত্র বলে।

উত্তর-খ: যে অংশীদার ব্যবসায় কোনো মূলধন বিনিয়োগ করে না শুধু নিজস্ব শ্রম ও দক্ষতাকে সক্রিয়ভাবে নিয়োজিত রাখে তাকে কর্মী অংশীদার বলে। চুক্তি অনুযায়ী এরা অন্যান্য অংশীদারের মতো লাভ-ক্ষতিতে অংশগ্রহণ করে এবং অসীম দায় বহনে বাধ্য থাকে। অবশ্য ব্যবসায় পরিচালনার জন্য এদের নির্দিষ্ট হারে বেতন বা লাভের অংশ দিতে হয়।

উত্তর-গ: কোনো নির্দিষ্ট মেয়াদ বা নির্দিষ্ট উদ্দেশ্য সাধনের জন্য অংশীদারি ব্যবসায় গঠিত হলে তাকে নির্দিষ্ট অংশীদারি ব্যবসায় বলে। এ ক্ষেত্রে এক ব্যক্তি অন্য ব্যক্তির সঙ্গে নির্দিষ্ট মেয়াদ বা নির্দিষ্ট প্রচেষ্টার জন্য অংশীদার হয়। নির্দিষ্ট মেয়াদ শেষে বা প্রচেষ্টা শেষে অংশীদারি ব্যবসায়ের বিলোপ ঘটে।
উদ্দীপকে ইমন ও সুমনের অংশীদারি ব্যবসায়টি নির্দিষ্ট অংশীদারি ব্যবসায়। কারণ ইমন ও সুমন সমান সমান লাভ-ক্ষতিতে সম্মত হয়ে সমঝোতার ভিত্তিতে একুশে বইমেলায় স্টল দেয়, যা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত চলে এবং নির্দিষ্ট সময় বা বইমেলার সমাপ্তিতে তাদের অংশীদারি ব্যবসায়ের বিলোপ ঘটে।
তাই বলা যায়, ইমন ও সুমনের সাধারণ অংশীদারি ব্যবসায়টি নির্দিষ্ট অংশীদারি ব্যবসায়।

উত্তর-ঘ: সীমাবদ্ধ অংশীদারি ব্যবসায়ে কমপক্ষে দুজন অংশীদারের দায় চুক্তি বা আইনগত কারণে সীমাবদ্ধ থাকে। সীমাবদ্ধ অংশীদার ব্যবসায়ের পরিচালনায় অংশগ্রহণ করতে পারে না সে শুধু বিনিয়োগকারীর ভূমিকা পালন করে।
উদ্দীপকে এজাজের সিদ্ধান্ত ব্যবসায়ের জন্য মঙ্গলবার_ আমি এ বক্তব্যের সঙ্গে একমত। কারণ ইমন, সুমন ও এজাজের মধ্যে অংশীদারি ব্যবসায়ে এজাজ অংশীদার হিসেবে বিনিয়োগ করলেও বিনিয়োগের অধিক দায় সে নেয়নি। অর্থাৎ তার দায় সীমাবদ্ধ। তাই এজাজ হলো সীমাবদ্ধ অংশীদার। তাই সে পরিচালনায় অংশ নিতে পারে না। অন্যদিকে ইমন ও সুমনের দায় অসীম। তারা সাধারণ অংশীদার এবং পরিচালনায় অংশ নিতে পারে। ফলে তিনজনের এ অংশীদারি ব্যবসায়ে সুমন ও ইমন আগের মতো করেই ব্যবসায় পরিচালনা করতে সক্ষম হয়। যদি এজাজের দায় অসীমের হতো তাহলে নতুন করে পরিচালনায় অংশ নেয়ার ফলে এ ক্ষেত্রে জটিলতা তৈরি হওয়ার সম্ভাবনা থাকত। কিন্তু এজাজ তার দায় সীমাবদ্ধ রাখায় পরিচালনায় জটিলতা তৈরি হওয়ার সম্ভাবনা নেই। তাই বলা যায়, এজাজের সিদ্ধান্ত ব্যবসায়ের জন্য মঙ্গলকর।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
monobhubon
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin