জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার প্রস্তুতি (বাংলা প্রথম পত্র)'পড়ে পাওয়া' কী ধরনের রচনা?সামছুর রহমান রুমান, প্রধান শিক্ষক শিক্ষা নিকেতন, চাঁদপুর য় প্রিয় শিক্ষার্থী, আজ তোমাদের জন্য বাংলা প্রথম পত্র থেকে সৃজনশীল প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করা হলো।

সৃজনশীল প্রশ্নোত্তর

পড়ে পাওয়া

উদ্দীপক-১

আরিফ টেক্সিক্যাব চালিয়ে জীবিকা নির্বাহ করে। একবার একজন আরোহীকে গন্তব্যে দিয়ে সে বিশ্রাম নিচ্ছিল। হঠাৎ গাড়ির ভেতরে দৃষ্টি পড়তে সে দেখতে পেল, একটি মানিব্যাগ পড়ে আছে সিটের ওপর। ব্যাগে অনেক ডলার। কিন্তু ব্যাগে কোনো ঠিকানা পাওয়া গেল না। সে সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করল। নিরুপায় হয়ে সে পত্রিকার অফিসে গিয়ে সম্পাদককে একটি বিজ্ঞপ্তি ছাপিয়ে দেওয়ার অনুরোধ জানায়।

প্রশ্ন : ক) 'পড়ে পাওয়া' কী ধরনের রচনা?
প্রশ্ন : খ) 'ওর মতো কত লোক আসবে'- বিধুর কথাটির অর্থ বুঝিয়ে লেখ।
প্রশ্ন : গ) উদ্দীপকের আরিফকে কোন যুক্তিতে বিধুদের সঙ্গে তুলনা করা যায়? বুঝিয়ে লেখ।
প্রশ্ন : ঘ) 'কলেবরে ক্ষুদ্র হলেও আরিফ চরিত্রটি 'পড়ে পাওয়া'_ গল্পের মূল সুরকেই ধারণ করে আছে_ মূল্যায়ন কর।

উত্তর: ক. 'পড়ে পাওয়া' একটি কিশোর গল্প।

উত্তর: খ. 'ওর মতো কত লোক আসবে'_ বিধুর কথাটির অর্থ, মিথ্যা মালিক সেজে অনেকেই টিনের ক্যাশ বাক্সের লোভে আসতে পারে।
'পড়ে পাওয়া' গল্পের কিশোররা একটি টিনের ক্যাশ বাক্স কুড়িয়ে পেয়ে তা মালিককে ফেরত দেওয়ার পরিকল্পনা করে পোস্টার 'ওর মতো কত লোক আসবে' বিধুর কথাটির অর্থ লাগায়। টিনের সেই ক্যাশ বাক্স পাওয়ার লোভে প্রথম দিনই ভুয়া একজন মিথ্যা মালিক সেজে হাজির হয়। তাকে বেশ প্রমাণের সামনে হাজির হতে হয় এবং সে যথাযথ প্রমাণ দিতে অপারগ হয়। লোভী এই ভুয়া মালিকের সম্পর্ক নির্ধারণ করতে গিয়ে বিধু ওই উক্তিটি করে।

উত্তর : গ. উদ্দীপকের আরিফকে নৈতিক মানসিকতার দৃষ্টিকোণ থেকে 'পড়ে পাওয়া' গল্পের বিধুদের সাথে তুলনা করা যায়।
উদ্দীপকের আরিফ একজন সাধারণ মানুষ হয়েও পরের জিনিসের প্রতি কোনো ধরনের লোভ দেখায়নি। ফলে এখানে তার সততা ও নির্লোভ মনের পরিচয় আমরা পাই। 'পড়ে পাওয়া' গল্পে বিধুর সততাও উদ্দীপকের আরিফের অনুরূপ।
'পড়ে পাওয়া' গল্পের বিধু ও তার বন্ধুরা উভয়ই পড়ে পাওয়া জিনিসের প্রতি লোভ দেখায়নি, যা উদ্দীপকের আরিফের মধ্যে আমরা লক্ষ্য করি। দায়িত্বশীলতার পরিচয় দিয়েই তাদের উভয়ের চরিত্রে সততার বিষয়টি প্রকাশিত হয়েছে, যাকে আমরা নৈতিকতার একটি উৎকৃষ্ট আদর্শ ধরতে পারি। উদ্দীপকের আরিফ মানিব্যাগের মালিককে খুঁজে বের করার আপ্রাণ চেষ্টা চালিয়েছে, কিন্তু সে কোনো ঠিকানা জোগাড় করতে পারেনি। নিরুপায় হয়ে পত্রিকায় বিজ্ঞাপন দিতে গিয়েছে, ঠিক বিধুও তার বন্ধুদের মধ্যে আমরা এমন একটি প্রয়াস লক্ষ্য করি। তারা অনেক চেষ্টার পর পড়ে পাওয়া টিনের ক্যাশ বাক্সটিও মালিককে হস্তান্তর করতে সক্ষম হয়। 'পড়ে পাওয়া' গল্পের দিক থেকেই উদ্দীপকের আরিফকে বিধুদের নৈতিক মানসিকতার সঙ্গে তুলনা করা চলে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin