পূর্ববর্তী সংবাদ
আয়কর মেলা ১ নভেম্বরযাযাদি রিপোর্ট গত বছরের আয়কর মেলা -ফাইল ছবিপ্রতিবারের ন্যায় এবারও ১ নভেম্বর শুরম্ন হবে আয়কর মেলা। ২০০৮ সাল থেকে এ মেলার আয়োজন করে আসছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গত বছরের মতো এবারও সারাদেশে এ মেলা অনুষ্ঠিত হবে।
জানা গেছে, রাজধানী ঢাকাসহ আট বিভাগীয় শহরে মেলা চলবে সাতদিন। জেলায় শহরে চলবে চারদিন এবং ৮৭ উপজেলায় দু'দিন করে চলবে এবারের মেলা। মেলা শেষে ৮ নভেম্বর সেরা করদাতাদের সম্মাননা দেবে এনবিআর।
এনবিআর সূত্র জানায়, মেলার পর ২২ নভেম্বর শুরম্ন হবে কর সপ্তাহ এবং ৩০ নভেম্বর পালিত হবে জাতীয় আয়কর দিবস। ওই তারিখ পর্যন্ত আয়কর রিটার্ন জমা দেয়া যাবে।
এদিকে এবারই প্রথমবারের মতো বেসরকারি চাকরিজীবীদের রিটার্ন জমা বাধ্যতামূলক করা হয়েছে। করযোগ্য আয় না থাকলেও সব কর্মীকে রিটার্ন জমা দিতে হবে। তা না হলে ওই চাকরিজীবী যে প্রতিষ্ঠানে কাজ করেন, ওই প্রতিষ্ঠান তাকে দেয়া বেতন-ভাতাদি খরচ হিসেবে দেখাতে পারবেন না। আবার সরকারি কিংবা সরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত কোনো চাকরিজীবীর বেতন-ভাতা ১৬ হাজার টাকার বেশি হলে তাদেরও বাধ্যতামূলক রিটার্ন জমা দিতে হবে।
এনবিআরের একজন কর্মকর্তা জানান, মূলত করনেট বাড়ানোর লক্ষ্যে এ উদ্যোগ নেয়া হয়েছে। তার মতে, কোনো কারণে একজন পেশাজীবীর এ বছরের আয় করযোগ্য নয়। তবে আগামী বছর আয় বাড়াতেও পারে। এ জন্য তাদের করের আওতায় আনা বাধ্যতামূলক
করা হয়েছে।
সর্বশেষ হিসাব অনুযায়ী, দেশে ই-টিআইএনধারীর সংখ্যা সাড়ে ৩০ লাখ। এনবিআর আশা করছে, চলতি অর্থবছর শেষে এই সংখ্যা ৩৫ লাখ ছাড়িয়ে যাবে। এর মধ্যে বর্তমানে কর দেন ১২ লাখ।
 
পূর্ববর্তী সংবাদ
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close