পরবর্তী সংবাদ
প্রতি তিনজনে একজন ফ্যাটি লিভারে আক্রান্ত্মকুমিলস্না প্রতিনিধি বাংলাদেশে প্রতি তিনজনে একজন ফ্যাটি লিভারে আক্রান্ত্ম। মঙ্গলবার প্রথম আন্ত্মর্জাতিক 'ন্যাশ' (যকৃতে প্রদাহ) দিবস উপলক্ষে কুমিলস্না লিভার ক্লাব আয়োজিত 'ফ্যাটি লিভারের প্রাদুর্ভাব- প্রতিরোধ ও প্রতিকার' শীর্ষক সেমিনারে এ তথ্য জানানো হয়।
কুমিলস্না লিভার ক্লাবের সভাপতি ডা. মো. ইজাজুল হকের সভাপতিত্বে কুমিলস্না ক্লাবে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন কুমিলস্না বিএমএর সভাপতি ডা. আবদুল বাকী আনিস। বিশেষ অতিথি ছিলেন কুমিলস্নার সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান এবং কুমিলস্না বিএমএর সাধারণ সম্পাদক ডা. আতাউর রহমান জসিম। সভায় বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন কুমিলস্না লিভার ক্লাবের সাধারণ সম্পাদক ডা. ফরহাদ আবেদীন ও কুমিলস্না মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. বেলালুল ইসলাম।
সেমিনারে জানানো হয়, কুমিলস্না মেডিকেল কলেজের হেপাটোলজি (লিভার) বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. ইজাজুল হকের নেতৃত্বে 'গ্রামীণ জনগোষ্ঠীতে ফ্যাটি লিভারের হার নির্ণয়' শীর্ষক গবেষণা পরিচালিত হয়।


গবেষণায় দেখা যায়, শতকরা ৩৩ জন মানুষ ফ্যাটি লিভার রোগে আক্রান্ত্ম। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, স্থূলতা এবং নারীদের মধ্যে এ রোগের প্রাদুর্ভাব বেশি। সিরোসিস ও লিভার ক্যান্সারের অন্যতম প্রধান কারণ হচ্ছে লিভারে চর্বি জমাজনিত প্রদাহ। অতিরিক্ত চর্বি জমায় লিভার বা যকৃতে যে প্রদাহ সৃষ্টি হয় তাকে স্টিয়াটো হেপাটাইটিস বলে। এ রোগের আগের স্ত্মরের নাম হচ্ছে ফ্যাটি লিভার বা লিভারে চর্বি রোগ। সবজি জাতীয় খাবার ও নিয়মিত শরীর চর্চাই এ রোগের মূল চিকিৎসা। জনসচেতনতার মাধ্যমে জীবনযাত্রার ধারণ পরিবর্তন করে এ রোগ প্রতিরোধ করা সম্ভব।
 
পরবর্তী সংবাদ
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close