বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

কৃষি সংবাদ

নতুনধারা
  ০৫ জানুয়ারি ২০২০, ০০:০০

বিএআরসির নতুন নির্বাহী চেয়ারম্যান

শেখ বখতিয়ার

এম আব্দুল মোমিন

কৃষিবিদ ড. শেখ মোহাম্মদ বখতিয়ার গত ৩১ ডিসেম্বর, ২০১৯ বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে ভারপ্রাপ্ত নির্বাহী চেয়ারম্যান পদে যোগদান করেছেন। ইতোপূর্বে তিনি একই প্রতিষ্ঠানে সদস্য-পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া তিনি সার্ক কৃষি কেন্দ্রের (এসএসি) পরিচালকের দায়িত্বও পালন করছেন। ড. বখতিয়ার ১৯৮৫ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে বিএসসি এজি (সম্মান) এবং ১৯৯৯ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে মৃত্তিকা বিজ্ঞানে এমএস ডিগ্রি অর্জন করেন। তিনি জাপানের টহরঃবফ এৎধফঁধঃব ঝপযড়ড়ষ ড়ভ অমৎরপঁষঃঁৎধষ ঝপরবহপব, ঊযরসব টহরাবৎংরঃু থেকে ২০০৬ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন। পরবর্তী সময়ে তিনি চীনের এঁধহমীর অপধফবসু ড়ভ অমৎরপঁষঃঁৎধষ ঝপরবহপবং-এ দুই বছর মেয়াদে ঝরষরপড়হ ঘঁঃৎরঃরড়হ রহ ঝঁমধৎপধহব বিষয়ে পোস্ট ডক্টরাল রিসার্চ ফেলো হিসেবে কাজ করেন। ড. বখতিয়ার ২০১২ সালে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন। তিনি কাউন্সিলে পরিচালকের (সাপোর্ট সার্ভিস এবং পরিচালক (টিটিএমইউ) দায়িত্ব পালন করেন। তিনি ঢাকাস্থ সার্ক কৃষি কেন্দ্রের পরিচালক হিসেবে ওই কেন্দ্রের বিভিন্ন কর্মসূচির পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করেন। ড. বখতিয়ার ৮টি বইয়ের লেখক এবং এ পর্যন্ত বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তার ৬০টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তা ছাড়া এড়ড়মষব ঝপযড়ষধৎ-এর তথ্যমতে তার ৪৫০টি ঈরঃধঃরড়হ রয়েছে- যা বাংলাদেশের নার্সভুক্ত বিজ্ঞানীদের মধ্যে অন্যতম।

সামুদ্রিক মৎস্য গবেষণায় জোর দেয়ার তাগিদ

আবুল বাশার মিরাজ

বিশাল মৎস্যসম্পদকে বিজ্ঞানভিত্তিক ব্যবস্থার মধ্যে আনতে পারলে তা দেশের বস্নু-ইকোনমিক সমৃদ্ধ করবে। এরমধ্যে দেশের দক্ষিণাঞ্চলের সমুদ্রসীমায় সি উইড (সমুদ্র শৈবাল) চাষ খুবই সম্ভাবনাময়। গত শুক্রবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ফিশারিজ সোসাইটি অব বাংলাদেশের প্রথম দ্বিবার্ষিক সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন সম্মেলনের সম্মানিত অতিথি বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ। বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদ ও ফিসারিজ সোসাইটি অব বাংলাদেশের (এফএসবি) যৌথ আয়োজনে ওই বৈজ্ঞানিক সম্মেলনের আয়োজন করে। উদ্বোধনী অনুষ্ঠানে এফএসবির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ শহীদুল হকের সভাপতিত্বে ও আয়োজক কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. হারুনুর রশিদের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএফআরআইয়ের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, বাকৃবির এমিরেটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল, ময়মনসিংহের মৎস্য অধিদপ্তরের ডেপুটি ডিরেক্টর আব্দুল মজিদ। দুদিনব্যাপী সম্মেলনে ১৩০টি মৌখিক গবেষণা নিবন্ধ ও ৯৫টি পোস্টার উপস্থাপিত হয়।

উচ্চমূল্যের ফসলের গবেষণা কর্মশালা

নাহিদ বিন রফিক

দক্ষিণাঞ্চলে উচ্চমূল্যের ফসলের গবেষণা কার্যক্রম শীর্ষক দিনব্যাপী পর্যালোচনামূলক কর্মশালা গত ৩১ ডিসেম্বর বরিশালের আরএআরএস সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়। এসএসিপি প্রকল্পের আয়োজনে এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. আফতাব উদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলম। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) তত্ত্বাবধায়ক প্রকৌশলী স্বপন কুমার হালদার, ডিএই'র আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক মো. তাওফিকুল আলম এবং কৃষি বিপণন অধিদপ্তরের উপপরিচালক মো. সেলিম। বারির বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলামের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) সিএসও ড. অপূর্ব কান্তি চৌধুরী, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ইদ্রিস আলী হাওলাদার, ডিএই ঝালকাঠির জেলা প্রশিক্ষণ অফিসার মো. মনিরুল ইসলাম, নলছিটির উপজেলা কৃষি অফিসার ইসরাত জাহান মিলি, লালমোহনের উপজেলা কৃষি অফিসার এ এফ এম শাহাবুদ্দিন, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাহবুবুর রহমান, গাজী নাজমুল হাসান, আদর্শ কৃষক আক্তার হোসেন মহাজন প্রমুখ। অনুষ্ঠানে কৃষকসহ বারি, ডিএই, বিএডিসি, কৃষি তথ্য সার্ভিস এবং কৃষি বিপণন অধিদপ্তরের ৬০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<82937 and publish = 1 order by id desc limit 3' at line 1