logo
  • শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮

  কামাল হোসেন   ১২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভাসিির্ট

ফামেির্সতে পড়াশোনা

ফামেির্সতে পড়াশোনা
বেসরকারি বিশ^বিদ্যালয়ের শুরুর দিকেই ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভাসিির্ট প্রতিষ্ঠিত হয়। ঢাকা বিশ^বিদ্যালয়ের আইন বিভাগের খ্যাতিমান অধ্যাপক ড. এবিএম মফিজুল ইসলাম পাটোয়ারী ১৯৯৫ সালে এই ইউনিভাসিির্ট প্রতিষ্ঠা করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফামেির্স বিভাগের প্রাক্তন চেয়ারম্যান খ্যাতনামা অধ্যাপক ফরিদা বেগম ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভাসিির্টর চেয়ারম্যান যার দিকনিদেশর্নায় ফামেির্স বিভাগ ইউনিভাসিির্টতে সবচেয়ে বড় ও আদশর্ বিভাগ হিসেবে পরিচিত। বতর্মানে বাংলাদেশে প্রায় ৩৫০টি ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান রয়েছে, যা থেকে উৎপাদিত ওষুধসমূহ দেশের সম্পূণর্ চাহিদা মিটিয়ে প্রায় ৭০টি দেশে ওষুধ রপ্তানি করছে। ওষুধ উৎপাদন, মাননিয়ন্ত্রণ ও বিপণনে ফামাির্সস্টদের ভ‚মিকা অপরিসীম। দেশের মেধাবী ও পরিশ্রমী ছাত্ররা সময়োপযোগী এই শিক্ষার মাধ্যমে ফামাির্সস্ট হিসেবে তৈরি হয়ে এই পেশা ও শিল্পকে দেশে ও দেশের বাইরে সুনাম অজর্ন করতে সহায়তা করছে। ঢাকা ইন্টারন্যশনাল ইউনিভাসিির্ট (ডিআইইউ) ফামেির্স বিভাগ তেমনি দক্ষ ও উপযুক্ত ফামাির্সস্ট তৈরিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এই বিভাগ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও বাংলাদেশ ফামেির্স কাউন্সিল কতৃর্ক স্বীকৃত। এতে রয়েছে সময়োপযোগী ও অনুমোদিত পাঠ্যক্রম, আধুনিক ও পযার্প্ত যন্ত্রপাতি সমৃদ্ধ ল্যাবরেটরি এবং প্রয়োজনীয় ও আধুনিক পুস্তক সংবলিত গ্রন্থাগার। দেশের বরেণ্য ও অভিজ্ঞতাসম্পন্ন প্রবীণ ও নবীন শিক্ষকরা এই বিভাগে শিক্ষাদানের সঙ্গে জড়িত রয়েছেন ফামেির্স বিষয়ে অধ্যয়নের জন্য যেখানে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ৫ থেকে ৯ লাখ টাকার প্রয়োজন সেখানে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভাসিির্টর ফামেির্স বিভাগে সবর্সাকুল্যে প্রয়োজন ৪ লাখ ৫০ হাজার টাকা মাত্র। ইউনিভাসিির্টতে রয়েছে তিনটি সমৃদ্ধ লাইব্রেরি। এখানে রয়েছে দেশি-বিদেশি পযার্প্ত বই ও জানার্ল। ইউনিভাসিির্ট সম্পূণর্ ওয়াইফাইয়ের আওতাভুক্ত।

ছাত্রছাত্রীদের আবাসিক সমস্যা দূরীকরণের লক্ষ্যে অত্র ইউনিভাসিির্টর স্থায়ী ক্যাম্পাসের সন্নিকটে রয়েছে ৬টি হোস্টেল। এর মধ্যে ছেলেদের জন্য রয়েছে ৫টি এবং মেয়েদের জন্য রয়েছে একটি হোস্টেল। এ ছাড়া নিকুঞ্জ জোয়ার সাহারায় ছেলেদের জন্য একটি এবং গ্রিনরোডে মেয়েদের জন্য একটি হোস্টেল রয়েছে। দরিদ্র, মেধাবী ও মুক্তিযোদ্ধাদের সন্তানদের বৃত্তি প্রদান করা হয়। এ ছাড়া বিশ^বিদ্যালয়ের ভতির্ পরীক্ষায় সবোর্চ্চ নম্বরধারীদের বিনা বেতনে অধ্যয়নের সুযোগ রয়েছে। স্থায়ী ক্যাম্পাস, সাতারকুল, বাড্ডা, ঢাকা। মোবাইল ০১৯৩৯৮৫১০৬০, ৬৬, গ্রিন রোড, ঢাকা। মোবাইল :০১৬১১৩৪৮৩৪৪-৮। বাড়ি-০৪, সড়ক-০১, বøক-এফ, বনানী, ঢাকা। মোবাইল ০১৯৩৯৮৫১০৬১-৪। িি.িফরঁ.ধপ ইউনিভাসিির্টর স্থায়ী ক্যাম্পাস বাড্ডার সাতারকুলে স্থাপন করা হয়েছে। ৬২ হাজার বগর্ফুটের তিনটি ভবন রয়েছে। স্থায়ী ক্যাম্পাসে ওয়াইফাই, ক্যান্টিন, ব্যায়ামাগার ও আধুনিক অডিটোরিয়াম রয়েছে। স্থায়ী ক্যাম্পাসে ঢাকার বিভিন্ন জায়গা থেকে আসার জন্য বাস সাভির্স রয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে