logo
রোববার ১৬ ডিসেম্বর, ২০১৮, ২ পৌষ ১৪২৫

  ইমানুল সোহান   ১৯ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

ইসলামী বিশ^বিদ্যালয়

কাশফুলে প্রাণমুগ্ধ ক্যাম্পাস

কাশফুলে প্রাণমুগ্ধ ক্যাম্পাস
কাশফুল, স্বচ্ছ নীল আকাশে সাদা মেঘ আর মাঠজুড়ে সবুজের সমারোহ। এগুলো শুনলেই মনের আঙ্গিনায় ভেসে ওঠে শরৎকালের নাম। নীল আকাশে সাদা মেঘের ভেলা শরৎ ছাড়া আর কে ভাসাতে পারে? তাইতো শরৎতের বন্দনায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বিমোহিত হয়েছেন বারবার। তবে শরৎতের সবচেয়ে বড় অনুষঙ্গ কাশফুল। আকাশের সাদা মেঘের সঙ্গে কাশফুলের মৃদু বাতাসে দোল খাওয়া প্রকৃতিতে শুধুই মুগ্ধতা ছড়ায়। আর সেই শরৎতের কাশফুলে প্রাণমুগ্ধ হয়েছে দক্ষিণ-পশ্চিমবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ইসলামী বিশ^বিদ্যালয় ক্যাম্পাস।

ঋতু বদলের সঙ্গে প্রকৃতির ভিন্নতা ঘটে। তেমনি ইসলামী বিশ^বিদ্যালয় ক্যাম্পাসও প্রকৃতির রূপে ভিন্নরূপে সজ্জিত হয়। শরৎরতের আগমনে ক্যাম্পাসটি কাশফুলে ভরে গেছে। ক্যাম্পাসের অভ্যন্তরীণ রাস্তার দু’পাশ, খেলার মাঠ ও মফিজ লেকে কাশফুলের দেখা মিলবে। ক্যাম্পাসের দৃষ্টিনন্দন মফিজ লেকের দু’পাশে কাশফুলের সৌন্দযর্ মুগ্ধ করছে শিক্ষাথীের্দর। এ ছাড়াও ছুটির দিনগুলোতে দেখা মিলে দশর্নাথীের্দরও।

পশ্চিম আকাশে সূযর্ যাওয়ার পূবর্ক্ষণে মফিজ লেকে ভিড় বাড়ে শিক্ষাথীের্দর। কেউ বন্ধুদের সঙ্গে যায়, কেউবা প্রিয়তমাকে নিয়ে। হালকা বাতাসে কাশফুলের দোলের মাঝে নিজেকে বিলিয়ে দেয় তারা। কেউবা সেই অনুভূতিগুলোকে ক্যামেরায় ফ্রেমবন্দি করে। এ বিষয়ে গণিত বিভাগে পড়–য়া অনাসর্ শেষ বষের্র শিক্ষাথীর্ রাফসান বুলবুল বলেন, কাশফুলের গন্ধ নেই, কাশফুল প্রিয়জনের জন্য উপহার হিসেবে দেওয়ার ফুলও নয়। তবে ক্যাম্পাসের কাশফুলের মধ্যে রয়েছে রোমাঞ্চকর উন্মাদনা। যা দেখে ব্যক্তিমন ভালো হয়ে যায়। প্রাণের ক্যাম্পাসে এই দৃশ্য আমাকে মুগ্ধ করে।

এ বিষয়ে ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগে প্রথম বষের্ পড়–য়া শিক্ষাথীর্ রাবেয়া রাবু বলেন, শরৎতের কাশফুল মানে শুভ্রতা। কাশফুলের ছেঁায়ায় ক্যাম্পাস নতুনরূপে সেজেছে। ক্যাম্পাসের নবরূপ আমায় মুগ্ধ করে।

এ বিষয়ে বাংলা বিভাগের প্রথম বষের্র শিক্ষাথীর্ মুরাদ বলেন, কাশফুলের প্রেমে পড়ে বিশ^কবি রবীন্দ্রনাথ অনেক গান রচনা করেছেন। তার গান শুনলেই শরতের অস্তিত্বের প্রমাণ মিলে। ক্যাম্পাসের কাশফুল আমাকে বিমোহিত করে।

এই রকম অভিব্যক্তি প্রকৃতিপ্রেমী সব শিক্ষাথীর্র সব মানুষের। দিনের পরিক্রমায় প্রকৃতি হারাচ্ছে তার নিজস্ব রূপ। যার জন্য দায়ী মানবকুল। তাই আমরা প্রকৃতিকে ভালোবাসি। দিনশেষে শরৎতের সাদা মেঘ আর কাশফুলের শুভ্রতায় নিজেদের মনকে শুভ্র করি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে