বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ১৪ নভেম্বর ২০১৮, ০০:০০

রুয়েটের ‘হাল্ট প্রাইজ’ প্রতিযোগিতা

ক্যাম্পাস ডেস্ক

২০ নভেম্বর রুয়েটের ‘হাল্ট প্রাইজ’ প্রতিযোগিতা শুরু হতে যাচ্ছে। রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) এই প্রতিযোগিতা হবে। রুয়েটের ছাত্র কল্যাণ সংস্থার সাবির্ক সহযোগিতায় আগামী ২০ নভেম্বর থেকে এ প্রতিযোগিতা শুরু হবে। প্রতিযোগিতা চলবে ৩০ নভেম্বর পযর্ন্ত। এবারের হাল্ট প্রাইজ প্রতিযোগিতায় রুয়েটের অন ক্যাম্পাস প্রোগ্রাম পরিচালনা করবেন হাল্ট প্রাইজের রুয়েট ক্যাম্পাসের পরিচালক সামিউল ইসলাম সিফাত।

সামিউল ইসলাম সিফাত জানান, হাল্ট প্রাইজ ফাউন্ডেশন সম্প্রতি ঘোষণা দেন হাল্ট প্রাইজ প্রতিযোগিতার অন ক্যাম্পাস পবর্ আয়োজন করার জন্য রুয়েটকে নিবাির্চত করা হয়েছে। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষাথীের্দর বিভিন্ন দল নিদির্ষ্ট একটি সমস্যা সমাধানের জন্য ‘মৌলিক ও উদ্ভাবনী আইডিয়া’ উত্থাপন করবেন।

যেই দলের উত্থাপিত আইডিয়া সবচেয়ে গ্রহণযোগ্য হবে তাদের এক মিলিয়ন ডলার পুরস্কার প্রদান করা হবে। ইতোমধ্যেই প্রতিযোগিতার জন্য রেজিস্ট্রেশন শুরু হয়েছে। রেজিস্ট্রেশন চলবে আগামী ১৫ নভেম্বর পযর্ন্ত।

তিনি আরো জানান, ২০১৮ সালের রুয়েট ক্যাম্পাস পবের্র বিজয়ী টিম বিশ্বজুড়ে অনুষ্ঠিত ১৫টি আঞ্চলিক পবের্র মধ্যে একটি প্রতিযোগিতায় অংশ নিতে অগ্রসর হবে।

প্রতিটি আয়োজনকারী শহর থেকে একটি বিজয়ী দল গ্রীষ্মকালীন বিজনেস ইনকিউবেটর চলে যাবে। প্রতিযোগিতার চ‚ড়ান্ত পবর্ ২০১৯ সালের সেপ্টেম্বরে জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত হবে।

কুবির ভতির্ পরীক্ষার ফল প্রকাশ

ক্যাম্পাস ডেস্ক

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৮-১৯ শিক্ষাবষের্র স্নাতক (সম্মান) ১ম বষের্র ভতির্ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। সোমবার রাতে প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে ফলাফল ঘোষণা করেন কেন্দ্রীয় ভতির্ কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মো. আবু তাহের। এ বছর ভতির্ পরীক্ষায় পাসের হার ১৪.৬৪ শতাংশ। যা গত বছরের তুলনায় ২.০৭ শতাংশ বেশি। গত বছর পানের হার ছিল ১২.৫৭%। আগামী ২৫ ও ২৬ নভেম্বর উত্তীণর্ শিক্ষাথীের্দর সাক্ষাৎকার গ্রহণ করা হবে। এ বছর ‘এ’ ইউনিটে ভতির্ পরীক্ষায় অংশগ্রহণকারী ১৩৮৪৮ জন শিক্ষাথীর্র মধ্যে ২৪২০ জন। বি ইউনিটে ১৪৮৪৭ জনের মধ্যে ২৫০১ জন এবং সি ইউনিটে ৮২৬০ জনের মধ্যে ৪৮৮ জন পাস করেছে। যার হার ‘এ’ ইউনিটে ১৭.৪৮%, ‘বি’ ইউনিটে ১৬.৮৫% এবং ‘সি’ ইউনিটে ৬%। ২০১৮-১৯ শিক্ষাবষের্র ভতির্ কাযর্ক্রম ২৭ নভেম্বর থেকে ০৬ ডিসেম্বর পযর্ন্ত সম্পন্ন হবে। পহেলা জানুয়ারি ২০১৯ থেকে এ শিক্ষাবষের্র ক্লাস শুরু হবে। ভতির্ পরীক্ষার ফলাফল ও বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট িি.িপড়ঁ.ধপ.নফ তে পাওয়া যাচ্ছে।

শান্ত-মারিয়ামে নবীনবরণ

ক্যাম্পাস ডেস্ক

মানবীয় গুণাবলি অজের্নর শিক্ষায় আলোকিত মানুষ গড়ার নিদের্শনামূলক আলোচনা, মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা, র‌্যাফেল ড্রো’ সবোর্পরি নবীনদের শুভেচ্ছা জ্ঞাপন’ ইত্যাদি আয়োজন ও আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে গত শনিবার, ১০ নভেম্বর-২০১৮, সেনানিবাসের গলফ গাডেের্ন অনুষ্ঠিত ‘শান্ত-মারিয়াম ইউনিভাসিির্ট অব ক্রিয়েটিভ টেকনোলজির ফল সেমিস্টার-২০১৮ এর নবীনবরণ অনুষ্ঠান। অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতির পতœী বেগম রাশিদা হামিদ প্রধান অতিথি এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচাযর্ প্রফেসর ড. এম এ মান্নান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অন্যান্যের মধ্যে শান্ত-মারিয়াম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. ইমামুল কবীর শান্ত, ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ডা. আহসানুল কবীর, বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী মো. মফিজুর রহমান সহট্রেজারার, রেজিস্ট্রার, প্রক্টর, পরীক্ষা নিয়ন্ত্রক, বিভিন্ন অনুষদের ডিন ও বিভাগীয় প্রধান এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত ছিলেন। সকাল ১১টায় পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর স্বাগত বক্তব্য, বিশ্ববিদ্যালয়ের ডকুমেন্টারি প্রদশর্ন ও থিম সং পরিবেশিত হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধান ও অন্যান্য শিক্ষকরা নবীন শিক্ষাথীের্দর উদ্দেশে দিকনিদের্শনামূলক বক্তব্য রাখেন। এরপর নবীনদের উদ্দেশে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচাযর্। তিনি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, ডিন, বিভাগীয় প্রধান ও শিক্ষক-কমর্কতাের্দর সঙ্গে নবীনদের পরিচয় করিয়ে দেন। নবীনদের উদ্দ্যেশ আরো গুরুত্বপূণর্ বক্তব্য রাখেন ফাউন্ডেশনের চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান ও অনুষ্ঠানের প্রধান ও বিশেষ অতিথিরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22326 and publish = 1 order by id desc limit 3' at line 1