বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
সাউথইস্ট বিশ্ববিদ্যালয়

আন্তজাির্তক মানসম্পন্ন শিক্ষা প্রদানই যার লক্ষ্য

এম আলম
  ২৮ নভেম্বর ২০১৮, ০০:০০

শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদন নিয়ে ২০০২ সালে মাত্র ১০৭ জন শিক্ষাথীর্ নিয়ে যাত্রা শুরু করে সাউথইস্ট বিশ্ববিদ্যালয় (এসইইউ)। মাত্র পঁাচ বছরের মধ্যে এ বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীর সংখ্যা দঁাড়ায় প্রায় ১২ হাজারে। শুরুতে ৬টি প্রোগ্রাম নিয়ে সাউথইস্ট বিশ্ববিদ্যালয় যাত্রা শুরু করলেও বতর্মানে ২০টি প্রোগ্রামে শিক্ষাদান করা হচ্ছে। এ ছাড়া যুগোপযোগী আরও প্রোগ্রাম চালু করার প্রক্রিয়া এগিয়ে চলছে। বিশ্বমানের কোসর্ কারিকুলাম, দক্ষ, অভিজ্ঞ ও আন্তজাির্তক খ্যাতিসম্পন্ন শিক্ষকমÐলী, সমৃদ্ধ গ্রন্থাগার, প্রতিটি ডিপাটের্মন্টে স্বতন্ত্র ল্যাব সুবিধা, ক্রেডিট ট্রান্সফারের সুবিধা, মাদক ও রাজনীতিমুক্ত পরিবেশ, সবকিছুই সাউথইস্ট বিশ্ববিদ্যালয়কে পেঁৗছে দিয়েছে এক অনন্য উচ্চতায়। শুরু থেকেই সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের মূল লক্ষ্য দেশের উচ্চশিক্ষার সুযোগ থেকে বঞ্চিত, মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত বৃহৎ জনগোষ্ঠীকে উচ্চশিক্ষায় শিক্ষিত করে সমাজের সব ক্ষেত্রে ভবিষ্যৎ যোগ্য নেতৃত্ব তৈরি করা, নিয়ম-শৃঙ্খলা, উন্নত মানস ও মূল্যবোধ গঠন এবং জীবনের সঙ্গে শিক্ষার সত্যিকার সমন্বয় সাধনের লক্ষ্যে স্বল্প ব্যয়ে উচ্চশিক্ষার ব্যবস্থা করা। বিশ্ববিদ্যালয়টিতে বতর্মানে তিনটি স্কুল বা অনুষদ আছে। স্কুল অব বিজনেস স্টাডিজের অধীনে আছে ৪ বছরমেয়াদি বিবিএ, ১ বছর ৮ মাসমেয়াদি এমবিএ (রেগুলার), ১ বছর ৪ মাসমেয়াদি ইএমবিএ, ১ বছর ৪ মাসমেয়াদি এমবিএ (ফ্রাইডে) এবং ১ বছরমেয়াদি এমবিএ (বিবিএ গ্র্যাজুয়েট) প্রোগ্রাম। মেজর বিষয়গুলো হলোÑ মাকেির্টং, অ্যাকাউন্টিং, ফাইন্যান্স, ব্যাংকিং, এইচআরএম, এমআইএস, ইন্টারন্যাশনাল বিজনেস, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ব্যাংক ম্যানেজমেন্ট, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এবং টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেল মাচের্নডাইজিং। স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের অধীনে রয়েছে ৪ বছরমেয়াদি বিএসসি ইন সিএসই, বিএসসি ইন ইইই, ব্যাচেলর অব ফামেির্স, বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এবং ৫ বছরমেয়াদি ব্যাচেলর অব আকিের্টকচার। স্কুল অব আটর্স অ্যান্ড সোস্যাল সায়েন্সেসের অধীনে আছে এলএলবি (অনাসর্), বিএ (অনাসর্) ইন ইংলিশ, বিএ (অনাসর্) ইন বাংলা, বিএসএস (অনাসর্) ইন ইকোনমিক্স, এলএলএম (১ বছর), এমএ ইন ইংলিশ (১ বছর), এমএ ইন বাংলা (১ বছর) এবং মাস্টার অব ডেভেলপমেন্ট স্টাডিজ (১ বছর ৪ মাস)।

ঢাকার প্রাণকেন্দ্র ২৫১/এ ও ২৫২, তেজগঁাও-এ স্থায়ী ক্যাম্পাসের জন্য ক্রয়কৃত ১১ বিঘা জমির মধ্যে ৪ বিঘা জমির ওপর ২০০৯ সালে নিমির্ত ক্যাম্পাসে চলছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষা কাযর্ক্রম। এ ছাড়া রাজধানীর বনানীতে রয়েছে কয়েকটি বিভাগ, প্রশাসনিক ভবন এবং ভতির্ ও তথ্য অফিস। বিশ্ববিদ্যালয়ের পাঠদান মাধ্যম ইংরেজি।

সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জন্য রয়েছে বিমা পলিসি সুবিধা। ‘পিপলস পাসোর্নাল এক্সিডেন্ট ইন্স্যুরেন্স পলিসি’ শীষর্ক এ পলিসির আওতায় শিক্ষাথীর্রা যে কোনো দুঘর্টনার শিকার হলে আথির্ক সহায়তা পাবে এবং নিবিের্ঘœ লেখাপড়া চালিয়ে যেতে পারবে। এখানে মেধাবী ও আথির্কভাবে অসচ্ছল শিক্ষাথীের্দর জন্য প্রতিষ্ঠাকালীন সময় থেকেই বিশেষ ছাড় বা শিক্ষাবৃত্তি দেয়া হচ্ছে। এই উদ্যোগের ফলে আথির্কভাবে অসচ্ছল মেধাবীদের উচ্চশিক্ষা অজের্নর পথ উন্মুক্ত হয়েছে। স্নাতক পযাের্য় এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে এখানে টিউশন ফি ছাড় দেয়া হয়।

বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষক ও শিক্ষাথীের্দর সাবর্ক্ষণিক পাঠচচার্র জন্য একটি অত্যাধুনিক কেন্দ্রীয় পাঠাগার রয়েছে। এ ছাড়া আছে বিভাগভিত্তিক সেমিনার লাইব্রেরি। এখানে ব্যবসায় প্রশাসন, কম্পিউটার সায়েন্স, ইংরেজি ভাষা ও সাহিত্য, ইতিহাস, সংস্কৃতি, সমাজতত্ত¡, আইন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ফামেির্স, অথর্নীতিবিষয়ক পযার্প্ত বই রয়েছে। ছাত্রছাত্রীদের নিরবচ্ছিন্নভাবে পাঠ্যাভ্যাসের জন্য পাঠাগার সপ্তাহের সাতদিনই খোলা থাকে। ই-রিসোসের্র চাহিদা মেটাতে, লাইব্রেরির একটি সমৃদ্ধ ই-রিসোসর্ টিম রয়েছে।

বিশ্বমানের ব্যতিক্রমধমীর্ শিক্ষা কারিকুলাম, পাঠদান পদ্ধতি, বিশেষ করে দেশীয় ও আন্তজাির্তক বাজার উপযোগী বিষয় এ বিশ্ববিদ্যালয়ের প্রতি সবার দৃষ্টি আকষর্ণ করেছে। তাই আন্তজাির্তক ও স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে এই প্রতিষ্ঠানের শিক্ষা সমঝোতা স্মারক চুক্তি রয়েছে।

ইউজিসির ২০১৫ সালের সবের্শষ বাষির্ক প্রতিবেদনের তথ্য মতে, ৫৯৩ জন বিদেশি শিক্ষাথীর্ দেশের ১৮টি সরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে। বতর্মানে দেশে দুই হাজারেরও বেশি বিদেশি শিক্ষাথীর্ থাকলেও বেশির ভাগই বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। সম্প্রতি সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয় চীনের কুনমিং ইউনিভাসিির্ট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির। তারই ধারাবাহিকতায় চীনের ইউনান মিনজু ইউনিভাসিির্ট থেকে ১৫ জন চীনা শিক্ষাথীর্ পড়তে এসেছেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগে। তারা ১ বছর সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করবেন।

শুধু সংখ্যায় নয়, গুণে ও মানে এগিয়ে যাচ্ছে এ বিশ্ববিদ্যালয় উত্তরোত্তর। গবেষণার জন্য রয়েছে একাধিক সেল। আর এখানকার আলোকিত শিক্ষাথীর্রা চাকরির বাজারে সফলতার সঙ্গে অবদান রেখে চলেছে দেশে-বিদেশে, সবের্ক্ষত্রে। ২০৩০ সালের মধ্যে একটি বিশ্বমানের বিশ্ববিদ্যালয় গড়ার প্রত্যয় নিয়ে নিরলস কাজ করে যাচ্ছে এ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোডর্, প্রশাসনিক কমর্কতার্, শিক্ষক ও শিক্ষাথীর্রা।

সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ে যোগাযোগের ঠিকানা: স্থায়ী ক্যাম্পাস: ২৫১/এ এবং ২৫২, তেজগঁাও, ঢাকা ১২০৮। ভতির্ ও তথ্য: বাড়ি ৬৪, রোড ১৮, বøক বি, বনানী, ঢাকা ১২১৩। ফোন: ৫৫০৩৪১৩৫, ৫৫০৩৪১২৫-২৮। ওয়েবসাইট: িি.িংবঁ.বফঁ.নফ, ফেসবুক: ভধপবনড়ড়শ/ংবঁ.ড়ভভরপরধষ.রহভড়.

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<24364 and publish = 1 order by id desc limit 3' at line 1