শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কমর্মুখী শিক্ষার প্রসারে দন্ত চিকিৎসা

রায়হান শরীফ
  ২৬ ডিসেম্বর ২০১৮, ০০:০০
এমআরএমসি-ডেন্টাল ইউনিটের শিক্ষাথীর্রা

বিশ^ায়নের এ যুগে কমর্মুখী শিক্ষার কোনো বিকল্প নেই। আর কমর্মুখী শিক্ষার প্রসারে দক্ষ দন্ত চিকিৎসকরা গুরুত্বপূণর্ ভ‚মিকা পালন করতে পারেন। একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় মাকর্স মেডিকেল কলেজ (এমআরএমসি) ডেন্টাল ইউনিট মাকর্স গ্রæপের অঙ্গপ্রতিষ্ঠান হিসেবে দক্ষ ডেন্টাল সাজর্ন তৈরির দৃঢ় প্রত্যয় নিয়ে আগের মতো এরার ৫ বছর মেয়াদি বিডিএস কোসের্ ১২তম ব্যাচে শিক্ষাথীর্ ভতির্ করতে যাচ্ছে। এ বছর ডেন্টাল ভতির্ পরীক্ষায় যারা কৃতকাযর্ হয়েছে তারাই ৫ বছর মেয়াদি বিডিএস কোসের্ ভতির্ হতে পারবে। ২০০৭-০৮ সেশনে প্রথম ব্যাচের ভতির্র মাধ্যমে এ প্রতিষ্ঠানের যাত্রা শুরু। ঢাকার মিরপুর-১৪তে এ/৩ প্রধান সড়কে অবস্থিত এ প্রতিষ্ঠানটি শুরুতে মাকর্স ডেন্টাল কলেজ নামে প্রতিষ্ঠিত হয়। সরকারের সংশ্লিষ্ট কতৃর্পক্ষের অনুমোদন সাপেক্ষে দেশের সফল চিকিৎসক ও শিক্ষানুরাগী প্রয়াত ব্রি. জে. (অব.) অধ্যাপক ডা. মাসুদুর রহমান (এমআর) খান এ কলেজটি প্রতিষ্ঠা করেন দক্ষ ডেন্টাল সাজর্ন গড়ার লক্ষ্য নিয়ে। যোগাযোগ : এ/৩, মেইন রোড, মিরপুর-১৪, ঢাকা। বতর্মানে এ প্রতিষ্ঠানের অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন আমর্ড ফোসের্স মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ মে. জে. (অব.) অধ্যাপক ডা. মো. নাসির উদ্দিন। এমআরএমসি-ডেন্টাল ইউনিটের দায়িত্বে রয়েছেন সহযোগী অধ্যাপক ডা. খন্দকার আলতাফ হোসেন; যিনি প্রতিষ্ঠালগ্ন থেকেই প্রতিষ্ঠানটির সঙ্গে সংযুক্ত ছিলেন। উপাধ্যক্ষ হিসেবে বতর্মানে দায়িত্বে আছেন অধ্যাপক ডা. ইকবাল মাসুদ খান এবং সাবির্ক দেখভাল ও প্রশাসনিক বিষয়ে দেখাশোনা করেন দি মাকর্স গ্রæপের নিবার্হী কমর্কতার্ (সিইও) তারিক মাসুদ খান।

এ কলেজের পাঠদান পরিচালনা করেন একদল অভিজ্ঞ ও দক্ষ শিক্ষকমÐলী, যার নেতৃত্বে রয়েছেন মেজর জেনারেল (অব.) অধ্যাপক ডা. মো. নাসির উদ্দিন। শিক্ষকমÐলীর মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক এবং প্রভাষকরা রয়েছেনÑ যারা ছাত্র-শিক্ষকের সুসম্পকর্ বজায় রেখে পাঠদান করেন। তারা সবাই দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। শিক্ষাথীের্দর আবাসিক সমস্যার কথা বিবেচনা করে ছাত্রছাত্রীদের জন্য পৃথক হোস্টেলের ব্যবস্থা রয়েছে মাকর্স ডেন্টাল ইউনিটের নিজস্ব তত্ত¡াবধানে। জ্যেষ্ঠ শিক্ষকরা তাদের দেখভাল করে থাকেন। প্রতিষ্ঠানের অধ্যক্ষ ডা. মো. নাসির উদ্দিন তার বক্তব্যে বলেন, ‘আমরা ছাত্র-শিক্ষকের সম্পকের্র প্রতি যতœবান। শিক্ষাথীের্দর যে কোনো সমস্যা সম্পকের্ আমরা সচেতন। তারা প্রয়োজন অনুযায়ী আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারে।

আমরা তাদের সমস্যা সমাধানের চেষ্টা করি। ইউনিটপ্রধান সহযোগী অধ্যাপক ডা. খন্দকার আলতাফ হোসেন বলেন, উল্লেখযোগ্য সংখ্যক দক্ষ শিক্ষকমÐলী নিয়ে আমরা ইতোমধ্যে দশম ব্যাচের কাযর্ক্রম শেষ করে এ বছর ১২তম ব্যাচে ভতির্ করাব। তিনি আরও বলেন, নিজস্ব ক্যাম্পাস থাকায় এখানকার শিক্ষাথীর্রা সব ধরনের প্রাতিষ্ঠানিক সুবিধা পাচ্ছে। ৫ বছর মেয়াদি বিডিএস কোসর্ চালু করায় সংশ্লিষ্ট কতৃর্পক্ষের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তারিক মাসুদ খান বলেন, আমরা শিক্ষাথীের্দর একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় উপযোগী করে গড়ে তোলার জন্য করণীয় ঠিক করছি। তাদের ইংরেজি ভাষায় দক্ষতার কথা বিবেচনা করে আমরা প্রথম বষের্ শিক্ষাথীের্দর জন্য ইংরেজি ভাষা শিক্ষা কোসর্, ৫ শতাংশ ফ্রি কোটা ও মুক্তিযোদ্ধার সম্মান ও উপজাতীয় কোটাসহ সব কোটা পূরণ করে থাকি। তিনি আরও বলেন, এ বছর থেকে আমরা বিদেশি শিক্ষাথীর্ ভতির্ করব এবং তাদের জন্য বাড়তি সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<28875 and publish = 1 order by id desc limit 3' at line 1