logo
বুধবার ১৬ জানুয়ারি, ২০১৯, ৩ মাঘ ১৪২৫

  অনলাইন ডেস্ক    ০৯ জানুয়ারি ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

জবিতে ভতির্র বিষয় বরাদ্দের ¯িøপ বাতিল

ক্যাম্পাস ডেস্ক

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৮-১৯ শিক্ষাবষের্ ‘ইউনিট-১ (বিজ্ঞান শাখা)’ এর ভতির্র বিষয় বরাদ্দের ¯িøপ বাতিল করা হয়েছে। প্রথমবষের্র শূন্য আসনে ভতির্র জন্য ৩ জানুয়ারি প্রদত্ত বিষয় বরাদ্দের ¯িøপ বাতিল করা হয়। রবিবার কেন্দ্রীয় ভতির্ কমিটির সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী এ ঘোষণা দেয়া হয়।

শিক্ষাথীর্রা বিষয় পছন্দক্রম (সাবজেক্ট চয়েজ) প্রদানের পর বিভিন্ন বিভাগের আসন খালি থাকা সাপেক্ষে মেধা তালিকা অনুযায়ী ভতির্র সুযোগ দেয়া হবে। ভতির্-সংক্রান্ত কাযর্ক্রম সংশ্লিষ্টদের ক্ষুদেবাতার্র মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (ধফসরংংরড়হলহঁ.রহভড় অথবা লহঁ.ধপ.নফ) )তে এ সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

এশিয়ান ইউনিভাসিির্টর ২৩তম বষর্পূতির্ উদযাপিত

ক্যাম্পাস ডেস্ক

এশিয়ান ইউনিভাসিির্ট অব বাংলাদেশের ২৩তম বষর্পূতির্ উদযাপিত হয়েছে। ঢাকায় অবস্থিত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে জাতীয় পতাকা এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবাষির্কীর আনুষ্ঠানিকতা শুরু হয়। প্রতিষ্ঠাবাষির্কী উপলক্ষে শুক্রবার সকাল ৯টায় এক আড়ম্বরপূণর্ অনুষ্ঠানে কেক কাটার আয়োজন করা হয়। এরপর উড়ানো হয় বিশ্ববিদ্যালয়ের নাম খচিত ফেস্টুনসহ বণির্ল রঙের বেলুন।

এদিনে বিশ্ববিদ্যালয়ের সকল পযাের্য়র শিক্ষক-শিক্ষিকা, কমর্কতার্-কমর্চারী, অতিথিরা, অভিভাবকমÐলী, শুভানুধ্যায়ী ও শিক্ষাথীর্সহ সবার অংশগ্রহণে এক আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আবুল হাসান সাদেক আগত সবার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। শিক্ষকমÐলী ও কমর্কতার্-কমর্চারীরা ভিসিকে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করেন। প্রতিষ্ঠাবাষির্কী উপলক্ষে ভিসি বলেন, এশিয়ান ইউনিভাসিির্ট ক্ষুদ্র পরিসরে যাত্রা শুরু করেছিল, আজ এটি বহু শিক্ষাথীর্র পদচারণায় মুখরিত দেশের অন্যতম বৃহত্তম বেসরকারি বিশ্ববিদ্যালয়। তিনি সহকমীের্দর এ কাজে মূল্যবান অবদানের জন্য ধন্যবাদ জানান।

এ বছরকে তিনি ‘মানসম্মত শিক্ষা ও সেবা বছর’ হিসেবে ঘোষণা করেন। প্রতিটি বিভাগের শিক্ষক ও কমর্কতার্-কমর্চারীরা এ বিশ্ববিদ্যালয়কে শীষর্স্থানে নিয়ে যাওয়ার জন্য ক্রমাগত কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

রাবিতে ভতির্র সুযোগ পাচ্ছে ১৭ জন বিদেশি শিক্ষাথীর্

ক্যাম্পাস ডেস্ক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৮-১৯ সেশনে স্নাতক (সম্মান) প্রথম বষের্ ১৭ জন বিদেশি শিক্ষাথীের্ক ভতির্র জন্য অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় কতৃর্পক্ষ। রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয় (ভারপ্রাপ্ত) রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী এ তথ্য নিশ্চিত করেন। ড. বারী ক্যাম্পাস লাইভকে জানান, ১৭ জন শিক্ষাথীর্র মধ্যে নেপালের ১৩ জন এবং সোমালিয়া ৪ জন শিক্ষাথীর্ ভতির্র সুযোগ পাবে। নেপালি শিক্ষাথীর্রা ক্রপসায়েন্স এন্ড টেকনোলজি বিভাগে ৪ জন, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স বিভাগে ৬, ফামেির্স বিভাগে ২ ও ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং(ইইই) বিভাগে ১ জন।

অন্যদিকে সোমালিয়ার কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ১ জন, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (আইসিই) বিভাগে ১ জন, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে ১ জন ও ভূ-তত্ত¡ ও খনিবিদ্যা বিভাগে ১ জনসহ ৪ জন ভতির্র সুযোগ পাবে। এর আগে রাবিতে ২০১৭-১৮ শিক্ষাবষের্র ১৪ জন বিদেশি শিক্ষাথীর্ ভতির্ হয়েছিল।

ইউজিসিতে উদ্ভাবন সক্ষমতা বৃদ্ধি শীষর্ক কমর্শালা

ক্যাম্পাস ডেস্ক

প্রতিষ্ঠানগত উদ্ভাবন সক্ষমতা বৃদ্ধি বিষয়ে দিনব্যাপী এক কমর্শালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। ইউজিসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের কমর্কতাের্দর এ প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে। ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আখতার হোসেনের সভাপতিত্বে ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন।

উদ্ভাবনের গুরুত্ব তুলে ধরে ইউজিসি চেয়ারম্যান বলেন, একটি প্রতিষ্ঠানের কমর্কাÐকে স্বচ্ছ, গতিশীল ও সহজীকরণের জন্য উদ্ভাবন সামথর্্য খুবই দরকারি। তিনি ইউজিসি ও বিশ্ববিদ্যালয় পযাের্য়র কমর্কতাের্দর কমর্দক্ষতা বৃদ্ধিতে উদ্ভাবনী শক্তি ব্যবহারের ওপর জোর দেন। এ ছাড়া প্রাত্যহিক কাজকমর্ তথ্যপ্রযুক্তির মাধ্যমে সম্পাদনের জন্যও আহŸান জানান। অনুষ্ঠানে ইউজিসি, এ টু আই এবং বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের পদস্থ কমর্কতার্রা উপস্থিত ছিলেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে