বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ১৬ জানুয়ারি ২০১৯, ০০:০০

বেরোবিতে প্রশিক্ষণপ্রাপ্ত নারী শিক্ষাথীের্দর সনদ বিতরণ

ক্যাম্পাস ডেস্ক

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) নারী উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণপ্রাপ্তদের মাঝে সনদ বিতরণ করা হয়েছে। সোমবার দুপুরে নারী শিক্ষাথীের্দর ব্র্যাক লানির্ং সেন্টারে এই সনদ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

‘নারী উদ্যোক্তা প্রশিক্ষণ’ এর জন্য বিশ্ববিদ্যালয়ের ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউটসহ ২১টি বিভাগ থেকে আবেদনকৃত ৪৩০ জন নারী শিক্ষাথীর্র মধ্য থেকে প্রতিযোগিতার ভিত্তিতে বাছাইকৃত ২০০ জন শিক্ষাথীের্ক পযার্য়ক্রমে এই প্রশিক্ষণ দেয়া হয়।

গত ১৬ অক্টোবর থেকে শুরু হয়ে ২০ নভেম্বর পযর্ন্ত চলা পৃথক পৃথক ব্যাচে এবং ভিন্ন ভিন্ন বিষয়ের আলোকে ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ অ্যান্ড জাস্টিসের এমপাওয়াডর্ ওমেন পিসফুল কমিনিটিস প্রজেক্ট এবং ইউএন ওমেনের সাবির্ক সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষাথীের্দর প্রশিক্ষণ সম্পন্ন করা হয়। সফলভাবে প্রশিক্ষণ সম্পন্নকারীদের মধ্যে অনুষ্ঠানে ১৫৫ জন শিক্ষাথীের্ক সনদ বিতরণ করা হয়।

ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ অ্যান্ড জাস্টিসের গবেষণা সমন্বয়ক মুহাম্মদ বদিউজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউটের পরিচালক ও ভিসি প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ। বিশেষ অতিথি ছিলেন প্রতিষ্ঠানটির নিবাহীর্ পরিচালক মনজুর হাসান ওবিই, বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের প্রশাসক প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা এবং ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের বোডর্ অব গভনের্স এর সদস্য ড. সাবের আহমেদ চৌধুরী।

জাবির তিন শিক্ষাথীর্ পেলেন কনজারভেশন মিডিয়া অ্যাওয়াডর্

ক্যাম্পাস ডেস্ক

পাখিবিষয়ক বিশেষ প্রতিবেদনের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) তিন শিক্ষাথীর্ পেলেন ‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়াডর্-২০১৯। অ্যাওয়াডর্ প্রাপ্তরা হলেন, ফিচার লেখক আদীব আরিফ, রাহুল এম ইউসুফ ও মো. আব্দুল্লাহ আল ওয়াহিদ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন প্রাঙ্গণে অনুষ্ঠিত ‘পাখি মেলায় তাদের অ্যাওয়াডর্ প্রদান করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের উদ্যোগে পাখি মেলার সহ-আয়োজক হিসেবে থাকেন বাংলাদেশ বাডর্স ক্লাব, আইইউসিএন, বাংলাদেশ বন অধিদপ্তর, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন।

জানা গেছে, পাখিসহ জীববৈচিত্র্যবিষয়ক প্রিন্ট, অনলাইন ও ইলেক্ট্রনিক মিডিয়ায় ২০১৮ সালে প্রকাশিত সংবাদের পযাের্লাচনা করে তিন ক্যাটাগরিতে তিনজনকে অ্যাওয়াডর্ প্রদান করা হয়। ‘প্রিন্ট মিডিয়া’ ক্যাটাগরিতে বিজয়ী আদীব আরিফের ‘দুলর্ভ ছয় প্রজাতির পাখি’ শিরোনামে কালের কণ্ঠে ২৮ মাচর্, ২০১৮ তারিখে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রতিবেদন নিয়ে মেলার আহŸায়ক ও অ্যাওয়াডের্র সমন্বয়ক প্রফেসর ড. কামরুল হাসান বলেন, ছয় পাখি নিয়ে খুবই তথ্যবহুল ছিল এই প্রতিবেদনটি। এর মধ্যে খয়রা টুপি বাটকুড়ালি, চিতিঠুটি গগনবেড় ও মাস্কড বুবি পাখি তিনটি ছিল দেশের নতুন রেকডর্ বা আবিষ্কার। আর অন্য তিনটি প্রজাতিও এ দেশে খুবই দুলর্ভ। আদীব বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের স্নাতকোত্তরের শিক্ষাথীর্ ও বিভিন্ন জাতীয় পত্রিকায় নিয়মিত ফিচার লেখক। অনলাইন ক্যাটাগরিতে সেরা হন রাহুল এম ইউসুফ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<32286 and publish = 1 order by id desc limit 3' at line 1