শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বুটেক্সের শিক্ষাথীের্দর বেকার থাকার সুযোগ নেই

Ñঅধ্যাপক ইঞ্জিনিয়ার মাস্উদ আহ্মদ
  ২৩ জানুয়ারি ২০১৯, ০০:০০
অধ্যাপক ইঞ্জিনিয়ার মাস্উদ আহ্মদ

আমি ছাত্র, শিক্ষক, কমর্কতার্ ও কমর্চারী সবাইকে নিয়ে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উন্নয়নকল্পে যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছি। আমার মেয়াদে ফ্যাকাল্টি সংখ্যা ৩ থেকে ৫টিতে উন্নীত করেছি। বিভাগ সংখ্যা ৮টি থেকে বাড়িয়ে ১৪টিতে উন্নীত করেছি। শিক্ষাথীর্ সংখ্যা ৪’শ১০ জন থেকে বাড়িয়ে ৬শ জনে উন্নীত করতে পেরেছি। আমার মেয়াদে সব থেকে বড় অজর্ন হলো বিশ্ববিদ্যালয়ের প্রথম চার বছরে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কোনো লক্ষ্য ছিল না। অথর্্যাৎ কোনো ধরনের অগাের্নাগ্রাম ছাড়াই বিশ্ববিদ্যালয়ের প্রথম চারটি বছর পার হয়েছে। আমি দায়িত্ব নেয়ার পর প্রথম পদক্ষেপেই ছিল একটি পূণার্ঙ্গ অগাের্নাগ্রাম তৈরি করা। ইউজিসি, শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী, সবর্পরী স্থানীয় সংসদ ও মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খঁান কামাল সাহেবের সাবির্ক সহযোগিতায় ১২শ ৫ জন জনবলের একটি পূণার্ঙ্গ অগাের্নাগ্রাম আমি সরকারের কাছ থেকে অনুমোদন করাতে পেরেছি।

আরেকটি বড় অজর্ন হলো উচ্চশিক্ষা ও গবেষণার পূবর্ শতর্ হলো আধুনিক জ্ঞানসমৃদ্ধ কারিকুলা ও সিলেবাস। বিশ্ববিদ্যালয়ের শুরুতে তাড়াহুড়ো করে একটি সিলেবাস ও কারিকুলাম তৈরি হয়েছিল আমার হাত ধরে। কিন্তু পরবতীর্ চার বছরে সেই সিলেবাস ও কারিকুলাম আপডেইট করেনি তৎকালীন প্রশাসন। ২০১৫ সালের ১০ ফেব্রুয়ারি দায়িত্ব নেয়ার পর আমি আবার সেই সিলেবাস ও কারিকুলামকে আধুনিক ও যুগোপযোগী করেছি। এমনিক অধিভুক্ত ৬টি কলেজের সিলেবাস ও কারিকুলামকে আধুনিক ও যুগোপযোগী করেছি। বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় রাজনীতির উবর্র ভ‚মি। স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলন এবং সবের্শষ স্বাধীনতাবিরোধী শক্তির জ্বালাও- পোড়াও রাজনীতির বিরুদ্ধে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষাথীর্-শিক্ষক-কমর্কতার্ ও কমর্চারীরা সবসময়ই সরব থেকেছেন।

শিক্ষাথীর্ ও শিক্ষকদের উচ্চশিক্ষা ও গবেষণার জন্য সবোর্চ্চ গুরুত্ব দিয়ে একাডেমিক কাযর্ক্রমে সবোর্চ্চগতি আনতে সচেষ্ট রয়েছি। এরই অংশ হিসেবে বিদেশের নাম করা বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষার মাধ্যমে বেশ কিছু স্কলারশিপ আনতে সক্ষম হয়েছি। উচ্চ শিক্ষার গুনগত মান বৃদ্ধি ও কাঠামোগত উন্নয়নে আমি সবসময় সচেষ্ট রয়েছি।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষাথীর্রা যাতে অবকাঠামোগত সুবিধা পায় তার জন্য ১৫তলা বিশিষ্ট প্রস্তাবিত বঙ্গবন্ধু একাডেমিক ভবন নিমাের্ণর উদ্যোগ গ্রহণ করি। ইতোমধ্যে ভবনটির ৭তলা পযর্ন্ত নিমার্ণ শেষ হয়েছে। এ ছাড়া সৈয়দ নজরুল ইসলাম হল নামে ৬তলা একটি সম্পূণর্ নতুন হল নিমার্ণ করতে পেরেছি। মেয়েদের আবাসন সংকট মেটাতে শেখ হাসিনা হলের ৫তলা পযর্ন্ত আনুভ‚মিক সম্প্রসারণ করেছি। এমএজি ওসমানী হল এবং শহীদ আজিজ হলের রুমগুলোকে রিডেকোরেশনের মাধ্যমে আধুনিক করতে পেরেছি। শিক্ষাথীের্দর সাইকেল ও মোটরসাইকেল রাখার জন্য ওসমানী হল ও ক্যাম্পাসে সেড নিমার্ণ করে দিয়েছি। শিক্ষক ও কমর্কতাের্দর আবাসিক এলাকা-১ এ একটি ওয়েলফেয়ার অফিস নিমার্ণ করে দিয়েছি। সবের্শষ বঙ্গবন্ধুর ম্যুরাল সংবলিত অত্যন্ত নান্দনিক স্থাপত্যশৈলীর বিশ্ববিদ্যালয়ের প্রধান গেটের নিমার্ণ কাজ চলমান।

আমি যখন যোগদান করি, তখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংখ্যা ছিল মাত্র ৫৬ জন। সেই সংখ্যা আমি ১শ ৩৪ জনে উন্নীত করেছি। মাত্র ৭ জন কমর্কতার্ নিয়ে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়েছিল। আর এখন কমর্কতার্ সংখ্যা ৫৮ জন। আমি যখন দায়িত্বভার গ্রহণ করি তখন বিশ্ববিদ্যালয়ের অন্যতম চালিকা শক্তি কমর্চারী সংখ্যা ছিল মাত্র ৪২ জন। বতর্মানে সেই কমর্চারী সংখ্যা ১শ ৮ এ উন্নীত করতে পেরেছি।

এ কথা সত্য যে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের শিক্ষাথীর্ গ্র্যাজুয়েশন শেষ করার আগেই নিশ্চিত জব মাকেের্ট প্রবেশ করতে পারে। তবে আমি শিক্ষাথীের্দর বলবো কষ্ট হলেও আপনারা অবশ্যই পড়ালেখা জীবন শেষ করে কমর্জীবনে প্রবেশ করবেন। তাহলে দেশ ও জাতি বেশি উপকৃত হবে।

আমাদের শিক্ষাথীের্দর নিশ্চিত জব মাকের্ট থাকা সত্তে¡ও আমি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থায় উল্লেখযোগ্য পরিবতর্ন আনতে পেরেছি। বিশেষ করে বহুমুখী শিক্ষা ব্যবস্থার ওপর আমি বিশেষ জোর প্রদান করেছি। শিক্ষক ও শিক্ষাথীের্দর আমি বোঝাতে সক্ষম হয়েছি যে নিশ্চিত জব মাকেের্টর বাইরে গিয়ে আমাদের কাজে বৈচিত্র্য আনতে হবে। যারই ফলশ্রæতিতে এখন শিক্ষাথীর্ বিসিএসসহ নীতি নিধার্রণী জায়গায় ধীরে ধীরে অবস্থান করে নিচ্ছে। আগামী বছর সারা বিশ্বে ছড়িয়ে থাকা বুটেক্স গ্র্যাজুয়েটদের মিলনমেলায় পরিণত হবে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের সবুজ চত্বর।

আমরা অনেকটা দূর এগিয়েছি। কিন্তু কাক্সিক্ষত সাফল্য এখনো আসেনি। কারণ আমরা আকাশ ছেঁায়ার স্বপ্ন দেখি। কেবল উড়তে শিখেছি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33385 and publish = 1 order by id desc limit 3' at line 1