শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
বিদেশে উচ্চশিক্ষা

অস্ট্রেলিয়ায় শিক্ষাবৃত্তির সুযোগ

তানভীর রায়হান
  ৩০ জানুয়ারি ২০১৯, ০০:০০

অস্ট্রেলিয়ায় পড়তে যেতে ইচ্ছুক শিক্ষাথীের্দর জন্য এ মুহূতের্র সুখবর হলোÑ প্যাক এশিয়া বাংলাদেশের উদ্যোগে ঢাকায় ‘অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষা ২০১৯’ শীষর্ক এক শিক্ষামেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ৯ ফেব্রæয়ারি শনিবার হোটেল আমারির (বাসা ৪৭, রোড ৪১, গুলশান ২) গ্র্যান্ড বলরুমে বসবে অস্ট্রেলিয়ায় পড়তে যেতে আগ্রহী শিক্ষাথীের্দর মিলনমেলা। সকাল ১০টা ৩০ মিনিট থেকে বিকাল ৫টা ৩০ মিনিট পযর্ন্ত চলা ওই মেলায় শিক্ষাথীর্রা বিনামূল্যে প্রবেশ করতে পারবেন।

আসন্ন মেলায় অস্ট্রেলিয়ার প্রথিতযশা সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন এবং তাদের বিশ্ববিদ্যালয়ের জন্য মনোনীত শিক্ষাথীের্দর যোগ্যতা মূল্যায়ন করবেন। উল্লেখযোগ্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হলো- অস্ট্রেলিয়ান ক্যাথলিক ইউনিভাসিির্ট, সিকিউ ইউনিভাসিির্ট, দিকিন ইউনিভাসিির্ট, এডিথ কাওয়ান ইউনিভাসিির্ট, গ্রিফিথ ইউনিভাসিির্ট, লাট্রোব ইউনিভাসিির্ট, ম্যাককুয়্যারি ইউনিভাসিির্ট, মেলবোনর্ ইনস্টিটিউট অব টেকনোলোজি, মোনাশ ইউনিভাসিির্ট, ইউনিভাসিির্ট অব ক্যানবেরা, ইউটিএস ইনসাচর্, ইউনিভাসিির্ট অব তাসমানিয়া, ইউনিভাসিির্ট অব ওলংগং এবং ভিক্টোরিয়া ইউনিভাসিির্ট, মেলবোনর্।

আসন্ন মেলা সম্পকের্ প্যাক এশিয়ার বাংলাদেশ প্রতিনিধি প্রদীপ রায় জানান, মেলায় শিক্ষাথীের্দর জন্য অস্ট্রেলিয়ার শিক্ষাব্যবস্থার সব ধরনের তথ্য তুলে ধরা হবে। বাংলাদেশে অনেক শিক্ষাথীর্ বিদেশে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী হলেও সঠিক তথ্য ও দিক-নিদের্শনা না পাওয়ার কারণে দীঘির্দনের স্বপ্ন পূরণে ব্যথর্ হচ্ছেন। এ কারণে বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে প্রয়োজনীয় বিষয়গুলো সম্পকের্ শিক্ষাথীর্র স্বচ্ছ ধারণা থাকতেই হবে। আর এসব বিষয়কে সবাির্ধক গুরুত্ব দিয়ে এবারের অস্ট্রেলিয়া শিক্ষামেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ ছাড়া অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আবেদন প্রক্রিয়া, পাটর্ টাইম কাজের সুযোগ, পোস্ট স্টাডি ওয়াকর্ পারমিট, স্কলারশিপ, ভ্রমণ ও বাসস্থান, আইইএলটিএস প্রস্তুতি ও রেজিস্ট্রেশনসহ অন্যান্য প্রয়োজনীয় বিষয়াদি সম্পকের্ জানাতে মেলায় প্যাক এশিয়ার বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন। সম্পূণর্ উন্মুক্ত এই মেলায় শিক্ষাথীের্দর অংশগ্রহণের জন্য এই যঃঃঢ়ং://ঃরহুঁৎষ.পড়স/ধঁংঃৎধষরধহবীঢ়ড়২০১৯ লিঙ্কে ক্লিক করে প্রাক-নিবন্ধন করতে হবে। পাশাপাশি শিক্ষাথীর্রা মেলায় উপস্থিত হয়ে অন স্পট অ্যাপ্লিকেশন করলে আবেদন ফি ছাড়ের সুযোগ পাবেন। এ ছাড়া কয়েকটি ইউনিভাসিির্ট শিক্ষাথীের্দর ৫০% পযর্ন্ত স্কলারশিপ দেবে। মেলা পরিদশর্ন করতে থাকছে না কোনো প্রবেশ মূল্য তবে ব্যাগ নিয়ে মেলাকেন্দ্রে প্রবেশ করা যাবে না। এ জন্য আগ্রহী শিক্ষাথীের্দর সব সাটিির্ফকেট এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র একটি ফাইলে করে সঙ্গে আনতে হবে। বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন : ০১৭১৩২৪৩৪২২, ০১৭১৩২৪৩৪১৬ প্রসঙ্গত ক্যাঙ্গারুর দেশ অস্ট্রেলিয়ায় পড়াশোনার মান এখন আকাশছেঁায়া। শিক্ষাব্যবস্থা ও গুণগত মানের দিক দিয়ে বিশ্বের প্রথম সারির দেশগুলোর মধ্যেই রয়েছে অস্ট্রেলিয়া। এজন্য প্রতিবছর লাখ লাখ শিক্ষাথীর্ লেখাপড়ার জন্য সে দেশে পাড়ি জমাচ্ছেন। বিশ্বের সেরা বিশ্ববিদ্যালগুলোর সাতটির অবস্থানই অস্ট্রেলিয়ায়। এ ছাড়া অস্ট্রেলিয়াজুড়ে আরও রয়েছে ৪১টি বিশ্ববিদ্যালয়সহ ১ হাজার ১০০টির বেশি শিক্ষাপ্রতিষ্ঠান। অন্যদিকে মেধাবী শিক্ষাথীের্দর জন্য অস্ট্রেলিয়ায় আছে শিক্ষাবৃত্তির সুযোগ। বিদেশি শিক্ষাথীের্দর জন্য সে দেশের সরকার প্রতিবছর ২৫ কোটি ডলার পযর্ন্ত শিক্ষাবৃত্তি দিয়ে থাকে। আর এসব সুবিধা ছাড়াও উচ্চডিগ্রি অজের্নর পর সেখানে একটি ভালো চাকরির পাশাপাশি স্থায়ীভাবে বসবাসের সুযোগ তো থাকছেই। বাংলাদেশের শিক্ষাথীের্দর জন্যও দেশটিতে অপেক্ষা করছে তাদের বিশ্বমানের বিশ্ববিদ্যালয় এবং উন্নত শিক্ষার পরিবেশ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<34444 and publish = 1 order by id desc limit 3' at line 1