logo
মঙ্গলবার ২৩ এপ্রিল, ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১০ এপ্রিল ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষপে

জবিতে বৃক্ষরোপণ কর্মসূচি

ক্যাম্পাস ডেস্ক

চল রাখি জবি পরিচ্ছন্ন স্স্নোগান নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) নটরডেমিয়ান সোসাইটি অব জেএনইউয়ের উদ্যোগে ক্যাম্পাস পরিচ্ছন্ন ও বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ভবনের সামনে এ কর্মসূচি শুরু হয়।

এ সময় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত লাইব্রেরির পাশে, কাঁঠালতলায়, মেইনগেটের পাশে বৃক্ষরোপণ করে এবং পাশাপাশি ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় পরিছন্নতা অভিযান চালান। এর আগে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কাঁঠালতলা থেকে একটার্ যালি বের হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে এসে শান্ত চত্বরে শেষ হয়।

উলেস্নখ্য, বৃক্ষরোপণ ও পরিচ্ছন্নতা কর্মসূচির মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত সাবেক নটরডেমিয়ানদের সংগঠন 'নটরডেমিয়ান সোসাইটি অব জেএনইউ' ক্যাম্পাসের কল্যাণ এবং বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক কর্মকান্ডের প্রয়াস নিয়ে আনুষ্ঠানিক আত্মপ্রকাশ করেছে।

ঢাকা মহানগরীর শ্রেষ্ঠ প্রতিষ্ঠান

ক্যাম্পাস ডেস্ক

সমাজে শিক্ষকমাত্রই বিশেষ মর্যাদার অধিকারী; ভালোবাসা, সম্মান ও শ্রদ্ধার পাত্র। সমাজের জ্ঞানী ব্যক্তিদের মধ্যে শিক্ষক অন্যতম। এবার এই সম্মান অর্জন করলেন ঢাকা মহানগরীর ব্যবসায় শিক্ষা শাখায় বিশেষায়িত গুলশান কমার্স কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ এম এ কালাম। তিনি ঢাকা মহানগরীর শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান হিসেবে নির্বাচিত হয়েছেন। জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৯ উপলক্ষে মাধ্যমিক ও উচ্চশিক্ষা, ঢাকা অঞ্চল পরিচালিত প্রতিযোগিতায় তিনি এই শ্রেষ্ঠত্ব পান। এম এ কালাম রাজধানীর গুলশান-বাড্ডা লিংক রোডে অবস্থিত গুলশান কমার্স কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ। ২০০৪ সালে তার হাত ধরেই এই কলেজের যাত্রা শুরু। কলেজটি উচ্চ মাধ্যমিক পর্যায়ে এবং স্নাতক ব্যবসায় শিক্ষা শাখায় পাঠদান করে আসছে। এরই মধ্যে কলেজটি পাঠদান কৌশল, ছাত্রছাত্রীর সংখ্যা, অর্জিত ফলাফল ও সহশিক্ষা কার্যক্রম সবার দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। ২০১৯ সাল থেকে নিজস্ব ভবনে কলেজটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিবিএস স্নাতক পর্যায়ে পাঠদান কার্যক্রমের স্বীকৃতি অর্জন করে। কলেজটি এম এ কালাম শিক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের অধীনে পরিচালিত একটি ব্যতিক্রমী শিক্ষাপ্রতিষ্ঠান। তিনি ১৯৯৩ সালে কমার্স প্রকাশনী প্রতিষ্ঠার মাধ্যমে এ দেশের উচ্চশিক্ষার (ব্যবসায় শাখায়) মানকে উন্নীতকরণে বিশেষ ভূমিকা পালন করেন। খিলগাঁও মডেল বিশ্ববিদ্যালয় কলেজ থেকে তার শিক্ষকতা জীবন শুরু হয়। এই স্বীকৃতিকে কলেজের শিক্ষক, শিক্ষার্থী এবং সম্মানিত অভিভাবক, শুভাকাঙ্ক্ষী ও শুভানুধ্যায়ীদের অর্জন বলে মনে করেন। পাশাপাশি ব্যবসায় শিক্ষা প্রসারকে আরও যুগোপযোগী করার অনুপ্রেরণা জোগাবে বলে তিনি মনে করেন।

নজরুল বিশ্ববিদ্যালয়ে ফ্রি বস্নাড গ্রম্নপিং

ক্যাম্পাস ডেস্ক

রক্তের গ্রম্নপ এবং রক্তদানে সচেতনতা তৈরির লক্ষ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন 'রংধনুর' উদ্যোগে দ্বিতীয়বারের মতো 'ফ্রি বস্নাড গ্রম্নপিং ক্যাম্পেইন' অনুষ্ঠিত হয়েছে।

ক্যাম্পেইনে ৩৫০ জনের রক্তের গ্রম্নপ বিনামূল্যে পরীক্ষা করে জানিয়ে দেয়া হয়। ক্যাম্পেইনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। ভিসি মহোদয় মানবতার কাজে নিয়োজিত থাকায় রংধনুকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং এমন স্বেচ্ছাসেবী কার্যক্রম অব্যাহত রাখতে উৎসাহ প্রদান করেন।

এ সময় উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাহাবউদ্দিন, প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান, সিএসই বিভাগের সহযোগী প্রফেসর শেখ সুজন আলী, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সহকারী প্রফেসর শেখ মেহেদী হাসান।

লোকপ্রশাসন ও সরকার পরিচালন বিদ্যা বিভাগের প্রভাষক ওয়ালী উলস্নাহ, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের প্রভাষক মাকসুদুল মান্নান, পিএস টু ভিসি হাফিজুর রহমান, সংগঠনের সভাপতি মো. জুবায়েদ হোসেন, সহ-সভাপতি নিলয় মাহমুদ রুবেল, সাধারণ সম্পাদক শাহীনুর রহমান শিমুলসহ সংগঠনের সদস্যরা।

\হ'চলব মোরা একসঙ্গে জয় করব মানবতাকে' স্স্নোগানকে ধারণ করে যাত্রা শুরু করা সংগঠনটি এর আগেও কিছু ব্যতিক্রমী কাজ করে আলোচনায় এসেছে। যার মধ্যে দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, বৃক্ষরোপণ, এতিমদের মধ্যে শীতবস্ত্র বিতরণ, মানবতার দেয়াল অন্যতম।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে