logo
বুধবার ১৯ জুন, ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৮ মে ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষপে

৩৩ দিনের দীর্ঘ ছুটিতে

রোকেয়া বিশ্ববিদ্যালয়

য় ক্যাম্পাস ডেস্ক

গ্রীষ্মকালীন অবকাশ, জুমাতুল বিদা, শবেকদর ও পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে টানা ৩৩ দিনের দীর্ঘ ছুটিতে যাচ্ছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি)। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের তথ্য ও জনসংযোগ দপ্তরের সেকশন অফিসার আরিফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

জানা গেছে, আগামী রবিবার, ১৯ মে থেকে ১৭ জুন, সোমবার পর্যন্ত অফিস ছুটি ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ১৭ ও ১৮ মে শুক্র ও শনিবার হওয়ায় এ ছুটি ১৬ মে থেকে কার্যকর হবে। সেই হিসাবে ১৬ মে থেকে ১৭ জুন পর্যন্ত মোট ৩৩ দিন বিশ্ববিদ্যালয়ের সব ধরনের ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে। ছুটি শেষে আগামী ১৮ জুন, মঙ্গলবার থেকে যথারীতি ক্লাস ও পরীক্ষা শুরু হবে।

এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো আগামী ১ জুন, শনিবার থেকে ১৪ জুন, শুক্রবার পর্যন্ত বন্ধ থাকবে। এ সময় ক্যাম্পাসে বহিরাগত কেউ অথবা বহিরাগত কোনো যানবাহন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পূর্বানুমতি ছাড়া প্রবেশ করতে পারবে না।

ঢাবির শতবর্ষপূর্তি

উদযাপনের প্রস্তুতি

য় ক্যাম্পাস ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উদযাপন উপলক্ষে উপাচার্য কার্যালয় সংলগ্ন লাউঞ্জে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। ঢাবির প্রফেসর ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন। এ সময় গৃহীত বিভিন্ন কর্মসূচির অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়। 'রাষ্ট্র বিনির্মাণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূমিকা' শীর্ষক স্মারক গ্রন্থ,'সেন্টিনারি ভলিউম' শীর্ষক জার্নাল ও কনভোকেশন বক্তৃতা নিয়ে ভলিউম প্রকাশ, 'ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস' শীর্ষক গ্রন্থ রচনা, সপ্তাহব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান, বিদেশে প্রতিষ্ঠিত ও খ্যাতিমান সাবেক শিক্ষার্থীদের নিয়ে সম্মেলন আয়োজন, শিক্ষার্থীদের কল্যাণে বিশ্ববিদ্যালয় তহবিল গঠন, ল্যান্ডমার্ক টাওয়ার নির্মাণ, বুকশপ প্রতিষ্ঠাসহ বিভিন্ন কর্মসূচি পর্যালোচনা করা হয় এবং এসব কর্মসূচি বাস্তবায়নে বিভিন্ন উপ-কমিটির কার্যক্রম আরও গতিশীল করার ওপর গুরুত্বারোপ করা হয়। সভায় ঢাবির প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ড. মুহাম্মদ সামাদ, সাবেক ভিসি প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তোফায়েল আহমদ চৌধুরী, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সাদেকা হালিম, জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. ইমদাদুল হক, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন প্রফেসর ড. এএসএম মাকসুদ কামাল প্রমুখ উপস্থিত ছিলেন।

ইবির ছুটিতে

পুনর্বিন্যাস

য় ক্যাম্পাস ডেস্ক

পবিত্র রমজান, বুদ্ধপূর্ণিমা, গ্রীষ্মকাল, জুমাতুল বিদা, শবেকদর ও ঈদুল ফিতর উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছুটিতে পুনর্বিন্যাস করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়। রেজিস্ট্রার অফিস সূত্রে, বিশ্ববিদ্যালয়ের ক্যালেন্ডারে প্রদত্ত ১১ জুনের পরিবর্তে ১২ জুন পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্লাসসমূহ বন্ধ থাকবে। এ ছাড়া গ্রীষ্মকাল, জুমাতুল বিদা, শবেকদর ও ঈদুল ফিতর উপলক্ষে অফিসসমূহ পূর্বঘোষিত ২৫ মের পরিবর্তে ২৭ মে থেকে বন্ধ হবে এবং পূর্বঘোষিত ১০ জুনের পরিবর্তে ১২ জুন খুলবে। উলেস্নখ্য, আগামী ২৫ ও ২৬ মে অফিসসমূহ খোলা থাকবে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম ১৫ জুন থেকে আবার যথারীতি চলবে। বুদ্ধপূর্ণিমা উপলক্ষে সরকারি ছুটিতে বিশ্ববিদ্যালয়ের অফিসসমূহ আগামী ১৮ মে বন্ধ থাকবে।

কানাডায় অ্যাওয়ার্ড

পেলেন বাংলাদেশি ছাত্রী

য় ক্যাম্পাস ডেস্ক

কানাডায় মর্যাদাপূর্ণ অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশি ছাত্রী ফাবিহা বুশরা। তিনি 'হান্টলে শলার অ্যাওয়ার্ড' লাভ করেছেন। অর্থনীতি বিষয়ে সেরা গবেষণাপত্রের জন্য তিনি ওই অ্যাওয়ার্ড লাভ করেন। ফাবিহা বুশরা কানাডার কার্লটন ইউনিভার্সিটিতে অর্থনীতি বিভাগে পড়াশোনা করছেন।

জানা গেছে, চট্টগ্রাম জেলার লোহাগড়া উপজেলার চুনাতি গ্রামের ফাবিহা কার্লটন ইউনিভার্সিটিতে এ বছর অর্থনীতিতে এমএ ডিগ্রি সম্পন্ন করেন।

উলেস্নখ্য, অর্থনীতি বিভাগের প্রধানের সুপারিশক্রমে গ্র্যাজুয়েট এবং পোস্ট ডক্টরালবিষয়ক ডিন প্রতিবছর মেধাবী গ্র্যাজুয়েট ছাত্রছাত্রীদের মাঝে এই অ্যাওয়ার্ড প্রদান করেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে