শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ২৫ মে ২০১৯, ০০:০০

জলবায়ু পরিবর্তন

বিষয়ক সভা

য় ক্যাম্পাস ডেস্ক

জলবায়ু পরিবর্তনে তরুণদের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও সক্ষমতা তৈরির লক্ষ্যে তরুণদের সঙ্গে নেটওয়ার্কিং সভা অনুষ্ঠিত হয়। ভোলা জেলায় প্রশাসনের উদ্যোগে এবং ইউনিসেফের সহযোগিতায় বৃহস্পতিবার (২৩ মে) সকালে ভোলা জেলা প্রশাসকের কার্যালয়ের হল রুমে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মৃধা মো. মোজাহিদুল ইসলামের সভাপতিত্বে নেটওয়ার্কিং সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. মাহমুদুর রহমান।

এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা যুব উন্নয়নবিষয়ক কর্মকর্তা জাহাঙ্গীর উদ্দিন আহমদ, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা এবিএম আকরাম হোসেন, ইউনিসেফের শিশু সুরক্ষা কর্মকর্তা জামিল হাসান, এলজিসি প্রকল্পের জেলা সমন্বয়কারী আবদুস সালাম। কর্মশালা পরিচালনা করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রভাষক আসিফ মইনুর চৌধুরী। সেমিনারের সার্বিক দায়িত্ব পালন করেন ইয়ুথ নেট বরিশাল প্রতিনিধি মো. সোহানুর রহমান, ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশের নির্বাহী পরিচালক আদিল হোসেন তপু। কর্মশালায় জলবায়ু পরিবর্তন ঝুঁকি এবং এই ঝুঁকি ও পরিবর্তনজনিত ক্ষতি কমিয়ে আনা এবং মোকাবেলায় যুব সমাজের করণীয় বিষয় সম্পর্কে আলোচনা করা হয়।

এসময় ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ, ভোলা যুব রেড ক্রিসেন্ট, কোস্ট ট্রাস্ট আইইসিএম প্রকল্পের কিশোর কিশোরী ক্লাব সদস্য, হেলপ অ্যান্ড কেয়ার, ধ্রম্নবতারা, এনসিটিএফসহ কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন অংশগ্রহণ করে।

প্রতিটি স্কুলে নারী

মেন্টর শিক্ষক

য় ক্যাম্পাস ডেস্ক

প্রতিটি স্কুলে একজন করে নারী মেন্টর শিক্ষক থাকা বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। স্কুলে কর্মরত শিক্ষকদের মধ্য থেকে একজন নারী শিক্ষককে মেন্টর শিক্ষকের দায়িত্ব দেয়া হবে। ছাত্রীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনের মাধ্যমে পারস্পরিক মিথস্ক্রিয়া বৃদ্ধি করবেন।

এ ছাড়া স্কুলে পাঠ্যপুস্তকের অন্তর্ভুক্ত জেন্ডার সম্পর্কিত বিষয় নিয়ে বিদ্যালয়ে পর্যালোচনার ব্যবস্থা করা, বিদ্যালয়ে প্রজনন স্বাস্থ্যের বিষয়ে সচেতনতা বৃদ্ধি এবং ছাত্রীদের জন্য পৃথক পরিচ্ছন্ন টয়লেটের ব্যবস্থা করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সম্প্রতি নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে জাতীয় কর্মপরিকল্পনা (২০১৮-২০৩০) বাস্তবায়নে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। বাংলাদেশ শিশু একাডেমিতে অনুষ্ঠিত এ সভার সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার। সভায় নারী ও শিশুদের প্রতি সহিংসতা প্রতিরোধে প্রণিত জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নে বিভিন্ন সিদ্ধান্ত নেয়া হয়েছে। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সূত্র সভার সিদ্ধান্তের বিষয়ে দৈনিক শিক্ষাকে নিশ্চিত করেছে।

সভার অন্যান্য সিদ্ধান্তের মধ্যে রয়েছে, নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে মনিটরিং ব্যবস্থা জোরদার করা, নারী নির্যাতন ও যৌন হয়রানী প্রতিরোধে যেসব আইন রয়েছে তার প্রচার বৃদ্ধি করা, নারী নির্যাতন মামলার আসামি ও কয়েদিদের ওপর গবেষণা ও কাউন্সিলিং প্রদান। এ ছাড়া ইসলামী ফাউন্ডেশনের ইমাম প্রশিক্ষণ কারিকুলামে নারী শিশু নির্যাতন প্রতিরোধের বিষয় অন্তর্ভুক্ত করা, নির্বাচিত জনপ্রতিনিধিদের উদ্যোগে মসজিদের খুৎবায় নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ ও প্রতিকারের বিষয়ে প্রচারণা বৃদ্ধি, জেলা উপজেলা পর্যায়ের নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটিগুলো সক্রিয়করণ ও প্রতিটি মন্ত্রণালয়ের চলমান প্রকল্পগুলোতে জনসচেতনতা খাতে প্রয়োজনীয় বরাদ্দ প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়েছে এ আন্তঃমন্ত্রণালয় সভায়।

গস্নাসগো বিশ্ববিদ্যালয়ের

আমন্ত্রণে খুলনা বিশ্ববিদ্যালয়

য় ক্যাম্পাস ডেস্ক

যুক্তরাজ্যের গস্নাসগো বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল বর্তমানে যুক্তরাজ্য সফররত রয়েছেন। খুলনা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান গস্নাসগো বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এন্টন মুসকট ইলিস্নর সঙ্গে গতকাল তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

প্রতিনিধি দলের অন্য দুই সদস্য খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপিস্ননের প্রফেসর ড. শামীম মাহাবুবুল হক এবং একই ডিসিপিস্ননের সহকারী অধ্যাপক ও চলমান আন্তঃমহাদেশীয় সেন্টার ফর সাসটেইনেবল হেলদি অ্যান্ড লার্নিং সিটিজ অ্যান্ড নেইবারহুডস প্রকল্পের বাংলাদেশ কান্ট্রি লিড ড. শিল্পী রায় ছাড়াও প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর প্রফেসর ইয়া পিং ওয়াং উপস্থিত ছিলেন।

উভয় বিশ্ববিদ্যালয়ের ভিসি বিশেষ করে শিক্ষা ও গবেষণার বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা করেন। খুবি উপাচার্য আন্তর্জাতিক মানের গবেষণার বিষয়ে গস্নাসগো বিশ্ববিদ্যালয়ের সহযোগিতা প্রত্যাশা করেন। এ বিষয়ে গস্নাসগো বিশ্ববিদ্যালয়ের ভিসি সহযোগিতা প্রদানের আশ্বাস দেন এবং তার বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক মানের গবেষণা কার্যক্রমের বিভিন্ন গবেষণাগার ও স্থাপনা পরিদর্শন ও অভিজ্ঞতা লাভের সানুগ্রহ সুযোগ প্রদান করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<50932 and publish = 1 order by id desc limit 3' at line 1