শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
ই স লা মী বি শ্ব বি দ্যা ল য়

শির উঁচু করে দাঁড়িয়ে 'মৃতু্যঞ্জয়ী মুজিব'

আজাহার ইসলাম
  ০৯ মার্চ ২০২০, ০০:০০

'মৃতু্যঞ্জয়ী মুজিবের পাশে যখন দাঁড়াই, তখন মুজিবের চেতনায় দেশপ্রেমে আত্মবিশ্বাসী হয়ে উঠি। আমাদের বিশ্ববিদ্যালয়ে এটি একটি অনন্য স্থাপনা' বলে জানান বাংলা বিভাগের শিক্ষার্থী আর কে রাজু। তেমনি লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী রিয়াদ জানান, 'দেশের কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর এরকম কোনো মু্যরাল নেই। এরকম একটি মু্যরাল আমাদের বিশ্ববিদ্যালয়ে আছে এ জন্য আমরা গর্বিত।' এরকম বিশ্ববিদ্যালয়ের হাজারো শিক্ষার্থী তাদের অভিব্যক্তি জানান।

বলছিলাম দেশের দ্বিতীয় বৃহত্তম মুজিব মু্যরাল 'মৃতু্যঞ্জয়ী মুজিব' সম্পর্কে। যা ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) অবস্থিত। ক্যাম্পাসের প্রধান ফটক থেকে সামনে তাকালেই চোখে পড়ে শির উঁচু করে দাঁড়িয়ে থাকা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি স্মরণে নির্মিত মু্যরালটি।

মু্যরালটির পরিকল্পনা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ব্যবস্থাপনা বিভাগের সাবেক ছাত্র জালাল উদ্দীন তুহিনের যৌথ অর্থায়নে এটি স্থাপন করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) আলিমুজ্জামান টুটুল নকশা করেন মু্যরালটির। শৈল্পিক কারুকার্যের রূপ দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের সহকারী অধ্যাপক কনক কুমার পাঠক। ২০১৮ সালের ৭ জানুয়ারি মু্যরালটির উদ্বোধন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

মু্যরালটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সৌন্দর্যকে হাজার গুণে বাড়িয়ে দিয়েছে। যা দর্শনার্থীদের নজর কাড়ে। বিশ্ববিদ্যালয়ের মূল ফটক মহাসড়কের পাশে হওয়ায় দেখা যায় যাতায়াতকারীরাও যাওয়ার সময় মু্যরালটির সৌন্দর্য উপভোগ করার জন্য তাকিয়ে থাকে। অনেক সময় বিভিন্ন পিকনিক স্পটে যাওয়ার সময় মূল ফটকে গাড়ি থামিয়ে মু্যরালটির সৌন্দর্য উপভোগ করে পর্যটকরা।

রড ও সিমেন্ট দিয়ে তৈরি মু্যরালটির মূল স্থাপনার দৈর্ঘ্য সিঁড়িসহ ৫০ ফুট এবং প্রস্থ ৩৮ ফুট। বেদির উচ্চতা ৫ ফুট। বেদির ওপর নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতির দৈর্ঘ্য ২৬ ফুট এবং প্রস্থ ১৭ ফুট। এর তিনটি সিঁড়ি রয়েছে। স্থাপনার তিন দিকে দর্শনার্থীদের চলাফেরার জন্য দুই স্তরের ১৫ ফুট চওড়া জায়গা রয়েছে। মূল বেদির ওপর আড়াই ফুট উচ্চতা এবং ২০ ফুট চওড়া একটি দেয়াল স্থাপন করা হয়েছে, যেটার ওপর যে কেউ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করতে পারবে। শ্রদ্ধা নিবেদন ছাড়াও মু্যরালটি সিঁড়িতে দেখা যায় শিক্ষার্থীদের আড্ডা। দেখা যায় ব্যাচ ডের্/যাগ ডেতে অনেকের ফটোসেশন। এসব ছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠনগুলো মু্যরালটির সামনে ফটোসেশন করে থাকে।

মূল প্রতিকৃতির ডান পাশে ৪ ফুট চওড়া ও ২০ ফুট উচ্চতার একটি ওয়াল স্থাপন করা হয়েছে- যাতে বঙ্গবন্ধুর স্বাক্ষর করা একটি ইংরেজি বাণী লিপিবদ্ধ আছে। তার ঠিক নিচেই রয়েছে তার বাংলা অনুবাদ। বাণীটি হলো 'একজন মানুষ হিসেবে সমগ্র মানব জাতি নিয়ে আমি ভাবি। একজন বাঙালি হিসেবে যা কিছু বাঙালিদের সঙ্গে সম্পর্কিত তা আমাকে গভীরভাবে ভাবায়। এই নিরন্তন সম্পত্তির উৎস ভালোবাসা। অক্ষয় ভালোবাসা, যে ভালোবাসা আমার রাজনীতি এবং অস্তিত্বকে অর্থবহ করে তোলে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<91735 and publish = 1 order by id desc limit 3' at line 1