মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৪ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

কেন কালো বিড়ালকে অশুভ ধরা হয়?

য় হাট্টি মা টিম টিম ডেস্ক

প্রায় সবাই এই কুসংস্কার সম্পর্কে জানেন যে, যদি কারও সামনে দিয়ে কালো বিড়াল যায় তবে তার ভাগ্যে খারাপ কিছু ঘটছে। কিন্তু এটা জানেন যে, কেন কালো বিড়ালকে দুর্ভাগ্যের কারণ হিসেবে ধরা হয়? এটা শুধুই তার গায়ের রঙের জন্য, নাকি আরও বাজে কিছু আছে এর পেছনে?

প্রাচীন মিশরীয় সভ্যতায় সব ধরনের বিড়ালকেই খুব আদরযত্ন করা হতো। তারা বিড়ালদের ব্যাপারে এতটাই সিরিয়াস ছিল যে বিড়াল মারার অপরাধের শাস্তি ছিল মৃতু্যদন্ড। কিছু শতাব্দী পরে প্যাগানদের সব ঐতিহ্য খ্রিস্টধর্মের বিস্তারের কারণে চাপা পড়ে যায়। তখন প্যাগানদের কিছু ঐতিহ্যকে সাধারণ মানুষের কাছে খারাপ ব্যাপার হিসেবে উপস্থাপন করা শুরু হয়।

১২৩৩ সালে পোপ নবম গ্রেগরি বলেন, শয়তান কালো বিড়ালের মাধ্যমে পুনর্জন্ম লাভ করে, তাই কালো বিড়াল মানেই শয়তান। এই ঘোষণার পর পরই খ্রিস্টধর্মের অনুসারীরা ধর্মের প্রতি তাদের আনুগত্য দেখানোর জন্য আশপাশের যত কালো বিড়াল ছিল, ধরে এনে পোড়ানো শুরু করে। ১৪০০ শতকের দিকে পরিস্থিতি এতটাই খারাপ হয়ে ওঠে যে ইউরোপের কোনো কোনো অংশে কালো বিড়াল প্রায় বিলুপ্ত হয়ে গিয়েছিল। যেহেতু কালো বিড়ালকে শয়তানের সঙ্গে জোড়া লাগানো হয়েছে, তাই পরবর্তী কয়েক শতাব্দীতে ডাইনি ও কালো বিড়ালের মধ্যে যোগসূত্র বের করা হয়।

বরফ যুগের কথা

য় হাট্টি মা টিম টিম ডেস্ক

এই পৃথিবীতে মানুষের উদ্ভব হয়েছে নিয়মিত আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে যুদ্ধ করতে করতে। পৃথিবীর আবহাওয়া পর্যবেক্ষণ করলে দেখা যায় এর জলবায়ু বেশির ভাগ সময় এখনকার থেকে উষ্ণ ও শান্ত ছিল। প্রায় ৩৫ মিলিয়ন বছর আগে অ্যান্টার্কটিকাতে প্রথম গেস্নসিয়াল কুলিংয়ের প্রমাণ পাওয়া যায়। এরপর প্রায় ১৪ থেকে ১১ মিলিয়ন বছর আগে আবারও পৃথিবীর তাপমাত্রা খুবই কমে আসে। সর্বশেষ খুবই বড় ধরনের গেস্নসিয়াল কুলিং দেখা যায় প্রায় ৩.২ মিলিয়ন বছর আগে, এই সময়ই সর্বপ্রথম উত্তর গোলার্ধ্বে গেস্নসিয়ার তৈরি হয়। প্রায় ২.৫ মিলিয়ন বছর আগে এই তাপমাত্রা আরও অবনমন দেখা যায়। ধারণা করা হয় এই সময়ই প্রথম মানুষের উদ্ভব হয়।

আবহাওয়ার পরিবর্তন যখন খুব একটা প্রকট ছিল না, সে সময়টাতে মানুষের উদ্ভব হয়। সময়টা ধরা হয় ৪ থেকে ২ মিলিয়ন বছর আগের। ধরা হয় মানুষের প্রথম উদ্ভব ঘটে আফ্রিকান সাভানাতে। সে সময় সেখানে বড়-ছোট মিলিয়ে আরও অসংখ্য স্তন্যপায়ী প্রাইমেটের উদ্ভব হয়।

প্রায় ১.৬ মিলিয়ন বছর আগে পস্নায়েস্টিসিন যুগে পৃথিবীর আবহাওয়ার এই নিয়মিত পরিবর্তন কিছুটা দ্রম্নতগতির হয়। এই আইস এইজ তো এই মরু আবহাওয়া। দীর্ঘ সময় ধরে ইউরোপ এবং উত্তর আমেরিকার উত্তর অংশটা পুরু বরফের আস্তরণে ঢাকা ছিল। এই অবস্থার শেষ হয় মাত্র প্রায় ১৫,০০০ বছর আগে। এসময় যেসব জায়গাগুলো গেস্নসিয়ারের নিচে চাপা পড়েছিল, সেসব জায়গার গড় উচ্চতা ছিল এখনকার সমুদ্রসীমার প্রায় ৩০০ ফুট নিচে। এতে এলাস্কা ও সাইবেরিয়ার মধ্যে কোনো পানির বাধা ছিল না। ব্রিটেনও ইউরোপের মূল ভূখন্ডের সঙ্গে সংযুক্ত ছিল। এই আইস এইজের সময়ই সাহারা ও উত্তর আফ্রিকার বনভূমি নিশ্চিহ্ন হওয়া শুরু করে এবং জায়গাগুলো এমন শুষ্ক হয়ে যায়।

লাটাই ছড়া সাহিত্য

পুরস্কার ২০১৯

য় হাট্টি মা টিম টিম ডেস্ক

ছড়াবিষয়ক লিটলম্যাগাজিন 'লাটাই'-এর উদ্যোগে ৪র্থ বারের মতো 'লাটাইছড়া সাহিত্য পুরস্কার ২০১৯' ঘোষণা করা হয়েছে। লাটাই উপদেষ্টা শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম ও সম্পাদক মামুন সারওয়ার বিষয়টি জানিয়েছেন। ২০১৯ সালে পুরস্কার পেয়েছেন- তপংকর চক্রবর্তী, আজীবন সম্মাননা, আহমাদ উলস্নাহ, শিশুতোষ ছড়ায়, আহমেদ জসিম, লোকছড়ায়, সুজন বড়ুয়া, পদ্য ছড়ায়, মানজুর মুহাম্মদ, দেশপ্রেমের ছড়ায় এছাড়া তরুণ ছড়াকার ইমরান পরশ, গিয়াস উদ্দিন রুপম ও আরিফ বখ্‌তিয়ার। নভেম্বর মাসের শেষে পুরস্কার প্রাপ্তদের হাতে অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার তুলে দেয়া হবে। এছাড়া ২০১৮ সালে পুরস্কার পেয়েছেন আনজীর লিটন, রোমেন রায়হান, ওয়াসিফ-এ-খোদা, নীহার মোশারফ, আহমাদ স্বাধীন। ২০১৭ সালে পেয়েছেন ফারুক নওয়াজ, ফারুক হোসেন, হাসান হাফিজ, স ম শামসুল আলম, আহমেদ সাব্বির, অদ্বৈত মারুত, মঈন মুরসালিন। ২০১৬ সালে পেয়েছেন আলম তালুকদার, আসলাম সানী, আমীরুল ইসলাম, রহীম শাহ, কামাল হোসাইন, আবিদ আজম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<66556 and publish = 1 order by id desc limit 3' at line 1