শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

হ্যালির ধূমকেতু

হাট্টি মা টিম টিম ডেস্ক
  ০৮ আগস্ট ২০১৮, ০০:০০

হ্যালির ধূমকেতু হলো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ধূমকেতু। একে ক্ষণস্থায়ী ধূমকেতু বলা হয় কারণ সে সূযের্ক একবার প্রদক্ষিণ করতে ২০০ বছরের কম সময় নেয়।

আজ থেকে হাজার বছর আগেও মানুষ এ ধূমকেতু দেখত বলে জানা যায়। ব্যাবিলন, চীন ও ইউরোপে পযের্বক্ষকরা তখন হ্যালির ধূমকেতু দেখেছেন বলে নথিপত্রে লিখে রেখেছেন।

প্রতি ৭৫ বা ৭৬ বছর পরপর খালি চোখে এ ধূমকেতু দেখা যায় পৃথিবী থেকে। ১৯৮৬ সালে সবের্শষ একে দেখা যায়। আশা করা যাচ্ছে ২০৬১ সালে আবার দেখা যাবে। ইংরেজ জ্যোতিবির্জ্ঞানী এডমন্ড হ্যালি সবর্প্রথম এ ধূমকেতুর সূযের্ক কেন্দ্র করে একবার ঘোরার সময়কাল বের করেন। তার নামানুসারেই এ ধূমকেতুর নামকরণ করা হয়।

১৯৮৬ সালে যখন শেষবার এটি দৃশ্যমান হয় তখন বিজ্ঞানীরা আকাশযান ব্যবহার করে এটি পযের্বক্ষণ করার সুযোগ পান। এ সুযোগে পুরনো অনেক তথ্য ও ধারণা যাচাই করে নেয়ার পাশাপাশি কিছু ভুল ধারণাও শুধরে নেয়া সম্ভব হয়। যেমন আগে ধারণা ছিল এতে গলন্ত বরফের পরিমাণ অনেক বেশি। কিন্তু এ পযের্বক্ষণে প্রমাণিত হয় আসলে এর পরিমাণ অনেক কম।

লেজের মতো দেখতে অংশটির আসল নাম ‘কোমা’, যা কি না পানি ও কাবর্ন ডাইঅক্সাইডের বাষ্প নিয়ে তৈরি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<6960 and publish = 1 order by id desc limit 3' at line 1