বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৬ নভেম্বর ২০১৯, ০০:০০

পৃথিবীর সবচেয়ে বড় প্রজাপতি

য় হাট্টি মা টিম টিম ডেস্ক

এটলাস মথ, স্যাটারনাইডিয়া পরিবারের একটি প্রজাতি। এক ধরনের প্রজাপতি, এটি পৃথিবীর সবচেয়ে বড় প্রজাপতি। স্বাভাবিক প্রশ্ন জাগে, একটা প্রজাপতি আর কতই বা বড় হবে? এই প্রজাপতিটির বিস্তার (এক পাখা থেকে আরেক পাখা পর্যন্ত) ১২ ইঞ্চি পর্যন্ত হতে পারে। মোট কীটটির ক্ষেত্রফল প্রায় ৪০০ বর্গসেন্টিমিটার হতে পারে। ছোটখাটো একটা পাখি বটে। সাউথ ইস্ট এশিয়ার ট্রপিক্যাল এবং সাবট্রপিক্যাল অংশজুড়ে এদের পাওয়া যায়। মালয় দ্বীপপুঞ্জ এলাকায় এদের সচরাচর দেখা যায়।

সুন্দরবন অভয়ারণ্য

য় হাট্টি মা টিম টিম ডেস্ক

অভয়ারণ্য বলতে বোঝানো হয়, এমন বন বা বনের এমন অংশকে, যেখানে গাছপালা ও পশুপাখিদের মানুষের হাত থেকে নিরাপত্তা দেয়া হয়। মানে, ওই বনে বা বনের ওই অংশে অনুমতি ছাড়া শিকার করা কিংবা গাছ কাটা নিষেধ। এমনকি ওখানে যাতায়াত করাও নিষেধ। তোমাকে যেতে হলে বন বিভাগের অনুমতি নিয়ে যেতে হবে। এর মাধ্যমে বন থেকে অতিরিক্ত শিকার করা, অতিরিক্ত গাছ কাটা- এগুলো বন্ধ রাখা হয়।

আমাদের সুন্দরবনেও এরকম তিনটি অভয়ারণ্য আছে যথা- পূর্বাঞ্চলীয় সুন্দরবন অভয়ারণ্য, পশ্চিমাঞ্চলীয় সুন্দরবন অভয়ারণ্য আর দক্ষিণাঞ্চলীয় সুন্দরবন অভয়ারণ্য। এর মধ্যে পূর্বাঞ্চলীয় অভয়ারণ্যে গাছপালার বৈচিত্র্য একটু বেশি। এখানে বেশি আছে সুন্দরী, গেওয়া, পশর, কেওড়া, সিংড়া, আমুর, গোলপাতা- এসব গাছ আর ঘাসজাতীয় উদ্ভিদ। আবার পশ্চিমাঞ্চলীয় অভয়ারণ্যে বেশি দেখা যায় গেওয়া, গরান আর হোন্তাল গাছ। আর দক্ষিণাঞ্চলীয় অভয়ারণ্যে বেশি দেখা যায় গেওয়া গাছ। অন্যান্য গাছ তেমন দেখা যায় না। এ অঞ্চলটিতে লবণাক্ততা একটু বেশিই তো, তাই। আর এ লবণাক্ততা আবার কম-বেশিও হয়। সব মিলিয়ে গাছেদের জন্য এ অঞ্চলটি তেমন সুবিধের নয়!

\হঅক্ষরবৃত্ত পান্ডুলিপি পুরস্কার-২০২০

য় হাট্টি মা টিম টিম ডেস্ক

চট্টগ্রামের সৃজনশীল প্রকাশনী অক্ষরবৃত্ত প্রকাশনের 'অক্ষরবৃত্ত পান্ডুলিপি পুরস্কার-২০১৯ পেয়েছেন পাঁচ লেখক। পুরস্কারপ্রাপ্তরা হলেন- কবিতা শাখায় সাজিদ মোহন, উপন্যাস শাখায়- এমরান কবির, গল্প শাখায়- প্রিন্স আশরাফ, প্রবন্ধ শাখায়- জাহাঙ্গীর আলম জাহান, শিশুসাহিত্য শাখায়- জনি হোসেন কাব্য। পুরস্কারপ্রাপ্ত পাঁচ লেখককে অক্ষরবৃত্ত প্রকাশনের পক্ষ থেকে শুভেচ্ছা।অক্ষরবৃত্ত প্রকাশনের স্বত্বাধিকারী ও প্রকাশক আনিস সুজন বলেন, মৌলিক সাহিত্যকর্ম তুলে আনার লক্ষ্যেই ছিল আমাদের এই আয়োজন। সারা দেশ থেকে অনেক ভালো ভালো পান্ডুলিপি জমা পড়েছিল এ প্রতিযোগিতায়। দেশের খ্যাতিমান সাহিত্যিকরা নিজ নিজ শাখায় বিচারকের দায়িত্ব পালন করেছিলেন। পাঁচটি বিভাগে মৌলিক লেখার জন্য এ পুরস্কার দেওয়ার ঘোষণার পর পান্ডুলিপি জমা পড়ে প্রায় ১২০০টি। কয়েক ধাপে বাছাই শেষে পাঁচটি পান্ডুলিপি নির্বাচন করা হয়েছে। পুরস্কারপ্রাপ্ত পান্ডুলিপিগুলো বই আকারে প্রকাশ করা হবে ২০২০ বইমেলায়। সেই সঙ্গে পুরস্কারপ্রাপ্ত লেখকদের জন্য থাকছে অর্থ সম্মাননা, ক্রেস্ট, বই।

ডালিমের অনেক গুণ

য় হাট্টি মা টিম টিম ডেস্ক

ডালিম কার না পছন্দ, এর নজরকাড়া ফুল ও সুস্বাদু ফল। ইংরেজি নাম চড়সবমৎধহধঃব। একসময় প্রায় প্রতিটি বাড়ির আঙিনায় এর দেখা মিলত; কিন্তু এখন ততটা দেখা যায় না। ডালিমের ফলে রয়েছে অনেক গুণ তা আমাদের অনেকেরই অজানা। এদের রয়েছে কিছু পলিফেনল যা আল্টাভায়োলেট রেডিয়েশন ও জীবাণুর আক্রমণকে প্রতিহত করে। এতে রয়েছে অসাধারণ এন্টিঅক্সিডেন্ট ক্ষমতা। এন্টিঅক্সিডেন্ট শরীরে বিভিন্ন অবস্থায় তৈরি ক্যান্সারসহ অন্যান্য রোগ সৃষ্টি করতে সক্ষম এমন ফ্রি রেডিক্যালগুলোকে ধ্বংস বা বস্নক করে দেয়ার ক্ষমতা রাখে।

পলিফেনল সাধারাণত ফলের খোসায় বা বাইরের রঙিন আবরণেই থাকে; কিন্তু ডালিমের ক্ষেত্রে তা আলাদা, এর খাওয়ার যোগ্য বীজ আবরণেও থাকে প্রচুর পলিফেনল। সম্প্রতি প্রকাশিত গবেষণা রিপোর্ট অনুযায়ী, ডালিম থেকে সংগৃহীত পিউনিক্যালাজিন নামক পলিফেনল আলজাইমার রোগের চিকিৎসার জন্য ব্যবহার করা যেতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<75617 and publish = 1 order by id desc limit 3' at line 1