শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

নতুন এক ধরনের প্রজাপতি

য় হাট্টি মা টিম টিম ডেস্ক
  ২১ মার্চ ২০২০, ০০:০০

বান্দরবানের থানচিতে দেখা গেছে এক নতুন ধরনের প্রজাপতি। এদের পাখায় রয়েছে এক অদ্ভুত ধরনের রেখা। সূর্যের আলো ওই পাখায় পড়লে সেখান থেকে নীলাভ আলোর বিচ্ছুরণ দেখা যায়। শুকনো পাতায় বসতগড়া এই প্রজাপতির নাম তাই জঙ্গল গেস্নারি।

চীন, জাপান ও কোরিয়া যৌথভাবে ২০০৯ সালে একটি সৌরবিদু্যৎ উৎপাদন সেল উদ্ভাবন করেছে। অন্য সেলের তুলনায় এই সেল থেকে ১০ গুণ বেশি আলো পাওয়া যায়। ওই সৌরসেল তৈরি করা হয়েছিল এই জঙ্গল গেস্নারি প্রজাপতির পাখার নকশাকে অনুসরণ করে। এসব তথ্য জানিয়ে রেড ডেটা লিস্টের দলনেতা জানান, ১৩২ বছর আগে দুই ব্রিটিশ সেনা কর্মকর্তা মার্শাল জেফ ও লিওনেল ডি নিসেভিলির লেখা এক প্রতিবেদনে সিলেট জেলায় এই বিশেষ ধরনের প্রজাপতিটির কথা উলেস্নখ ছিল।

দেশে এ পর্যন্ত ৩০১ প্রজাতির প্রজাপতি দেখা গেছে। এর মধ্যে এই প্রকল্পের আওতায় যে ৫৮টি প্রজাতির ওপর মূল্যায়ন হয়েছে, তার মধ্যে ২৯টি বিপদাপন্ন অবস্থায় আছে। ঘাস, বৃক্ষ ও লতাগুল্ম নিঃশেষ হওয়ায় এরা বসতি হারিয়ে ফেলছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<93383 and publish = 1 order by id desc limit 3' at line 1