বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

যেসব কারণে ভুল করা ভালো

য় যাযাদি হেলথ ডেস্ক
  ০৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

মানুষের ভুল হবেই। কখনো ভুল করেনি, এমন মানুষের নজির নেই। ভুল করতে পছন্দ করেন না কেউ। তবে আপনি জানেন কি কিছু কারণে ভুল করা ভালো। ভুল করার কারণে আপনি হয়তো অনেক সময় বিব্রত বোধ করেন, হতাশ হয়ে পড়েন। তবে মনে রাখবেন ভুল করা নিয়ে হতাশার কিছু নেই। ভুল মানুষকে অনেক কিছু শিক্ষা দেয়। আসুন জেনে নিই কীভাবে ভুল থেকে শিক্ষা নেবেন।

নতুন কিছু শেখা

কথায় আছে, আপনি আপনার ভুল থেকেই শেখেন। বারবার ভুল করা আমাদের মস্তিষ্ক এবং দক্ষতা বিকাশের একটি গুরুত্বপূণর্ অংশ।

মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ের মনরোগবিদরা জানান, ভুল থেকে শিখলে মনের ‘বিকাশ হয়। বুদ্ধিমত্তা এমন একটি বিষয় যেটা নিয়ে কাজ করলে এর উন্নয়ন সম্ভব। এক থেকে তিন বছর বয়সী শিশুদের ওপর এক গবেষণায় দেখা গেছে, যে শিশুরা ভুলগুলোর প্রতি বেশি মনোযোগ দিয়েছে তারা ততই দ্রæত শিখেছে।

নতুন পথের সন্ধান

ভুলের কারণে অনেকের জীবনেই অনেক অপ্রত্যাশিত ইতিবাচক ঘটনা ঘটে। হয়তো কেউ চাবি ভুল করে হারিয়ে ফেলেছেন। সেটা খুঁজতে গিয়ে এমন কিছুর সন্ধান পেয়ে গেলেন যেটা হয়তো আরও বেশি জরুরি।

পৃথিবীতে মাইক্রোওয়েভ থেকে শুরু করে পেস মেকার পযর্ন্ত। ছোট বড় যত উদ্ভাবন রয়েছে, তার সবকিছু শুরু হয়েছিল কোনো না কোনো ভুল থেকে।

নিজেদের চিনতে শেখায়

অস্কার ওয়াইল্ড বলেছিলেন, মানুষ নিজেদের ভুলগুলোকে যে নামে ডাকে তাই হলো অভিজ্ঞতা। এ কারণে নিজেদের ব্যাপারে বা জীবন সম্বন্ধে শেখার একটি গুরুত্বপূণর্ অংশ হলো ভুল করা।

একটি বড় পরীক্ষায় ব্যথর্ হওয়ার মাধ্যমে আপনি শিখবেন কীভাবে হতাশা মোকাবেলা করতে হয়। পরিবারের গোপন কিছু কথা ভুল করে শুনে ফেললে, আপনি বিব্রতকর পরিস্থিতি সামলে নিতে শিখবেন।

লক্ষ্য অজের্নর পথ

সাবেক মাকির্ন প্রেসিডেন্ট এবং লেখক থিওডোর রুজভেল্ট বলেছেন, যে ব্যক্তি জীবনে কখনো ভুল করেনি, সে জীবনে কোনো কাজই করেনি।

ভুল করার কারণে আমরা প্রায়ই পুনরায় চেষ্টা করতে বা নতুন কোনো চ্যালেঞ্জ নিতে ভয় পাই। তবে জীবনের অবিচ্ছেদ্য অংশ হিসেবে ভুলকে মেনে নিলে আর এমনটা হবে না। বরং ভুল থেকে শিখে জীবনে কোনো বঁাধা ছাড়া এগিয়ে গেলে সহজেই লক্ষ্য অজর্ন সম্ভব।

ল’ হতে পারে হাসির খোরাক

উইলিয়াম শেক্সপিয়ারের বিশ্বখ্যাত নাটক ‘এ কমেডি অফ এরর ‘স’ থেকে শুরু করে ব্রিটিশ টিভি ব্যক্তিত্ব জন ক্লিসের অনুষ্ঠান ‘ফল্টি টাওয়াসর্’ পযর্ন্ত বেশিরভাগ জনপ্রিয় কমেডি তৈরি করা হয়েছে ভুল আর ভুল বোঝাবুঝির ওপর ভিত্তি করে।

কারণ একটু দূর থেকে দেখলে, ভুলগুলোকে বেশ হাস্যকর মনে হতে পারে। হয়তো একদিন আপনি উদ্ভট পোশাক পরে আছেন। আর সেদিনই বাড়ির দরজায় তালা পড়ে গেল। তখনই দেখা হয়ে গেল পছন্দের কারও সঙ্গে। তাৎক্ষণিকভাবে পুরো ব্যপারটায় বিব্রত হলেও কিছুদিন পর এই কথাটা ভেবেই আপনি খিলখিল করে হেসে উঠবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<11191 and publish = 1 order by id desc limit 3' at line 1