শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

গভার্বস্থায় ত্বক সমস্যা

নতুনধারা
  ০৭ জুলাই ২০১৮, ০০:০০

গভর্ধারণ মাতৃত্বের সীমাহীন আনন্দ। এ সময় গভর্বতী মায়ের পুষ্টি পরিচযার্র গুরুত্ব অনেক। গভার্বস্থায় ত্বক সমস্যা প্রথম প্রেগন্যান্সির শেষের দিকে হতে পারে। সারা শরীরে বিশেষ করে পেট ও হাতে চুলকানি এবং লাল হয়ে যাওয়া একে পলিসরফিক ইরাপশন অব প্রেগন্যান্সি বলে বা পিউপিপি। এ রকম চুলকানির ক্ষেত্রে চিকিৎসকের পরামশর্ নিয়ে গভর্বতীর জন্ডিস আছে কিনা দেখে নেয়া উচিত। তবে সাধারণত ক্যালামাইনযুক্ত লোশন ব্যবহার করলে চুলকানির হাত থেকে অনেকটাই রেহাই পাওয়া যায়। প্রসবের পর এটি আপনা থেকে মিলিয়ে যায়। এ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই।

আবার অনেক সময় গ্রেগন্যান্সির ৪-৫ মাস থাকাকালীন তলপেট, থাই ও বুকে ফাটা এবং লম্বা কুঁচকানো দাগ দেখা যায়, একে স্ট্রেচ মাকর্ বা স্ট্রেয়ি বলে। এইরকম দাগ হঠাৎ মোটা হলেও হতে পারে, আবার বয়ঃসন্ধিতেও দেখা দিতে পারে। ত্বকে টান পড়ার জন্য একরম ফাটা দাগের সৃষ্টি হয়। এটি কোনো অসুখ নয়। এটি হলো একটি কসমেটিক সমস্যা। ভিটামিন-ই, অ্যালোভেরা ট্রেটিনাইসযুক্ত মলমের সাহায্যে এর উপশম হতে পারে।

প্রেগন্যান্সির দ্বিতীয় ভাগে পানি নিয়ে ফুলে ওঠে সারাশরীরে হারপিস ইনফেকশনের মতো দেখতে চুলকানি থাকে। এরকম ইনফেকশনকে হারফিস জেসটেশন বলে। এ রোগের সঙ্গে হারপিস ভাইরাস ইনফেকশনের কোনো সম্পকর্ নেই। এ ক্ষেত্রে চমর্ বিশেষজ্ঞের পরামশর্ নেয়া উচিত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<2288 and publish = 1 order by id desc limit 3' at line 1