logo
বৃহস্পতিবার ২৩ মে, ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি হেলথ ডেস্ক   ১৬ মার্চ ২০১৯, ০০:০০  

নীরব রোগ ফ্যাটি লিভার

নীরব রোগ ফ্যাটি লিভার
আপনি কি নন-অ্যালকোহলিক স্টিয়াটোহেপাটাইটিসের (এনএএসইচ বা ন্যাশ) নাম শুনেছেন? বেশির ভাগ লোক এ রোগ সম্পর্কে শোনেননি। এটি হলো একপ্রকার ফ্যাটি লিভার রোগ। ডায়াবেটিস, ইনসুলিন রেজিস্ট্যান্স ও স্থূল লোকদের এ রোগ হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি।

এই রোগ শনাক্ত করা কঠিন এবং এর চিকিৎসা করা আরও কঠিন। নন-অ্যালকোহলিক স্টিয়াটোহেপাটাইটিসে (সংক্ষেপে, ন্যাশ) ভুক্তভোগীদের লিভারে প্রদাহ হয়, যা সিরোসিস নামে পরিচিত স্থায়ী ক্ষতের দিকে চালিত করে এবং লিভার ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি করে। কিছু বিশেষজ্ঞ ধারণা করছেন, আর কয়েক বছরের মধ্যে লিভার ট্রান্সপস্নান্টের সবচেয়ে বড় কারণ হতে পারে ন্যাশ।

কেন চিকিৎসক ও রোগীরা এ রোগকে উপেক্ষা করেন? 'এর কারণ হতে পারে, তারা এটি দেখে না অর্থাৎ এটি শনাক্ত করা কঠিন।' বিজনেস ইনসাইডারকে বলেন ইন্টারসেপ্ট ফার্মাসিউটিক্যালসের (এ কোম্পানিটি লিভার রোগের চিকিৎসার ওষুধ তৈরি করে) সিইও মার্ক প্রম্নজানস্কি।

ন্যাশের প্রাথমিক পর্যায়ে উপসর্গ দেখা যায় না বললেই চলে অর্থাৎ এ পর্যায়ে উপসর্গ বিরল। এটি শনাক্ত করতে লিভার বায়োপসির প্রয়োজন, যেখানে ছোট নিডল দিয়ে লিভার থেকে কোষ অপসারণ করা হয়। উপসর্গ বিরল বলে এ রোগ শনাক্ত করতে খুব দেরি হয়ে যায়, যা লিভার বিকলের কারণ হতে পারে এবং বর্তমানে এর কোনো চিকিৎসা নেই।

তারপরও আপনার জন্য সুখবর রয়েছে! আপনি ওজন কমিয়ে এবং স্বাস্থ্যসম্মত ওজন ও ডায়েটের মাধ্যমে ন্যাশ প্রতিরোধ করতে পারেন। এ ছাড়া ডাক্তার ও ফার্মাসিউটিক্যালস কোম্পানি এ রোগের চিকিৎসা ডেভেলপের জন্য চেষ্টা চালাচ্ছে। তারা ইতোমধ্যে একটি ওষুধ নিয়ে পরীক্ষা করছেন- আশা করা হচ্ছে যে ২০১৯ সালের মধ্যে এ ওষুধটি অনুমোদিত হবে। যদি আপনি ডায়াবেটিস রোগী হন ও স্থূলতা থাকে, তাহলে আপনি ন্যাশের উচ্চ ঝুঁকিতে আছেন, কিন্তু ঘাবড়াবেন না- ডায়াবেটিস ডায়েট অনুসরণ করে আপনি ন্যাশের ঝুঁকি হ্রাস করতে পারেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে