বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

এই গরমেও ত্বক থাকুক ফুরফুরে

গরম আসা মানেই ত্বকের হাজারও সমস্যা। অ্যাকনে, ঘামাচি,র্ যাশ, কিছু না কিছু লেগেই থাকে। তবে কয়েকটা নিয়ম মেনে চললে এগুলোর মোকাবেলা করা কোনো ব্যাপারই নয়। রইল কিছু টিপ্‌স
সুস্বাস্থ্য ডেস্ক
  ১৫ মে ২০১৯, ০০:০০

এক্সফোলিয়েট করুন নিয়মিত

দিনে দু'বার ফেসওয়াশ দিয়ে মুখ ধোওয়ার কথা সবাই জানেন। কিন্তু গরমে সেটাই যথেষ্ট নয়। একটা ভালো ফেস স্ক্রাব দিয়ে ত্বক এক্সফোলিয়েট না করলে ধুলো-ময়লা জমে ত্বকের কোষগুলো বন্ধ হয়ে যাবে। এতেই অ্যাকনের সমস্যা বেড়ে যায়। তা ছাড়া বাতাসে আদ্রতা বাড়লে মুখ বারবার ঘেমে ফ্যাকাসে দেখাবে। তাই মৃত কোষগুলো সরিয়ে ফেলার জন্যও স্ক্রাবিং প্রয়োজন। কোনো একটা মাইল্ড ফেস স্ক্রাব ব্যবহার করবেন। হয়ে গেলে ভালো করে ধুয়ে মুখে টোনার লাগান। স্পর্শকাতর ত্বক হলে অ্যালকোহল-ফ্রি টোনার ব্যবহার করাই ভালো। তারপর ময়েশ্চারাইজার অবশ্যই লাগাবেন। অনেকে ভাবেন গরমে ময়েশ্চারাইজারের প্রয়োজন নেই। কিন্তু ধারণাটা ভুল। ত্বকের আদ্রতা বজায় না রাখতে পারলে সমস্যা আরও বেড়ে যাবে। যদি আপনার কাছে কোনো ব্যাটারি অপারেটেড ফেস ক্লিনার থাকে, তাহলে সপ্তাহে একদিন স্ক্রাব না করে কোনো ফোম ফেসওয়াশ লাগিয়ে এই ক্লিনার ব্যবহার করতে পারেন। এতেই ত্বক ভালোভাবে পরিষ্কার হবে।

বেশি পরিমাণে পানীয়

গরমে জল বেশি খাওয়া প্রয়োজন, সেটা কোনো নতুন কথা নয়। তবে দিনে ২.৫ লিটার জল খাওয়া ছাড়াও শরীরে আরও পানীয় যাওয়া দরকার। ফলের রস খেতে পারেন। বিশেষ করে তরমুজ বা আনারস। তা ছাড়া রোজ সকালে নিজেই ডিটক্স ওয়াটার বানিয়ে নিন। এক লিটার জলে কয়েকটা শসার গোল করে কাটা টুকরো, একটা লেবুর রস আর কিছু পুদিনা পাতা ভিজিয়ে রাখুন। সারাদিনে অল্প অল্প করে খাবেন। এতে হজমক্ষমতাও বাড়বে। চাইলে দুটুকরো তরমুজও দিতে পারেন এতে।

ত্বকের আদ্রতার দিকে খেয়াল রাখুন

ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। তার আগে কোনো একটা সেরাম লাগাতে পারলে আরও ভালো। গরমে ট্যানিংয়ের সমস্যার জন্য আমরা বেশি ভাগ কোনো ক্লে মাস্ক বা চারকোল মাস্ক লাগাই। কিন্তু এতে ত্বকের আদ্রতা অনেকটা কমে যায়। তাই সপ্তাহে দুদিন হাইড্রেটিং মাস্ক লাগানো প্রয়োজন। হলুদ, দুধ আর মধু দিয়ে বাড়িতেই এই ধরনে প্যাক বানিয়ে নিতে পারেন। তবে যাদের ত্বক তৈলাক্ত তাদের দুধে সমস্যা হতে পারে। তার বদলে শসা-অ্যালোভেরার প্যাক লাগালে উপকার পাবেন।

পর্যাপ্ত পরিমাণে সানস্ক্রিন লাগান

অনেকে ভাবেন একবার সানস্ক্রিন লাগিয়ে বাড়ি থেকে বেরলেই সারাদিন চলে যাবে। কিন্তু চড়া রোদে বেরলে দু'তিন ঘণ্টা অন্তর সানস্ক্রিন লাগানো প্রয়োজন। সে ক্ষেত্রে একটা সানস্ক্রিন স্প্রে সঙ্গে রাখতে পারেন। এগুলোয় মেকআপ ঘেঁটে যাবে না। মনে রাখবেন মুখের জন্য এক চা-চামচ পরিমাণে সানস্ক্রিন প্রয়োজন। আর হাত-পা, গলা, পিঠের জন্য একটা শর্ট গস্নাসে যতটা পরিমাণ সানস্ক্রিন ধরবে, ততটা লাগানো উচিত।

রোদে পোড়া ত্বকের যত্ন নিন

খুব চড়া রোদে বেরলে অনেকের ত্বক পুড়ে লালচের্ যাশ বেরিয়ে যায়। তাদের দুপুর ১২টা থেকে ৩.৩০টা অবধি বাইরে যাওয়া এড়াতে হবে। নেহাতই বেরতে হলে সানস্ক্রিন, গগল্‌?স আর স্কার্ফ বা ছাতা নেয়া মাস্ট। বাড়ি ফিরে একটা পাতলা সুতির কাপড়ের কয়েক টুকরো বরফ নিয়ে পোড়া জায়গাগুলোর ওপর আলতো করে বুলিয়ে নিন। তারপর মুছে অ্যালোভেরা জেল লাগিয়ে রাখুন। খুব সমস্যা হলে ডার্মাটোলজিস্টের কাছে অবশ্যই যাবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<49428 and publish = 1 order by id desc limit 3' at line 1