logo
সোমবার ২৬ আগস্ট, ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

  যাযাদি হেলথ ডেস্ক   ১৭ জুলাই ২০১৯, ০০:০০  

বিনা খরচায় যেভাবে গড়বেন সুঠাম শরীর

বিনা খরচায় যেভাবে গড়বেন সুঠাম শরীর
শরীর ঠিক রাখার জন্য নিয়মিত জিমে যাচ্ছেন। অথবা বাসায় জিমের ব্যবস্থা করে নিয়েছেন। দুটোতেই আপনার অর্থ খরচ হচ্ছে এবং নিয়মিত না করলে উপকারে আসে না।

খাবার নিয়ন্ত্রণ করে চিকন থাকতে যাচ্ছেন। এতে কিছু বিপদের ভয়ও রয়েছে। দেহে পুষ্টির অভাব হলে শরীর দুর্বলসহ নানা রোগ দেখা দিতে পারে। এমন পদ্ধতি অবলম্বন করুন যাতে আপনার অর্থ খরচ হবে না এবং শরীরও দুর্বল হবে না।

এবার জেনে নিন এসব পদ্ধতি

* সকালে উঠে পার্কে বা মাঠে হাঁটুন বা দৌড়ান হাঁটুর অবস্থা বুঝে ২০ থেকে ৪০ মিনিট সপ্তাহে পাঁচ থেকে ছয়দিন বা অন্তত তিনদিন বদ্ধঘরে হাঁটার চেয়ে ঘাস ও মাটির ওপর হাঁটা শতগুণে ভালো।? হাঁটুর ক্ষতি কম হয়, সকালে দূষণ কম থাকে বলে ফুসফুসের আরাম হয়,? ভোরের রোদ গায়ে লাগলে ভিটামিন-ডি শরীর, হাড়, পেশি, মনমেজাজ সবই ভালো থাকে। ব্যথা-বেদনা কম হয়? হাঁটতে ভালো না লাগলে সাইকেল চালান বা সাঁতার কাটুন-

* কাছাকাছি দূরত্বে যেতে হলে হেঁটে বা সাইকেল চালিয়ে যান।

* একটানা বসে না থেকে মাঝেমধ্যে উঠে দাঁড়ান, একটু হাঁটুন। দিনভর সচল থাকার চেষ্টা করুন।

* হাঁটু, কোমর হাঁটলে ঠিক থাকে; স্কিপিং করতে পারেন, এ ছাড়া করতে পারেন বার্পিস, রক ক্লাইম্বিং, জাম্পিং জ্যাকজাতীয় কার্ডিও ব্যায়াম এতে সারা শরীরের ব্যায়াম হয়, চর্বি ও ওজন যেমন কমে, পেশিও মজবুত হয়।?

* সপ্তাহে তিন থেকে চারদিন বা শরীরে কুলালে পাঁচ থেকে ছয়দিন ২০ থেকে ৪০ মিনিট ওজন নিয়ে ব্যায়াম করুন, যেমন- স্কোয়াট, লেগ এক্সটেনশন বা আয়রন সু্য এক্সারসাইজ, লেগ কার্ল, বারবেল বা ডাম্বেল ওয়েট লিফটিং, বেঞ্চপ্রেস ইত্যাদি।?

* কীভাবে কোন ব্যায়াম করবেন বা আদৌ করবেন কি না, কতবার করে করবেন, ওজন তুলবেন নাকি বডি ওয়েট ট্রেনিং করবেন, কতটা ওজন তুলবেন, শরীরের প্রতিটি অংশের ব্যায়াম আলাদা করে করবেন না একদিন শরীরের উপরের অংশ ও একদিন নিচের অংশের ট্রেনিং করবেন, সেসব ভালো করে জেনেবুঝে নিন নাহলে কিন্তু চোট লাগবে।

* মূল ব্যায়ামের পর ১০ থেকে ১৫ মিনিট যোগ ও ব্রিদিং এক্সারসাইজ করুন, ইচ্ছে হলে বিকেলেও করতে পারেন শরীরের নমনীয়তা বাড়বে, মনমেজাজ ভালো থাকবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে